13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

থার্ড টার্মিনাল নির্মাণ কাজের ৯৭ ভাগ কাজ শেষ, অগ্রগতিতে মন্ত্রীর সন্তুষ্টি

পিআইডি
May 30, 2024 6:49 pm
Link Copied!

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের নির্মাণ কাজের ৯৭ ভাগ কাজ সমাপ্ত হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

আজ থার্ড টার্মিনালের নির্মাণ কাজ সরজমিনে পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রী একথা জানান।

মন্ত্রী বলেন, ‘এ পর্যন্ত পরিদর্শনে যা দেখলাম সব মিলিয়ে আমি খুবই সন্তুষ্ট। এখন পর্যন্ত টার্মিনাল ভবনের ৯৭ ভাগ কাজ সম্পন্ন হয়েছে, ৩% এর মতো কাজ বাকি আছে। তবে এই ৩% এর মধ্যে কো-অর্ডিনেশন ও টেস্টিংয়ের মতো গুরুত্বপূর্ণ কাজ রয়ে গেছে।’

এই বিমানবন্দর কবে নাগাদ চালু হতে পারে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কর্তৃপক্ষ যথাসময়েই এটি চালু করতে পারবে। নতুন টার্মিনালের সুযোগ সুবিধা নিয়ে তিনি বলেন, অন্যান্য বিমানবন্দর থেকে এখানে চেক-ইন কাউন্টার, ইমিগ্রেশন কাউন্টার অনেক বড় করা হয়েছে। ৫৪টা ইমিগ্রেশন করা হয়েছে। সব বয়সী ও শ্রেণি-পেশার লোকজন ভালো সার্ভিস পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্ত্রী বলেন, টার্মিনাল ভবনটির কাজ খুব সুন্দর হয়েছে। ভবনটা অনেক দৃষ্টিনন্দন হয়েছে। তবে এর সফলতা নির্ভর করে এর সঠিক রক্ষণাবেক্ষণের ওপর। এটি সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে, মেনটেইনেন্স ভালোভাবে করতে হবে। বাংলাদেশের আবহাওয়া বিবেচনা করলে এখানে ধুলাবালি রয়েছে, মাকড়সা-পাখি বাসা বাধার সম্ভাবনা রয়েছে। তারা যেন এখানে বাসা বাধতে না পারে তাই নিয়মিত মেনটেইনেন্স করতে হবে। আমি খুবই আশাবাদী সিভিল এভিয়েশন এই টার্মিনালকে ভালোভাবে পরিচালনার জন্য কর্মীদের প্রস্তুত করবে।

টার্মিনালের প্রয়োজনীয়তা অনুযায়ী দ্বিতীয় রানওয়ে তৈরি হবে কি না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের বর্তমান রানওয়েতে আইএলএস (ইন্সট্রুমেন্ট অভ্ ল্যান্ডিং সিস্টেম) সিস্টেম উন্নত করা হচ্ছে। রাডারগুলো উন্নত করা হচ্ছে। তবে, দ্বিতীয় রানওয়ে নিয়ে আমাদের পরিকল্পনা আছে। যেহেতু আশপাশে অনেক বিল্ডিং হয়ে গেছে তাই কীভাবে দ্বিতীয় রানওয়ে চালু করা যায় তা নিয় পরিকল্পনা করা হচ্ছে।

এর আগে মন্ত্রী নতুন টার্মিনালের ভবন ঘুরে দেখেন। এ সময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোকাম্মেল হোসেন, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান-সহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

http://www.anandalokfoundation.com/