13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চীনের সঙ্গে মালদ্বীপের প্রতিরক্ষা চুক্তি সই, ভারতীয় সেনা প্রত্যাহারের নির্দেশ

Link Copied!

ভারতবিরোধী অবস্থান গ্রহণ করে গত বছর মালদ্বীপে ক্ষমতায় আসেন মোহামেদ মুইজ্জু। মালদ্বীপের চীনপন্থী বলে পরিচিত প্রেসিডেন্ট মুইজ্জু সম্প্রতি তার দেশ থেকে ভারতীয় সেনাদের চলে যাওয়ার নির্দেশ দেন। সে অনুযায়ী ১০ মের মধ্যে ৮৯ জনের মতো ভারতীয় সেনার দেশটি ত্যাগ করার কথা রয়েছে। এই ডামাডোলের মধ্যেই চীনের সঙ্গে ‘সামরিক সহায়তা’ চুক্তি করেছে মালদ্বীপ। দেশটি থেকে ভারতীয় সেনাদের চলে যাওয়ার নির্দেশ দেওয়ার পর চীনের সঙ্গে এ চুক্তি সই করল মালে। আজ মঙ্গলবার কর্মকর্তারা এ তথ্য জানান।

মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গতকাল সোমবার বেইজিংয়ের সঙ্গে তারা সামরিক সহায়তা বিষয়ে চুক্তি সই করেছে। এ চুক্তির সঙ্গে অর্থ পরিশোধ বা চার্জের মতো বিষয় সম্পৃক্ত নেই। এ নিয়ে বিস্তারিত আর কিছু জানায়নি মন্ত্রণালয়। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, দুই দেশের মধ্যে ‘শক্তিশালী দ্বিপক্ষীয় সম্পর্ক’ আরও জোরদার করার লক্ষ্যে এ চুক্তি সই করা হয়েছে।

গুরুত্বপূর্ণ ‘পূর্ব–পশ্চিম আন্তর্জাতিক জাহাজ চলাচল পথের’ পাশে মাঝামাঝি স্থানে অবস্থান মালদ্বীপ ও শ্রীলঙ্কার। গত সেপ্টেম্বরে মোহামেদ মুইজ্জু মালদ্বীপের নির্বাচনে জেতেন। তখন থেকে মালে ও নয়াদিল্লির মধ্যে শীতল সম্পর্ক চলছে। রাজধানী মালের উত্তরে গতকাল এক জনসমাবেশে ভাষণ দেওয়ার সময় প্রেসিডেন্ট মুইজ্জু জোর দিয়ে বলেন, মালদ্বীপের মাটিতে ১০ মের পর আর কোনো ভারতের সেনা থাকতে পারবে না। তাঁর এ কথার পরিপ্রেক্ষিতে ওই সময়ের মধ্যেই দেশটি থেকে ভারতীয় সেনাদের প্রত্যাহার পুরোপুরি সম্পন্ন হবে বলে মনে করা হচ্ছে।

ভারত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান উপস্থিতি ও ভৌগোলিকভাবে এ অঞ্চলের বিশেষ গুরুত্বপূর্ণ দেশ মালদ্বীপ এবং এর প্রতিবেশী শ্রীলঙ্কায় বেইজিংয়ের প্রভাবে সন্দিহান নয়াদিল্লি।

http://www.anandalokfoundation.com/