13yercelebration
ঢাকা

ঘুমের আগে যা যা করা প্রয়োজন

admin
January 13, 2016 4:45 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: রাতে ভালোভাবে ঘুমানো খুব প্রয়োজন। কিন্তু অনেকেই আছেন যাঁদের রাতে ভালো ঘুম হয় না। তবে কিছু কাজ করলে ঘুম ভালো হয়, এমনটাই জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

গোসল

শরীরের স্বাভাবিক তাপমাত্রা ভালো ঘুমের জন্য খুব জরুরি। ঘুমের আগে গোসল করা সেই প্রক্রিয়াকে তরান্বিত করতে সাহায্য করে। কুসুম কুসুম গরম পানি দিয়ে গোসল ঘুমের গুণগত মান ভালো করে।

ধ্যান

ধ্যান মনকে শান্ত করতে সাহায্য করে, এটি স্নায়ুকে সতেজ রাখে। এ ছাড়া ঘুমের আগে ধ্যান করা ঘুমকে ভালো করতে সাহায্য করে।

জার্নাল

খুব কঠিন সময় পার করছেন? দুশ্চিন্তায় ঘুম আসছে না? কষ্টের বা চাপের কথাগুলো ডায়রিতে লিখে ফেলুন। গবেষণায় বলা হয়, মানসিক চাপের কথা লিখে ফেললে চাপ কমে। এই লেখা অনেক সময় মানসিক শক্তি জোগাতেও সাহায্য করে। এটি ঘুম ভালো হতেও সাহায্য করে।

ব্রাশ করুন

বিশেষজ্ঞরা বলেন, দিনে দুই বেলা ব্রাশ করা জরুরি। এটি দাঁতের প্লাক এবং ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে। মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। প্রতিদিন ঘুমের আগে ব্রাশ করার অভ্যাস করুন।

ব্যায়াম করুন

অনেক গবেষণায় বলা হয়, হালকা ব্যায়াম রাতে ভালো ঘুম হতে সাহায্য করে। আর কে না জানে, ব্যায়াম করলে এমনিতেই স্বাস্থ্য যে ফিট থাকে।

পানি পান

পানি শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে। ভালো ঘুমের জন্য শরীর আর্দ্র রাখা প্রয়োজন। ঘুম ভেঙে পানি খাওয়া যেমন শরীরের জন্য ভালো, তেমনি ঘুমের আগে একগ্লাস পানি পান করাও স্বাস্থ্যের জন্য উপকারী।

http://www.anandalokfoundation.com/