13yercelebration
ঢাকা

আজ গোটা দেশ রামময়-রোমাঞ্চিত, বহু প্রজন্ম এই মুহূর্তের জন্য অপেক্ষা করেছে

Brinda Chowdhury
August 5, 2020 6:42 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী, কূটনৈতিক প্রতিবেদক: ১৯৯০ সালে তৎকালীন বিজেপি সভাপতি লালকৃষ্ণ আদভানি বিদেশী মরু-ডাকাত কর্তৃক বার বার ধ্বংস করে ফেলা সোমনাথ মন্দির থেকে অযোধ্যা পর্যন্ত রথযাত্রা শুরু করেছিলেন।

তখন লৌহপুরুষ লালকৃষ্ণ আদভানির পাশে ছিলেন তখনকার বিজেপির নিষ্ঠাবান-উদীয়মান নেতা নরেন্দ্র দামোদরদাস মোদী। তদানীন্তন অবিভক্ত বিহারের মুখ‍্যমন্ত্রী দুর্নীতির বরপুত্র লালু প্রসাদ যাদব, লালকৃষ্ণ আদভানিকে গ্রেফতার করে রথযাত্রা আটকে দিয়েছিলেন।

সে দিনের নেতৃত্বে থাকা আজকের নবতিপর লালকৃষ্ণ আদভানি, বয়সের কারণে সশরীরে উপস্থিত থাকতে না পেরে, ভিডিয় কনফারেন্সের মাধ্যমে রাম মন্দির শিলান‍্যাস ও ভূমি পূজা অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। সেটুকু ব‍্যতীত গোটা ‘ভূমিপূজন’ অনুষ্ঠান আবর্তিত হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কেন্দ্র করে।

বেলা ১১টা নাগাদ অযোধ্যার আকাশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হেলিকপ্টার চক্কর কাটা শুরু করতেই সমগ্র অযোধ্যা উচ্ছ্বাসে-উল্লাসে ফেটে পড়ে। সাকেত কলেজের মাঠে প্রধানমন্ত্রীর হেলিকপ্টার নামার পরে সেখানে তাঁকে স্বাগত জানান, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

সেখান থেকে প্রধানমন্ত্রী যান রামগঢ়ীতে হনুমান মন্দিরে পূজা দিতে। মন্দিরের পক্ষ থেকে তাঁকে বস্ত্র ও রুপোর মুকুট উপহার দেওয়া হয়। এরপর রামলালার দর্শন করেন প্রধানমন্ত্রী। সেখান থেকে চলে যান রাম জন্মভূমিতে। ঘড়ির কাঁটা মিলিয়ে শুভক্ষণ অনুযায়ী ধর্মীয় প্রথা অনুসারে একে একে সমস্ত অনুষ্ঠান সুসম্পন্ন করে, মূল মঞ্চে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভূমিপূজনের প্রস্তুতি থেকে শুরু করে গোটা কার্যক্রম সম্পন্ন হয়েছে উত্তর প্রদেশের মুখ‍্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে। আবেগতাড়িত কন্ঠে যোগী আদিত্যনাথ বলেন, ‘‘এটা আমাদের কাছে অত্যন্ত আবেগের দিন, আনন্দের দিন, সুখের দিন। ৫০০ বছরের অপেক্ষার পর এই দিন এসেছে। বহু প্রজন্ম এই মুহূর্তের জন্য অপেক্ষা করেছে।’’

আরএসএস প্রধান মোহন ভাগবত বলেন, ‘‘আমাদের দেশ ‘বসুধৈব কুটুম্বকম‘-এ বিশ্বাসী। অর্থাৎ সারা বিশ্ব ভারতের অতিথি।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‘বহু দিনের প্রতীক্ষার অবসান হলো। এত দিন তাঁবুতে মাথা গুঁজে ছিলেন রামলালা। এ বার তাঁর জন্য সুবিশাল মন্দির নির্মিত হবে। বহু শতক ধরে যে ভাঙা-গড়ার খেলা চলে আসছে, আজ রামজন্মভূমি তা থেকে মুক্ত হলো। সরযূ নদীর তীরে সূচনা হলো স্বর্ণযুগের। সারা দেশ স্বাধীনতা সংগ্রামে যোগ দিয়েছিল। মন্দিরের জন্যও অনেকে বলিদান দিয়েছেন। এত দিনে সমস্ত অপেক্ষা শেষ হলো। ১৫ অগস্ট যেমন স্বাধীনতার প্রতীক। আজকের দিনটি তেমনই ত্যাগ, সঙ্কল্প ও সংঘর্ষের প্রতীক। আজ গোটা দেশ রামময়, রোমাঞ্চিত। পৃথিবীর সর্বত্র রামের ধ্বনি শোনা যাচ্ছে। এই রামমন্দির আমাদের সংস্কৃতির আধুনিক প্রতীক। আমাদের রাষ্ট্রীয় ভাবনার প্রতীক। সারা পৃথিবীর মানুষ এখানে আসবেন। এই মন্দিরের মাধ্যমে বর্তমানের সঙ্গে অতীতের যোগসূত্র স্থাপিত হবে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরোও বলেন,”ভগবান রাম আমাদের মনের মধ্যে জায়গা করে নিয়েছেন। আমাদের সঙ্গে একাত্ম হয়ে গিয়েছেন। প্রভুর কী অদ্ভূত শক্তি দেখুন, ইমারত নষ্ট হয়ে গিয়েছে; কিন্তু তাতেও কিচ্ছু যায় আসেনি। রামের অস্তিত্ব মিটিয়ে দেওয়ার সবরকম চেষ্টা হয়েছিল, কিন্তু ভগবান রাম সর্বদা আমাদের মন জুড়ে বিরাজ করেছেন।”

http://www.anandalokfoundation.com/