13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কৃষক ও ভোক্তার মাঝে মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম্য কমাতে হবে -বাণিজ্য প্রতিমন্ত্রী

পিআইডি
May 30, 2024 6:53 pm
Link Copied!

ভোক্তা ও কৃষকের মাঝে মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম্য কমাতে হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, আমদানি-রপ্তানিকারকের সুবিধায় শীঘ্রই ঢাকা চেম্বার একইসাথে সকল চেম্বারে একটি পূর্ণাঙ্গ ডেস্ক স্থাপন করা হবে, এখানে ‘আইআরসি’ এবং ‘ইআরসি’ সার্টিফিকেট প্রাপ্তির সকল সুবিধা দেয়া হবে। এবছরের মধ্যে ‘যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর (আরজেএসসি)’-এর সেবা পেপারলেস করা হবে, ফলে ব্যবসায়ীরা সুবিধা পাবে। কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের দাম পাচ্ছে না এদিকে ভোক্তারা বেশি দামে পণ্য ক্রয় করছে, মধ্যস্বত্বভোগীরা মুনাফা করছে, তাদের দৌরাত্ম্য কমাতে হবে।

আজ মতিঝিলে ঢাকা চেম্বার অভ্‌ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘স্মার্ট এগ্রিকালচার: ভ্যালু চেইন উন্নয়নে চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রযুক্তিবিদদের প্রতি আহ্বান জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, দেশের কোন জায়গায় তুলনামূলক কম মূল্যে পণ্য পাওয়া যাচ্ছে, এধরনের তথ্য প্রাপ্তির একটি প্ল্যাটফর্ম প্রণয়ন জরুরি। কৃষকদের ব্যবহার উপযোগী তথ্য কাঠামো প্রণয়নের কোনো বিকল্প নেই। ভ্যালু চেইন-সহ আমদানি, রপ্তানি উন্নয়নে সরকার ‘জাতীয় লজিস্টিক পলিসি ২০২৪’ করেছে যা সকল উদ্যোক্তাদের জানতে হবে।

কৃষি ও তথ্যপ্রযুক্তির গুরুত্ব তুলে ধরে বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো: শামসুল আরেফিন সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, দেশের কৃষকদের ব্যবহার উপযোগী করে এখাতের তথ্যপ্রযুক্তি তৈরি ও ব্যবহার নিশ্চিত করতে হবে। তরুণ সমাজ সাম্প্রতিক সময়ে কৃষিখাতের প্রতি আগ্রহ দেখাচ্ছে, যেটা অনেক উৎসাহব্যঞ্জক একটি বিষয়।

ঢাকা চেম্বার সভাপতি আশরাফ আহমেদের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি মালিক তালহা ইসমাইল বারী। সুইসকন্টাকের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মোহাম্মদ সাকিব খালেদ এবং আইফার্মার-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহাদ ইফাজ কৃষিতে বিদ্যমান সমস্যা (অপর্যাপ্ত ডাটাবেজ, লজিস্টিক ব্যবস্থা, উৎপাদন ব্যয়, ফসল আহরণের খরচ, প্রতিকূল জলবায়ু মোকাবিলা ইত্যাদি) ও পরামর্শভিত্তিক পৃথক উপস্থাপনা করেন।

ডিসিসিআই সহ-সভাপতি মোঃ জুনায়েদ ইবনে আলী এবং পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ-সহ সংশ্লিষ্ট খাতের সরকারি ও বেসরকারিখাতের প্রতিনিধিদবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/