13yercelebration
ঢাকা

খালেদা জিয়ার একটি মর্মস্পর্শী বক্তব্য

admin
October 28, 2017 1:48 am
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার অসমাপ্ত জবানবন্দীতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, আমার নিজের কোনো পৃথক আশা-আকাক্সক্ষা নেই। বাংলাদেশ ও এ দেশের জনগণের ভাগ্যের সাথে আমার নিজের ও আমার পরিবারের ভাগ্য একসূত্রে গাঁথা হয়ে গেছে। বাংলাদেশ ও এ দেশের মানুষ যখনই দুর্যোগ ও দুর্বিপাকের মুখে পড়েছে, তখন আমিও দুর্যোগের মুখে পড়েছি।

রাজধানীর বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে ফৌজদারি কার্যবিধির ৩৪২ ধারায় গতকাল বৃহস্পতিবার লিখিত জবানবন্দী দেন বিএনপি প্রধান।
খালেদা জিয়া বলেন, প্রায় তিন যুগ আগে মানুষের ডাকে ও ভালোবাসায় সাড়া দিয়ে আমি রাজনীতির অঙ্গনে পা রাখি। সে দিন থেকেই বিসর্জন দিয়েছি নিজের ব্যক্তিগত ও পারিবারিক জীবনের সুখ-স্বাচ্ছন্দ্য। আমি কেন রাজনীতিতে এসেছিলাম? নিশ্চিত ও নিরাপদ জীবন ছেড়ে কেন আমি ঝুঁকিপূর্ণ ও অনিশ্চিত পথে পা দিয়েছিলাম? তখন আমার সামনে মসনদ কিংবা ক্ষমতার কোনো হাতছানি ছিল না। রাষ্ট্রক্ষমতার অবৈধ দখলদাররা চায়নি আমি রাজনীতিতে আসি। আমি রাজনীতি না করলে তারা আমাকে অনেক বেশি সম্মান ও সুযোগ-সুবিধা দেয়ার কথা বলেছিল। রাজনীতি করলে অনেক দুর্ভোগ পোহাতে হবে বলে আমাকে ভয়ভীতিও দেখানো হয়েছিল। সব কিছু উপেক্ষা করে আমি রাজনীতিতে সক্রিয় ভূমিকা রাখি। কারণ দেশে তখন গণতন্ত্র ছিল না। জনগণের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে নেয়া হয়েছিল।

জনগণের অধিকার ছিল না। গণতন্ত্র ও মানুষের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে শুরু থেকেই আমাকে রাজপথে নামতে হয়েছিল। আমি রাজনীতিতে এসেছিলাম শহীদ জিয়াউর রহমানের আদর্শের পতাকা হাতে নিয়ে। আমার সংগ্রাম শুরু হয়েছিল তার অসমাপ্ত কাজ সমাপ্ত করার লক্ষ্য নিয়ে।
তিনি বলেন, আমি রাজনীতিতে যোগ দিয়ে দেশ ও জনগণের ভাগ্যের সাথে নিজের ভাগ্যকে একাকার করে ফেলেছি। আমার নিজের কোনো পৃথক আশা-আকাক্সক্ষা নেই। জনগণের আশা-আকাক্সাই আমার আশা-আকাক্সক্ষায় পরিণত হয়েছে। আমার জীবন পুরোপুরি জড়িয়ে গেছে এ দেশের মানুষের স্বপ্ন ও প্রত্যয়ের সাথে। তাদের সুখ-দুঃখ ও উত্থান-পতনের সাথে। সম্ভবত সে কারণেই প্রিয় মাতৃভূমি বাংলাদেশ ও এ দেশের মানুষ যখনই দুর্যোগ ও দুর্বিপাকের মুখে পড়েছে, তখন আমিও দুর্যোগের মুখে পড়েছি। আমার পরিবারও পড়েছে নানামুখী সমস্যা-সঙ্কটে। আবার দেশ ও জাতি যখন বিপর্যয় কাটিয়ে উঠেছে, জনগণ যখন বিজয়ী হয়েছে, তাদের হারানো অধিকার ফিরে পেয়েছে তখন আমার নাগরিক অধিকারগুলোও সমুন্নত থেকেছে। বারবারই প্রমাণ হয়েছে যে, বাংলাদেশ ও এ দেশের জনগণের ভাগ্যের সাথে আমার নিজের ও আমার পরিবারের ভাগ্য একসূত্রে গাঁথা হয়ে গেছে।

তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে আমার বিরুদ্ধে একের পর এক মিথ্যা মামলা-মোকদ্দমা দায়ের করা হচ্ছে। জারি করা হচ্ছে গ্রেফতারি পরোয়ানা। প্রায় চার দশকের স্মৃতিবিজড়িত বসতবাড়ি থেকে আমাকে উচ্ছেদ করা হয়েছে। আমাকে আমার বাসা ও রাজনৈতিক কার্যালয়ে বালুর ট্রাক দিয়ে কয়েক দফায় দীর্ঘ দিন অবরোধ করে রাখা হয়েছে। আমি আমার অফিসে অবরুদ্ধ থাকাবস্থায় বিদ্যুৎ, পানি, টেলিফোন, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। সেই অবরুদ্ধ অবস্থাতেই আমি মৃত্যু-সংবাদ পাই বিদেশে চিকিৎসাধীন আমার একটি সন্তানের (এ সময় খালেদা জিয়া কান্নায় ভেঙে পড়েন)। আর সে দিনই আমার ও আমার সাথে অবরুদ্ধদের বিরুদ্ধে সম্পূর্ণ বানোয়াট একটি মামলা দায়ের করা হয়। অভিযোগ করা হয়, রাস্তায় গাড়ি পোড়ানো ও বিস্ফোরক দিয়ে মানুষ হত্যার। অফিসে অবরুদ্ধ থাকাবস্থায়ই নাকি আমরা এসব করেছি। এগুলো কি কোনো সভ্য ও মানবিক আচরণ?

তিনি বলেন, শাসক মহলের নির্দেশে আমার স্বাধীন চলাচল বিভিন্নভাবে ব্যাহত করা হয়েছে। প্রাণনাশের উদ্দেশ্যে আমার ওপর বারবার হামলার ঘটনা সারা বিশ্ব দেখেছে। আমার ওপর সশস্ত্র আক্রমণ চালানো হয়েছে। আমার গাড়ির ওপর গুলি চালানো হয়েছে।

আমার গাড়িবহরে সশস্ত্র সন্ত্রাসী হামলা হয়েছে। দলীয় নেতাকর্মী ও নিরাপত্তা রক্ষীরা তাতে আহত হয়েছেন। সন্ত্রাসীরা কেউ আটক হয়নি। কোনো ঘটনার বিচার হয়নি আজ পর্যন্ত। আমার নাগরিক অধিকার হরণ করা হয়েছে বারবার। আমার বিরুদ্ধে অব্যাহতভাবে অসত্য ও কুৎসিত অপপ্রচার চালানো হয়েছে। এর কোনো কিছুই বিচ্ছিন্ন কোনো ব্যাপার নয়। বাংলাদেশের সার্বিক পরিস্থিতি এবং এ দেশের জনগণের বর্তমান সার্বিক দুর্দশার সাথে আমার এসব হেনস্তা অঙ্গাঙ্গিভাবে জড়িত বলেই আমার দৃঢ় বিশ্বাস।

খালেদা জিয়া আদালতকে বলেন, আমি যত সামান্য মানুষই হই না কেন, আমার প্রতি বর্তমান শাসক মহলের আচরণের কারণ, পটভূমি ও প্রেক্ষাপটের ব্যাপ্তি কিন্তু সামান্য নয়। দেশ ও জাতির দুর্দশা থেকে এটিকে আলাদা করে দেখা যাবে না। কাজেই আলোচ্য মামলাটি দায়ের এবং এর সব কার্যক্রম ও পরিণতি কেবল ফৌজদারি বিধিবিধান, আইনকানুন ও বিচারব্যবস্থার মধ্যেই সীমিত নয়। পুরো বিষয়গুলো ব্যাখ্যা না করলে কেবল আইনগত খুঁটিনাটি দিক তুলে ধরে এ মামলাটির সঠিক চিত্র বিশদ ও নিখুঁতভাবে তুলে ধরা সম্ভব নয়। এ কারণে তিনি আদালতকে বলেন, আমি আপনাকে অনুরোধ করব আমার কথাগুলো একটু শুনবেন। আমাকে সময় দেবেন, যাতে আমি আমার সব কথা পরিষ্কারভাবে তুলে ধরতে পারি।

বিএনপি চেয়ারপারসন বলেন, দেশে এখন সত্যিকার অর্থে নির্বাচিত কোনো সংসদ ও সরকার নেই। সব কিছু একতরফা ও একদলীয় ভিত্তিতে চলছে। যে গণতন্ত্রের জন্য মানুষ অনেক ত্যাগ স্বীকার করেছে, সেই গণতন্ত্র আজ নির্বাসিত। যে তথাকথিত সংসদ গঠন করা হয়েছে, সেই সংসদের বেশির ভাগ সদস্য নির্বাচিত হননি। বাকি সদস্যদেরকেও ভোটাররা নির্বাচিত করেননি। প্রহসনের মাধ্যমে তাদেরকে নির্বাচিত বলে ঘোষণা করা হয়েছে। শতকরা পাঁচজন ভোটারও ভোটকেন্দ্রে হাজির হননি। প্রহসনের সংসদ এবং সেই সংসদের মাধ্যমে গঠিত সরকার কখনো বৈধ হতে পারে না। সংসদে কোনো কার্যকর বিরোধী দল নেই। নির্বাচনী ব্যবস্থাকে সম্পূর্ণ ধ্বংস করে ফেলা হয়েছে। সিটি করপোরেশন থেকে শুরু করে পৌরসভা এমনকি ইউনিয়ন পরিষদ নির্বাচনগুলো পর্যন্ত দখল করা। বিরোধী দলের নির্বাচিত জনপ্রতিনিধিদের তারা মিথ্যা মামলায় কারারুদ্ধ ও অপসারণ করছে।

তিনি বলেন, জাতীয় নির্বাচনের ব্যাপারে সর্বসম্মতিক্রমে আমরা যে ব্যবস্থা প্রবর্তন করেছিলাম, সেই তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা একতরফাভাবে বাতিল করা হয়েছে। সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে দেশে এক গভীর সাংবিধানিক সঙ্কট সৃষ্টি করা হয়েছে। আমরা সেই সঙ্কট থেকে দেশকে মুক্ত করতে চাই। আমরা দেশে গণতান্ত্রিক শাসনব্যবস্থা ফিরিয়ে আনতে চাই।
জনগণের ভোটের অধিকার ফিরিয়ে আনতে চাই। জনপ্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠা করতে চাই। মানুষের অধিকার ফিরিয়ে আনতে চাই। দ্বন্দ্ব-সঙ্ঘাতের বদলে শান্তি ও সমঝোতা প্রতিষ্ঠা করতে চাই। এটিই কি আমার অপরাধ? সে কারণেই কি এত হেনস্তা, এত মামলা-মোকদ্দমা আমার বিরুদ্ধে?

তিনি বলেন, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধেও দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, অনিয়ম ও চাঁদাবাজিসহ নানা রকম মামলা বিভিন্ন সময়ে হয়েছে। কিন্তু তার পরম সৌভাগ্য, কখনো তাকে আমার মতো আদালতে এমন করে হাজিরা দিতে হয়নি।

আমি আইন-আদালত ও বিচারব্যবস্থার প্রতি শ্রদ্ধাশীল একজন নাগরিক। তাই এ বয়সে এত ব্যস্ততা ও নানা সমস্যার মধ্যেও যতদূর সম্ভব আদালতে সশরীরে হাজির থাকার চেষ্টা করে যাচ্ছি। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, আমি কখনো অনিবার্য কারণে আদালতে উপস্থিত হতে না পারলে আমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার মতো ঘটনা ঘটছে।

তিনি বলেন, আমার পরিচয় দেশবাসী জানেন। মাননীয় আদালতেরও অজানা নয়। আমি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সহধর্মিণী। তিনি বাংলাদেশের স্বাধীনতার মহান ঘোষক। তিনি আমাদের মুক্তিযুদ্ধের রণাঙ্গনের অন্যতম সফল অধিনায়ক। তিনি বীরউত্তম খেতাবে ভূষিত বীর মুক্তিযোদ্ধা। তিনি বাংলাদেশের প্রাক্তন সেনাপ্রধান। দেশে বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রবর্তক এবং জননির্বাচিত ও নন্দিত সফল রাষ্ট্রনায়ক ছিলেন তিনি। মুক্তিযুদ্ধ চলাকালে দু’টি শিশুসন্তানসহ গ্রেফতার হয়ে এই রাজধানীতে আরো অনেকের সাথে চরম অনিশ্চিত ও দুঃসহ বন্দী জীবন আমাকে কাটাতে হয়েছে।

আমাদের বন্দী শিবিরের ওপর বোমা বর্ষণের সময়ে আল্লাহর অসীম রহমতে মৃত্যুর হাত থেকে ফিরেছি। কেবল মুক্তিযুদ্ধের সময়ে নয়, এরপর আরো অনেকবারই চরম বিপদসঙ্কুল পরিস্থিতি ও মৃত্যুর মুখোমুখি হয়েও আজো বেঁচে আছি। প্রায় পৌনে ৯ বছর স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলনে রাজপথে জনগণের কাতারে থেকে গণতন্ত্র ও মানুষের ভোটাধিকার ফিরিয়ে আনতে আমি নিরাপস ভূমিকা রেখেছি। নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে অনুষ্ঠিত সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে বাংলাদেশের সবচেয়ে বেশি আসনে জনগণ আমাকে নির্বাচিত করেছে। বাংলাদেশের জনগণের অকুণ্ঠ সমর্থনে আমি তিন-তিনবার তাদের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছি।

আদালতে খালেদা জিয়ার বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করেন দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল। তিনি বলেন, খালেদা জিয়ার বক্তব্য মামলা সংশ্লিষ্ট না। উনার বক্তব্য রাজনৈতিক। উনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বামী সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ইতিহাসসহ রাজনৈতিক বক্তব্য দিচ্ছেন। তিনি আদালতে রাজনৈতিক বক্তব্য দিতে পারেন না। এর উত্তরে খালেদা জিয়ার আইনজীবী আবদুর রেজ্জাক খান বলেন, এর আগে অন্য মামলায় দিনের পর দিন এভাবে বক্তব্য চলেছে। তাই এটি যুক্তিসঙ্গত।

বেলা ১১টা ৫৭ মিনিটে খালেদা জিয়া বকশীবাজারে ঢাকার অস্থায়ী ৫ নম্বর আদালতে পৌঁছান। সোয়া ১২টা থেকে সোয়া ১টা পর্যন্ত তিনি বক্তব্য দেন। সোয়া ১টার দিকে বিচারক মো: আখতারুজ্জামান মামলার পরবর্তী তারিখ ২ নভেম্বর নির্ধারণ করে আদালত মুলতবি ঘোষণা করেন। ওই দিন খালেদা জিয়াকে বক্তব্য শেষ করতে হবে বলে জানান আদালত। শুনানিকালে বিএনপির সিনিয়র আইনজীবী ও দলের নেতারা উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/