13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তীব্র সহিংসতায় ২৯ ফিলিস্তিন ও এক ইসরাইলি নিহত

ডেস্ক
May 13, 2023 11:04 am
Link Copied!

ইসরাইল ও গাজার জিহাদিদের মধ্যে গত কয়েক মাসের মধ্যে সহিংসতার চলতি মাসে তীব্ররুপ ধারন করেছে চলতি মাসে। ব্যাপক গোলাগুলিতে অবরুদ্ধ ফিলিস্তিনি ২৯ জন এবং ইসরাইলের একজনের মৃত্যু হয়েছে। ফিলিস্তিন উপকূলীয় অঞ্চলের কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার থেকে ইসরাইলি সেনাবাহিনীর বিমান হামলায় জিহাদিদের পাশাপাশি বেশ ক’জন শিশুসহ বেসামরিক লোক নিহত হয়েছে।

ইসরাইলি পুলিশ জানিয়েছে, গাজা উপত্যকা থেকে রকেট হামলায় ইসরাইলের মধ্যাঞ্চলীয় নগরী রেহোভোটে একজন নিহত ও অন্তত দু’জন আহত হয়েছে এবং ইসরাইলের বিক্ষিপ্ত হামলায় আরও তিন ফিলিস্তিনি আহত হয়েছে। ইসরাইল ও ইসলামিক জিহাদিদের মধ্যে একটি যুদ্ধবিরতির মধ্যস্থতা করছে কায়রো। এদিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র সাময়িক যুদ্ধবিরতির স্পষ্ট আহ্বানকে নাকচ করে দিয়েছে। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল হতাহতের ঘটনা ‘দুঃখজনক ও হৃদয়বিদারক’ উল্লেখ করে সহিংসতা হ্রাস করার নিশ্চিত পদক্ষেপ নেয়ার আহ্বান জানান। জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেন, রক্তপাত এখনই শেষ হওয়া উচিত। এদিকে গাজায় ইতোমধ্যে সৃষ্ট কঠিন মানবিক পরিস্থিতির নেতিবাচক প্রভাব সম্পর্কে সতর্কতা জানিয়েছে জাতিসংঘ।

http://www.anandalokfoundation.com/