13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চলতি মাসেই পদ্মা সেতুর মূল পাইলিংয়ের উদ্বোধন

admin
December 1, 2015 6:59 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ পদ্মা সেতুর মূল পাইলিং ও নদী শাসনের আনুষ্ঠানিক উদ্বোধন হবে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে। বছরব্যাপী টেস্ট ও ট্রায়াল পাইল শেষে চূড়ান্ত করা হয়েছে মূল পাইলিংয়ের স্থান ও নকশা।

অন্যদিকে, কাজের সুবিধা বিবেচনায় শীত মৌসুমকে সামনে রেখে নদী শাসনের কাজ পুরোদমে শুরু করার লক্ষ্যে প্রস্তুতি সম্পন্ন করে রেখেছেন সংশ্লিষ্টরা। পদ্মার মাওয়া প্রান্ত থেকে নদীতে বেশ কিছুটা গেলেই চোখে পড়ে টেস্ট ও ট্রায়াল পাইলের অবশিষ্টাংশ।

মূল পাইলের জন্য ক্রমান্বয়ে দশটি টেস্ট পাইল করার কথা। এর মধ্যে সম্পন্ন করা হয়েছে তিনটি টেস্ট আর একটি ট্রায়াল পাইলের কাজ। চলছে আরো একটি টেস্ট পাইলের কাজ। এবার মূল পাইল বসানোর পালা।

২০১৬ সালের মধ্যেই সেতুর দুইপাশে সংযোগ সড়ক এবং সার্ভিস এরিয়ার নির্মাণ কাজ শেষ করে আনার লক্ষ্যে নির্ধারণ করা হয়েছে। তবে টার্গেটের তুলনায় কিছুটা ধীরে চলছে এ ৩টি প্রকল্প।

চলতি মাস পর্যন্ত পাওয়া তথ্য বলছে, টার্গেটের সঙ্গে পাল্লা দিয়ে সর্বোচ্চ অগ্রগতি হয়েছে মূল সেতুর কাজে। আর কম কাজ হয়েছে জাজিরা প্রান্তের সংযোগ সড়ক নির্মাণে। মাওয়া প্রান্তে ৫৭ ভাগ কাজ শেষ হলেও জাজিরা প্রান্তে হয়েছে ৪৪ ভাগ।

পদ্মা বহুমুখী সেতু’র প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, ‘আমরা কিছু কিছু ক্ষেত্রে এগিয়ে গেছি আবার কিছু কিছু ক্ষেত্রে পিছিয়েও যেতে পারি। তবে আমরা যেসব ক্ষেত্রে পিছিয়ে গেছি সেসব ক্ষেত্রে অতিরিক্ত যত্ন নেবো।’

শুরুতে অক্টোবরের শেষ সপ্তাহে সেতুর মূল পাইলের কাজ শুরুর লক্ষ্য ছিলো। তবে টেস্ট ও ট্রায়াল পাইলে নানা পরীক্ষার পর একমাস পিছিয়ে ডিসেম্বরে নির্ধারণ করা হয়েছে উদ্বোধনের সূচি।

চলতি বছরের মার্চ মাস থেকে শুরু হয়েছিলো টেস্ট পাইলিংয়ের কাজ। ৯ মাসব্যাপী পরীক্ষার পর মূল পাইলের পরিকল্পনায় এসেছে ছোটখাটো কিছু পরিবর্তন। পদ্মা সেতুর ৫টি প্রকল্পের মধ্যে মূল সেতুর পরীক্ষামূলক কাজ শুরু হয় ২০১৪ সালের ২৬ নভেম্বর। কাজ শেষের সময় ধরা হয়েছে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর।

http://www.anandalokfoundation.com/