13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

খাদ্য অধিকার আইন প্রণয়নে মানববন্ধন

admin
October 15, 2015 11:30 pm
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশে খাদ্য অধিকার আইন প্রণয়নের লক্ষ্যে মানববন্ধন ও পদযাত্রা করেছে বিভিন্ন সামাজিক সচেতনতামূলক কয়েকটি সংস্থা।

জাতীয় প্রেস ক্লাবের সামনে বৃহস্পতিবার সকালে মানববন্ধনে স্যাপ-বাংলাদেশ, কেন্দ্রীয় কৃষক মৈত্রী, স্বাধীন কৃষক সংগঠন, উদয়ঙ্কুর সেবা সংস্থা, বিএসডিও-বিডিও, সার্প, বেইজ, এনডিবাস, উলসী সৃজনী সংস্থা, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা, লোককেন্দ্র, প্রান্থজন, আভাস, মানব প্রগতি সংঘ ও পল্লী উন্নয়ন প্রচেষ্টা’র নেতৃবৃন্দ বক্তৃতা করেন। কর্মসূচিতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, ‘বিশ্ব খাদ্য নিরাপত্তা সূচক অনুসারে বিশ্বের ১০৯টি দেশের মধ্যে খাদ্য নিরাপত্তার দিক দিয়ে বাংলাদেশের অবস্থান ৮৯তম। এক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় বাংলাদশের অবস্থান সর্বনিম্ন এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২২টি দেশের মধ্যে ২১তম। এটা আশাব্যঞ্জক নয়।

আমরা যখন দেশকে সার্বিক বিবেচনায় উন্নতির দিকে নিয়ে যাওয়ার কথা ভাবছি, ঠিক এমন সময় বেঁচে থাকার প্রধান অবলম্বনই যদি ঠিক না থাকে তবে সকল চিন্তাই রসাতলে যাবে। আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করে কর্মজীবী নারী সংস্থার নেত্রী রাজনীতিক শিরিন আক্তার বলেন, ‘খাদ্য মানুষের মৌলিক অধিকার। মানুষের অস্তিত্ব টিকিয়ে রাখার লক্ষ্যে পূর্বশর্তই হচ্ছে তার খাদ্যের অধিকার পূরণ করা। বিশ্বখাদ্য ও কৃষি সংস্থার প্রতিবেদন অনুসারে ৯২.৫ কোটি মানুষ খাদ্যাভাবে আছে; যার ৩৬ শতাংশেরও বেশী বসবাস দক্ষিণ এশিয়ায়।

এসময় অন্যান্যের মধ্যে সংহতি প্রকাশ করে বক্তব্য প্রদান করেন কর্মজীবী নারী সংস্থার নেত্রী রোকেয়া রফিক বেবী, এ্যাকশন এইড এর পরিচালক সাব্বীরসহ বিভিন্ন সংস্থার নেতৃবৃন্দ। খাদ্য অধিকার প্রণয়নের জন্য সরকারের উদ্দেশে ৭টি প্রস্তাবনাও তুলে ধরেন তারা।

http://www.anandalokfoundation.com/