13yercelebration
ঢাকা

জাতীয় স্মৃতিসৌধে চীনের প্রেসিডেন্টের শ্রদ্ধা নিবেদন

admin
October 15, 2016 10:03 am
Link Copied!

বিশেষ প্রতিনিধিঃ রাজধানীর উপকণ্ঠ সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন সফররত চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আজ শনিবার সকাল ৯টা ১০ মিনিটের দিকে শি জিনপিং একাত্তরের মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদনের সময় শি জিনপিংয়ের সঙ্গে ছিলেন চীন ও বাংলাদেশের সরকার পর্যায়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা। শ্রদ্ধা নিবেদন শেষে সকাল ১০টার দিকে ভারতের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে জিনপিংয়ের।

এর আগে সকাল ৯ টা ৮ মিনিটে কঠোর নিরাপত্তার মধ্যে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছান শি জিনপিং। সেখানে তাঁকে স্বাগত জানান গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান, সেনাবাহিনীর নয় পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল ওয়াকার-উজ-জামান প্রমুখ।

মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান জিনপিং। এ সময় বিউগলে বেজে ওঠে করুণ সুর। উত্তোলন করা হয় জাতীয় পতাকা। ওই সময় শি জিনপিং স্বাক্ষর করেন স্মৃতিসৌধের পরিদর্শন বইতে। সেখানকার কার্যক্রম শেষে ঢাকায় ফেরার পথে স্মৃতিসৌধে রোপন করেন উদয়পদ্ম গাছের চারা।

শি জিনপিংয়ের সফর ঘিরে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয় সাভারে। নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয় স্মৃতিসৌধের আশপাশের এলাকা। চীনের রাষ্ট্রপতির যাতায়াত নির্বিঘ্ন করতে বন্ধ করে দেওয়া হয় ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল।

গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে সংক্ষিপ্ত সফরে চীনের প্রেসিডেন্টকে বহনকারী বিমান রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে শি জিনপিংকে স্বাগত জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ। বিকেল ৩টার কিছু পরে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষ হয় ৪টার কিছু পর। এরপর দুই নেতা যৌথ বিবৃতি দেন।

শুক্রবার বিভিন্ন বিষয়ে চীন ও বাংলাদেশের মধ্যে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই দেশ এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই করে। চুক্তি ও সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানেই উদ্বোধন করা হয় ছয়টি প্রকল্পের।

http://www.anandalokfoundation.com/