13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমারের ৯৩ তম জন্মবার্ষিকী পালিত

admin
December 12, 2015 6:42 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ ভারতের কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমারের ৯৩ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। শুক্রবার মুম্বাইয়ে তার নিজ বাসায় এ অনুষ্ঠান পালন করা হয়। এ সময় তার স্ত্রী সায়রা বানু ও স্বজনরা উপস্থিত ছিলেন। অবিভক্ত ভারতের পেশোয়ারে ১৯২২ সালে জন্মগ্রহণ করেন এই মহানায়ক।

৪০ ও ৫০ এর দশকের জনপ্রিয় অভিনেতা দিলীপ কুমার। ১৯৬৬ সালে তার চেয়ে ২২ বছরের ছোট সৌন্দর্য রাণী অভিনেত্রী সায়রা বানু কে বিয়ে করেন তিনি। জীবনের ৪৯টি বসন্ত একসাথে কাটিয়েেছন তারা। শুক্রবার দিলীপ কুমারের ৯৩ তম জন্মবার্ষিকীতেও তার পাশে ছিলেন সায়রা বানু।

১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্র শিল্পে দিলীপ কুমারের পদার্পণ। তবে এ চলচ্চিত্র তাকে খ্যাতি না এনে দিলেও ১৯৪৭ সালে ‘জঙ্গু’ চলচ্চিত্রে অভিনয় করে ব্যাপক প্রশংসা অর্জন করেন দিলীপ কুমার। পরের বছরই বক্স অফিসে ব্যবসা সফল ছিল তার অভিনীত ‘শহীদ’ চলচ্চিত্রটি। ১৯৪৯ সালে ত্রিভূজ প্রেমের কাহিনীর চলচ্চিত্র ‘আন্দাজ’ তার চলচ্চিত্র জীবনে যুগান্তকারী পরিবর্তন আনে।

রোমান্টিক ধাঁচের চলচ্চিত্র আন্দাজ থেকে শুরু করে হাস্যরসাত্মক চলচ্চিত্র আজাদ, সামাজিক ঘরানার চলচ্চিত্র গঙ্গা যমুনা এবং ঐতিহাসিক চলচ্চিত্র মুঘল ই আজমসহ নানা বৈচিত্র্যময় চলচ্চিত্রে অভিনয় করেন তিনি।

ট্রাজেডি কিং খ্যাত এই নায়ক নার্গিস, কামিনী কুশল, মিনা কুমারী, মধুবালা এবং জয়ন্তীমালাসহ সময়ের শীর্ষ অনেক জনপ্রিয় অভিনেত্রীর সঙ্গে জুটি গড়ে তোলেন। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো ক্রান্তি, দেবদাস, মধুমতি, কোহিনূর ইত্যাদি।

চলচ্চিত্র শিল্পে ছয় দশকেরও বেশী সময় ধরে বিচরণ করেছেন এই কিংবদন্তী, অভিনয় করেছেন ৬০ টিরও বেশী চলচ্চিত্রে। ‘দাগ’ চলচ্চিত্রে অভিনয় করে প্রথম অভিনেতা হিসেবে জিতে নেন ফিল্মফেয়ার পুরস্কার। শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ৮ বার ফিল্মফেয়ার পুরস্কার জিতেন। ফিল্মফেয়ারের আজীবন সম্মাননা পুরস্কারেও ভূষিত হন। ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা দাদাসাহেব ফালকে পুরস্কার, পদ্মভূষণ সহ নানা সম্মানজনক পুরস্কারে ভূষিত হন তিনি।

অবিভক্ত ভারতের পেশোয়ারে ১৯২২ সালে জন্মগ্রহণ করেন এই মহানায়ক। অসুস্থতার কারণে দীর্ঘদিন ধরে নিজ বাড়িতেই আছেন তিনি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ একজন অভিনেতা হিসেবে বিবেচনা করা হয় দিলীপ কুমারকে।

http://www.anandalokfoundation.com/