13yercelebration
ঢাকা

জানুন শীতে ফ্লু দূরে রাখার উপায়

admin
January 3, 2016 3:19 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: শীতের সময় লেপের ভেতর থেকে বের হতে ইচ্ছে হয় না। কিন্তু লেপের মধ্যে থেকেও আপনি হাসি-খুশি থাকতে পারবেন না এই মৌসুমে। কারণ, এখন ফ্লু সংক্রমণের মৌসুম।

তবে দুশ্চিন্তার কিছু নেই। এই শীতে ফ্লুতে আক্রান্ত হবেন, আবার সেরেও যাবে। তবে ফ্লু দূরে রাখতে বেশি বেশি প্রোটিন, জিঙ্ক, পানি, হলুদ ও ভিটামিন-সি খেতে হবে। এগুলো শরীরে জীবাণুর সংক্রমণের বিরুদ্ধে যুদ্ধ করবে।

বেশি বেশি প্রোটিন

শরীরের সংক্রমণ প্রতিহত করতে প্রোটিন হচ্ছে প্রধান চাবি। এই মৌসুমে খাবারে প্রেটিনের মাত্রা বাড়াতে হবে। নিরামিষ খাদ্যে প্রেটিনের ভালো উৎস হচ্ছে ডাল, সয়াবিন এবং অনিরামিষ খাদ্যের মধ্যে ডিম, মাছ, মুরগি, সামুদ্রিক মাছ, চর্বিহীন সাদা মাংস।

জিঙ্ক পেতে

মিনারেল যেমন সেলেনিয়াম ও জিঙ্ক সংক্রমণ প্রতিহত করে। খাদ্যে জিঙ্ক পেতে মটরশুটি, বাদাম, শস্য অন্তর্ভুক্ত করতে পারেন। এ ছাড়া সেলেনিয়াম পেতে পারেন ব্রোকলি, বাঁধাকপি, পালং শাক ও বাদামি চালে।

অতিরিক্ত পানি

শীতের এই মৌসুমে আমরা পানির তৃষ্ণা অনুভব করি না। ফলে পানিশূন্যতা দেখা দেয়। পানি শরীরের সংক্রমণতা কমিয়ে দেয়। শরীর ভালো রাখতে প্রতিদিন ১০-১২ গ্লাস পানি পান করা প্রয়োজন। পানির অভাব পূরণ করতে গরম গরম স্যুপ এবং হারবাল চা পান করতে পারেন, যেমন ক্যামোমিল ও জেসমিনের।

হলুদ

হলুদ ব্যাকটেরিয়াবিরোধী, ফাংগালবিরোধী ও এন্টি-ভাইরালের অস্ত্র হিসেবে কাজ করে। যা প্রতিরোধ ও ব্যাকটেরিয়া আরোগ্যে এবং সংক্রমণ আক্রমণে সাহায্য করে। আধা চা-চামচ কাঁচা হলুদের রস দুধের সঙ্গে মিশিয়ে প্রতিদিন দু’বার খেতে পারেন।

ভিটামিনসি

সংক্রমণের বিরুদ্ধে যুদ্ধ করতে ভিটামিন-সি শক্তি যোগায়। তাই বেশি বেশি ভিটামি-সি খেতে হবে। যেমন— আমলকি, কিউই, কমলালেবু ও পেয়ারা।

পূজা মুখার্জী, কনসাল্টিং পুষ্টিবিজ্ঞানী এবং ক্লিনিক্যাল পথ্যব্যবস্থাবিদ্যাবিদ।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

http://www.anandalokfoundation.com/