13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ট্রেনে ঈদযাত্রা নির্বিঘ্ন করার সবধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে -রেলপথ মন্ত্রী

পিঁ আই ডি
April 3, 2024 3:57 pm
Link Copied!

রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম বলেছেন, আসন্ন ঈদুলফিতরে ঘরমুখো মানুষের ট্রেনে ঈদযাত্রা নির্বিঘ্নে করার সবধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।

আজ রাজধানীর ঢাকা রেলওয়ে স্টেশন সরেজমিনে পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আসন্ন পবিত্র ঈদুলফিতরে যাত্রীরা ট্রেনে করে নিরাপদে বাড়ি যেতে পারবে। এবার ঈদে সকল টিকেট অনলাইনের মাধ্যমে বিক্রি করা হয়েছে। যারা অনলাইনে টিকেট নিতে পারেননি তাদের জন্য স্টেন্ডিং টিকেটের ব্যবস্থা করা হয়েছে।

জিল্লুল হাকিম বলেন, বিনা টিকিটে কেউ রেল ভ্রমণ করতে পারবে না। টিকিট তদারকি করতে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে রেলের আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে সতর্ক ও তৎপর থাকতে বলা হয়েছে। বিভিন্ন গন্তব্যে যাতে সময় মতো ট্রেন চলাচল করে সেজন্যও আগে থেকেই নানা উদ্যোগ নেওয়া হয়েছে। ফিরতি যাত্রাও যাতে নিরাপদ ও আরামদায়ক হয় সে পরিকল্পনা নেওয়া হয়েছে। ট্রেনের নিরাপত্তা নিশ্চিত করতে ঢাকা রেলওয়ে স্টেশনসহ প্রায় প্রতিটি পয়েন্টেই নিরাপত্তা নিশ্চিতের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রেলের যাত্রী পরিবহন সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী এক বছরের মধ্যে পরিস্থিতির অনেক উন্নতি হবে। ট্রেনের সংখ্যা বৃদ্ধি করার জন্য ২০০ বগি কেনার অনুমোদন পাওয়া গেছে, অল্প সময়ের মধ্যেই এগুলো কেনার ব্যবস্থা গ্রহণ করা হবে।

অন্য প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রেলের দুর্নীতি কমানোর জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, আশা করি সামনে দুর্নীতি অনেকাংশে কমে যাবে। কমলাপুর স্টেশনে মাল্টিপল হাব নির্মাণ করা হবে, এর কার্যক্রম শুরু হলে বিভিন্ন অবৈধ স্থাপনা থাকবে না।

ঢাকা রেলওয়ে স্টেশন পরিদর্শন এবং মতবিনিময়কালে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ হুমায়ুন কবীর এবং ভারপ্রাপ্ত মহাপরিচালক সর্দার সাহাদাত আলীসহ বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/