13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চলে গেলেন ভারতীয় গজলশিল্পী পঙ্কজ উদাস, অনেকে বললেন বিশ্ব সংগীতের বড় ক্ষতি

Link Copied!

ভারতের বিখ্যাত গজলশিল্পী পঙ্কজ উদাস গতকাল সোমবার সকাল ১১টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭২। গায়কের কন্যা নায়াব উদাস ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে বাবার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। দীর্ঘদিন ধরে গায়ক নানা ধরনের অসুস্থতায় ভুগছিলেন। তার মৃত্যুতে সংগীত জগতে শোকের ছায়া নেমে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে শোকবার্তা দিয়েছেন সংগীত তারকারা।

১৯৫১ সালের ১৭ মে গুজরাটের জেটপুরে জন্ম নেওয়া পঙ্কজ উদাস ছিলেন পরিবারের কনিষ্ঠ সদস্য। পরিবারেই তার সংগীতে হাতেখড়ি। সংগীতের প্রতি উৎসাহ দেখে বাবা কেশুভাই তার তিন সন্তানকে রাজকোটের সংগীত অ্যাকাডেমিতে ভর্তি করে দেন। শুরুতে তবলার প্রশিক্ষণ নিলেও পরে গুলাম কাদির খানের কাছে শাস্ত্রীয় সংগীতের তালিম নিতে শুরু করেন পঙ্কজ। পরে গোয়ালিয়র ঘরানার জনপ্রিয় শিল্পী নবরং নাগপুরকরের কাছে তালিম নিতে মুম্বাই যান পঙ্কজ।

‘নাম’, ‘সাজন’, ‘মোহরা’র মত হিন্দি সিনেমায় প্লেব্যাক করে তুমুল জনপ্রিয়তা পান পঙ্কজ উদাস। ‘চাঁদনি রাত মে’, ‘না কাজরে কি ধার’, ‘অর আহিস্তা কিজি বাতি’, ‘এক তরফ উসকা ঘর’, ‘থোড়ি থোড়ি পিয়া করো’র মত গজল গেয়ে তিনি শ্রোতাদের মন জয় করে নেন। কিংবদন্তি এ শিল্পী বিশ্বজুড়ে যেমন কনসার্ট করেছেন, তেমনই নিজের নামে অনেক অ্যালবামও বের করেছেন।

ভারতীয় শাস্ত্রীয় সংগীতশিল্পী পঙ্কজ উদাসের মৃত্যুতে কাঁদছেন তার ভক্তরা। প্রায় ৩৮ বছর আগেও ১৯৮৬ সালে তার ভক্তদের কাঁদিয়েছিলেন তিনি। তবে তখন তিনি কাঁদিয়েছিলেন একটি গানের মাধ্যমে। আর তার সেই ‘চিটঠি আয়ি হ্যায়’ গান শুনে কেঁদেছিলেন রাজকাপুরও।

‘চিটঠি আয়ি হ্যায়’ গানটি লিখেছিলেন আনন্দ বকসি। সুর দিয়েছিলেন লক্ষ্মীকান্ত প্যারেলাল। এডিট করেছিলেন ডেভিড ধাওয়ান। গান তৈরির কাজ শেষ হয়ে যাওয়ার পর একদিন রাজকাপুরকে রাজেন্দ্রকুমার তার বাড়িতে নৈশভোজের নিমন্ত্রণ জানালেন। বন্ধুর ডাকে আসতেই হয়! এলেন রাজ বন্ধু রাজেন্দ্রর বাড়িতে। খাওয়াদাওয়ার পর ‘চিটঠি আয়ি হ্যায়’ শোনালেন বন্ধুকে। ন্যারেশন শুনে কেঁদে ফেলেছিলেন রাজ! এ গানের নিয়তি যেন সেদিনই স্থির হয়ে গিয়েছিল… একা রাজ কাঁদেননি। এ গানে কেঁদেছিল গোটা দেশ। হলে ‘নাম’ ছবির প্রতিটি শোয়ে প্রায় একই দৃশ্য। সেই গল্প পঙ্কজকে বলেছিলেন তার মা জিতু বেন। ছবিতে এই গানের দৃশ্যে কেঁদে ফেলত দর্শকরা। আজও এই গানের আবেদন একই রয়েছে।

পঙ্কজ উদাসে মূলত গজল গায়ক হিসেবে ব্যাপক পরিচিতি পান। ১৯৮০ সালে ‘আহত’ শিরোনামের গজল অ্যালবাম প্রকাশের মাধ্যমে তিনি তার সংগীত দুনিয়ায় যাত্রা শুরু করেন। এরপর ১৯৮৬ সালে ‘নাম’ ছবিতে ‘চিটঠি আয়ি হ্যায়’ গান গেয়ে সবার মন জয় করে নেন। তারপর আর পেছন ফিরে দেখেননি তিনি।

http://www.anandalokfoundation.com/