13yercelebration
ঢাকা

জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪

পিআইডি
May 29, 2024 3:37 pm
Link Copied!

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক আন্তর্জাতিক অঙ্গনে তথ্য ও প্রযুক্তি খাতে পুরস্কারগুলোর মধ্যে অন্যতম জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪ গ্রহণ করেছেন। এবছর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের Secure Video Conferencing System (BOITHOK) তৈরির জন্য Building confidence and security in use of ICTs ক্যাটেগরিতে উইনার হিসেবে এ পুরস্কার গ্রহণ করেন।

প্রতিমন্ত্রী গতকাল সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (WSIS) পুরস্কার-২০২৪ গ্রহণ করেছেন।

প্রতিমন্ত্রী Video Conferencing System (BOITHOK) তৈরিতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের যে সকল তরুণ ও ইনোভেটিভ প্রোগ্রামার কাজ করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা জনান। তিনি বলেছেন, কোভিড ১৯ মহামারি কর্তৃক সৃষ্ট চ্যালেঞ্জসমূহ মোকাবিলা করার জন্য বিসিসি উদ্ভাবিত ‘বৈঠক’ আমাদের নিত্যপ্রয়োজনীয় প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঠিক দিকনির্দেশনায় খুব অল্প সময়ে ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়ন হয়েছে এবং এর ফলে আমাদের তরুণ উদ্ভাবকরা তথ্যপ্রযুক্তির সফল বাস্তবায়ন নিশ্চিত করতে পারছে।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশের ১ হাজার ৪৯টি প্রকল্প/ উদ্যোগ থেকে বাছাই করে ৩৬০টি প্রকল্পকে ভোটাভুটির জন্য উন্মুক্ত করে দেয়া হয়। WSIS পুরস্কার নির্ধারণে প্রত্যেক ক্যাটেগরিতে একাধিক উদ্যোগ বা প্রজেক্টকে ভোটের মাধ্যমে চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচন করা হয়। তার মধ্যে থেকে একটিকে উইনার হিসেবে ঘোষণা করা হয়। এবছর ১৮টি প্রজেক্টকে উইনার ও ৭২ টি প্রজেক্টকে চ্যাম্পিয়ন হিসেবে পুরস্কৃত করা হয়।

http://www.anandalokfoundation.com/