13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জুকারবার্গ বিতর্কের জবাব দিলেন

admin
December 7, 2015 10:46 pm
Link Copied!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: পৃথিবীর সব থেকে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক এলিয়ট জুকারবার্গ। ফেসবুকের কল্যাণেই তিনি বর্তমানে বিলিয়নার। তবে তিনি তার এই অর্থ শুধুমাত্র তার ভোগ বিলাসের জন্য ব্যয় করছেন না। তিনি তার সম্পদের  ৯৯% মানব সেবায় ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছেন।

সম্প্রতি মার্ক জুকারবার্গ ঘোষণা দেন যে তিনি তার ফেসবুক শেয়ারের ৯৯% (যার বর্তমান বাজার মূল্য ৪৫ বিলিয়ন ডলার) তার জীবদ্দশাতেই দান করে যাবেন। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে জাকারবার্গের এই ঘোষণা নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা হচ্ছে।

কেননা জুকারবার্গ বর্তমানে প্রচলিত পদ্ধতিতে সম্পত্তি দান না করে তার এবং তার স্ত্রী প্রিসিলা চ্যান এর যৌথ উদ্যোগ গঠিত ‘চ্যান জুকারবার্গ ইনিশিয়েটিভ’ নামক এলএলসিতে দান করেছেন। ফলে একটি সাধারণ তহবিল গঠন না করে এলএলসি কেনো গঠন করা হলো তা নিয়ে প্রযুক্তির দুনিয়ায় সমালোচনা ঝড় উঠেছে। কেননা এলএলসির মাধ্যমে কোনো একটি প্রতিষ্ঠানের পুঁজি লাভজনক খাতে বিনিয়োগ করা যায়।

তবে সম্প্রতি এ বিতর্কের জবাব দিয়েছেন জুকারবার্গ। তিনি বলেন, আমরা চ্যান জুকারবার্গ ইনিশিয়েটিভ আমাদের শেয়ারের হস্তান্তর থেকে কোনো ট্যাক্স বেনিফিট পেতে কিংবা আমরা আমাদের মিশন চালাতে সরকারের নমনীয়তা লাভ করতে এই উদ্যোগ নেইনি। এর থেকে পাওয়া পুরো অর্থ দাতব্য কাজে ব্যয় করা হবে।

 

http://www.anandalokfoundation.com/