13yercelebration
ঢাকা

জনসমক্ষে নারী-পুরুষ আলাদা চলবে : ইন্দোনেশিয়ায় আসছে প্রশাসনের ফতোয়া

Link Copied!

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের প্রশাসন, নারী-পুরুষের মধ্যে কোনো পারিবারিক সম্পর্ক বা বিবাহিত না হলে – যানবাহন ও জনসমাগমস্থলে আলাদাভাবে অবস্থান করার নির্দেশ দিয়েছে। আচেহ সুমাত্রা দ্বীপের উত্তর প্রান্তে অবস্থিত। এটি বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের একমাত্র প্রদেশ – যেখানে ইসলামী আইন আরোপ করা হয়েছে। এই রাজ‍্যে ইসলামিক আইনকে কঠোর করার চেষ্টা করা হচ্ছে জানিয়ে- স্থানীয় সরকার বৃহস্পতিবার এই নির্দেশ দেয়। গত সপ্তাহে জারি করা একটি বিজ্ঞপ্তি অনুসারে, কর্তৃপক্ষ সরকারি কর্মচারী ও জনসাধারণকে বলেছে, বিপরীত লিঙ্গের সঙ্গে যাদের পারিবারিক সম্পর্ক নেই তারা যেন ‘জনসমাগমস্থল, নিরিবিলি জায়গা ও যানবাহনে এক সঙ্গে অবস্থান না করে।’
নব্বইয়ের দশকের শেষের দিকে ইন্দোনেশিয়ার সামরিক শাসক সুহার্তোর পতনের পর থেকে, ইসলামের রক্ষণশীল রূপগুলো দেশটিতে আরো জনপ্রিয় হয়ে উঠেছে। সুহার্তো দেশটিকে ধর্মনিরপেক্ষ লাইন ধরে চালিয়েছিলেন। গত সপ্তাহে পশ্চিম জাভা প্রদেশে একজন মুসলিম প্রচারককে তার বোর্ডিং স্কুলে নারীদের পুরুষদের পাশে প্রচার ও প্রার্থনা করার অনুমতি দেওয়ার পর গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগও আনা হয়েছে।

আচেহ সরকারের মুখপাত্র মুহাম্মদ এম টি এ বৃহস্পতিবার জানিয়েছেন, ২০৪৫ সালে ইন্দোনেশিয়ার ১০০তম স্বাধীনতা বার্ষিকীতে ‘একটি প্রজন্মকে তাদের দৈনন্দিন জীবনে ইসলামিক মূল্যবোধকে বিশ্বস্তভাবে মেনে চলার’ প্রচেষ্টার অংশ হিসেবে এই নির্দেশ জারি করা হয়েছে। মুখপাত্র বলেন, ‘আচেহ প্রজন্ম শুধু বিশ্বব্যাপী প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হবে না, বরং ইসলামকে বজায় রাখতেও সক্ষম হবে, যা আচেহর জনগণের রীতিনীতি, সংস্কৃতি ও দৈনন্দিন জীবনের অংশ।’ মুহাম্মদ এম টি এ আরও বলেছেন, ইসলামিক ধর্মগুরুদের সঙ্গে পরামর্শ করার পর, নতুন আদেশটি স্থানীয় সরকারের একটি ‘প্রতিরোধমূলক’ পদক্ষেপ।

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে জুয়া, মদ্যপান, বিবাহবহির্ভূত সম্পর্কসহ বিভিন্ন অপরাধের জন্য প্রকাশ্যে চাবুক মারা একটি সাধারণ শাস্তি। আচেহকে বিচ্ছিন্নতাবাদী মনোভাব দমনের প্রচেষ্টার অংশ হিসেবে ২০০১ সালে জাকার্তা কর্তৃক প্রদত্ত বিস্তৃত স্বায়ত্তশাসনের অধীনে শরিয়াহ বাস্তবায়নের অধিকার দেওয়া হয়েছিল। আচেহর ধর্মীয় আইনের অধীনে ‘খালওয়াত’ বা ‘ঘনিষ্ঠতা’ও শাস্তিযোগ্য, যা মুসলমানদের বিয়ের আগে বিপরীত লিঙ্গের সদস্যদের সঙ্গে একা থাকতে বাধা দেয়।

http://www.anandalokfoundation.com/