13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

‘নিরাপদ সড়ক দিবস’ ঘোষণার পরেও দুর্ঘটনা আর মৃত্যুর মিছিল

ডেস্ক
October 22, 2022 12:11 pm
Link Copied!

‘নিরাপদ সড়ক দিবস’ ঘোষণার পরেও দেশের সড়ক-মহাসড়কে দুর্ঘটনা আর মৃত্যুর মিছিল না থামেনি। ঘোষণার একবছর পর নিরাপদ সড়কের দাবিতে গণমানুষের দুর্বার আন্দোলন দেখেছে বাংলাদেশ। সরকার বাধ্য হয়ে সংশোধন করে সড়ক আইনটিও, বাড়ানো হয় ঘাতকদের শাস্তি। কিন্তু তাতেও সড়কে ফেরেনি শৃঙ্খলা, বন্ধ হয়নি মানুষের আহাজারি। তার প্রমাণ মেলে গত ৭ বছরে ৩৭ হাজার ৪২২টি সড়ক দুর্ঘটনায়। এসব দুর্ঘটনায় ৫১ হাজার ৬৬৫ জন মানুষ নিহত হয় এবং আহতের সংখ্যা ১ লাখের বেশি।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পরিসংখ্যান অনুযায়ী, বিগত ৭ বছরে ৩৭ হাজার ৪২২টি সড়ক দুর্ঘটনায় ৫১ হাজার ৬৬৫ জন নিহত এবং ১ লাখ ৩৯৭ জন আহত হয়েছেন। এর মধ্যে ২০১৫ সালে ৬ হাজার ৫৮১টি সড়ক দুর্ঘটনায় ৮ হাজার ৬৪২ জন নিহত, ২১ হাজার ৮৫৫ জন আহত হয়। ২০১৬ সালে সড়ক দুর্ঘটনার সংখ্যা ৪ হাজার ৩১২টি, আর ৬ হাজার ৫৫ জন নিহত, ১৫ হাজার ৯১৪ জন আহত। ৪ হাজার ৯৭৯টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৩৯৭ জন নিহত, ১৬ হাজার ১৯৩ জন আহত হন ২০১৭ সালে। ২০১৮ সালে ৫ হাজার ৫১৪টি দুর্ঘটনায় ৭ হাজার ২২১ জন নিহত ও ১৫ হাজার ৪৬৬ জন আহত হন। ২০১৯ সালে ৫ হাজার ৫১৬টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৮৫৫ জন নিহত, ১৩ হাজার ৩৩০ জন আহত হয়েছেন। ৪ হাজার ৮৯১টি সড়ক দুর্ঘটনায় ৬ হাজার ৬৮৬ জন নিহত, ৮ হাজার ৬০০ জন আহত হন ২০২০ সালে। ২০২১ সালে ৫ হাজার ৬২৯টি সড়ক দুর্ঘটনার ঘটনায় ৭ হাজার ৮০৯ জন নিহত, ৯ হাজার ০৩৯ জন আহত হয়েছেন।

বছরভিত্তিক এই হিসাব বলছে, ২০১৫ সালে সড়ক দুর্ঘটনার সংখ্যা ছিল ৬ হাজার ৫৮১টি, যা ২০২১ সালে এসে দাঁড়িয়েছে ৫ হাজার ৬২৯টিতে। ২০১৫ সালে নিহতের সংখ্যা ছিল ৮ হাজার ৬৪২ জন, যা ২০২১ সালে ৭ হাজার ৮০৯ জনে নেমেছে। আর ২০১৫ সালে  আহত মানুষের সংখ্যা ছিল ২১ হাজার ৮৫৫ জন, যা ২০২১ সালে কমে ৯ হাজার ৩৯ জন হয়েছে। এ ক্ষেত্রে দেখা যাচ্ছে, ২০১৭ সালে নিরাপদ সড়ক দিবস ঘোষণা এবং ২০১৮ সালের আন্দোলনের পর দুর্ঘটনা আগের চেয়ে বাড়লেও কমেছে হতাহতের সংখ্যা।

এদিকে, সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা একটি বেসরকারি সংস্থার পরিসংখ্যান অনুসারে, গত তিন বছরে ১৪ হাজার ৭৯৯টি দুর্ঘটনা ঘটেছে সারা দেশে। এতে প্রাণহানির সংখ্যা ১৬ হাজার ৯২৬ জন, আর আহতের সংখ্যা ২১ হাজার ৯৫০ জন। এর মধ্যে ২০১৯ সালে দুর্ঘটনা ৪ হাজার ৬৯৩টি, নিহত ৫ হাজার ২১১ জন, আহত  হয়েছেন ৭ হাজার ১০৩ জন। ২০২০ সালে দুর্ঘটনা ৪ হাজার ৭৩৫টি, নিহত ৫ হাজার ৪৩১ জন, আহত হন ৭ হাজার ৩৭৯ জন। ২০২১ সালে দুর্ঘটনা ৫ হাজার ৩৭১টি, নিহত ৬ হাজার ২৮৪ জন, আহত  হয়েছেন ৭ ৪৬৮ জন।

http://www.anandalokfoundation.com/