13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশীয় উৎপাদন বাড়িয়ে পরনির্ভরশীলতা কমাতে হবে -প্রধানমন্ত্রী

ডেস্ক
March 3, 2024 12:33 pm
Link Copied!

‘আমাদের দেশীয় উৎপাদন বাড়াতে হবে। পরনির্ভরশীলতা আমাদের কমাতে হবে।’ বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার সকাল সাড়ে ১০টার দিকে গণভবনের শাপলা হলে চার দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, রমজানে বাজারের দিকে নজর দিতে হবে, যেন ভোক্তারা হয়রানির শিকার না হয়। রমজান মাসে আমাদের কিছু কিছু মানুষ থাকে সব সময় মজুতদারি করে দাম বাড়িয়ে কিছু মুনাফা লুটতে চায়। সেদিকে বিশেষভাবে নজর আমাদের দিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরবরাহের ক্ষেত্রেও নানা সমস্যার সৃষ্টি হয় অথবা একটা কৃত্রিম সংকট সৃষ্টি করার চেষ্টা করা হয়। কেউ কেউ মজুতদারি করে পচিয়ে ফেলবে কিন্তু বাজারে দেবে না— এ জাতীয় অবস্থার সৃষ্টি করে। সেদিকে বিশেষভাবে দৃষ্টি ও কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা দরকার।

প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৭৫ সালের পর থেকে যতগুলো নির্বাচন আমি দেখেছি, প্রত্যক্ষভাবে এবং নির্বাচনে অংশগ্রহণ করে দেখেছি, কীভাবে জনগণের ভোটের অধিকার নিয়ে ছিনিমিনি খেলা হয়েছে। এবারের নির্বাচন আমি মনে করি যে, সব থেকে সুষ্ঠু একটি নির্বাচন, অবাধ-নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। একটা সরকারের ধারাবাহিকতা না থাকলে উন্নয়নটা টেকসই হয় না, এটায় প্রমাণিত। আমরা চাই, আমাদের দেশ এগিয়ে যাক, এটাই আমাদের লক্ষ্য।

প্রধানমন্ত্রীর বক্তব্যের পর আধা ঘণ্টা বিরতি দিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে ডিসিদের মুক্ত আলোচনা ও ফটোসেশন হবে। এর পর দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত প্রধানমন্ত্রী কার্যালয় ও এর আওতাধীন সংস্থার সঙ্গে জেলা প্রশাসকদের সভা অনুষ্ঠিত হবে। প্রতিটি সভা পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ সচিব।

প্রতিবছর তিন দিনের সম্মেলন হলেও এবার হবে চার দিনব্যাপী।  ভূমি ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের কার্যক্রম জোরদারকরণসহ ১২টি প্রধান আলোচ্য বিষয়ের ওপর গুরুত্বরোপ করে আজ ঢাকায় শুরু হয়েছে জেলা ডিসি সম্মেলন। চার দিনের সম্মেলনের প্রথম দিনের অধিবেশন গণভবনের শাপলা হলে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে সম্মেলনের অনুষ্ঠানে অংশ নিয়েছেন তিনি। আগামী বুধবার এ সম্মেলন শেষ হবে।

এবারের ডিসি সম্মেলনে প্রথমবারের মতো সাবেক মন্ত্রিপরিষদ সচিবরা তাদের অভিজ্ঞতা তুলে ধরবেন ও প্রয়োজনীয় পরামর্শ দেবেন।

এবারের সম্মেলনে সর্বমোট অধিবেশন ৩০টি। কার্য-অধিবেশন ২৫টি (একটি উদ্বোধন অনুষ্ঠান, একটি স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় এবং একটি প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও সদয় নির্দেশনা গ্রহণ এবং অন্যান্য আনুষ্ঠানিকতা একটি। এছাড়া অংশগ্রহণকারী কার্যালয় একটি (প্রধানমন্ত্রীর কার্যালয়)। একই সঙ্গে ৫৬টি মন্ত্রণালয়, বিভাগ, কার্যালয় ও সংস্থা সম্পর্কে মন্ত্রিপরিষদ বিভাগে প্রায় ৩৫৬টি প্রস্তাবনা জমা পড়েছে।

http://www.anandalokfoundation.com/