13yercelebration
ঢাকা

এফ-১৬ যুদ্ধবিমানের ডানা বানাবে ভারত

admin
September 5, 2018 7:09 am
Link Copied!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগানে এ বার সাড়া দিল মার্কিন অস্ত্রনির্মাতা সংস্থা ‘লকহিড মার্টিন’। সর্বাধুনিক যুদ্ধবিমান “এফ-১৬” -এর ডানাগুলি এ বার ভারতেই বানানো হবে। মঙ্গলবার ওয়াশিংটনে লকহিড মার্টিনের তরফে এই ঘোষণা করা হয়েছে।

এফ-১৬ যুদ্ধবিমানের ডানাগুলি ভারতে বানানোর জন্য টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড (টিএএসএল)-এর সঙ্গে চুক্তি হয়েছে মেরিল্যান্ডের লকহিড মার্টিনের।

মার্কিন অস্ত্রনির্মাতা সংস্থার তরফে এও জানানো হয়েছে, বিমানবাহিনীর জন্য মোদী সরকার এফ-১৬ যুদ্ধবিমান কিনতে চায় বলেই লকহিড মার্টিন ওই যুদ্ধবিমানের ডানা ভারতে বানানোর সিদ্ধান্ত নিয়েছে, তা নয়। সংস্থার এফ-১৬ যুদ্ধবিমান তৈরির গোটা ইউনিটকেই ভারতে নিয়ে আসার পরিকল্পনা ছিল লকহিড মার্টিনের। সেই প্রস্তাবও দেওয়া হয়েছিল ভারতকে। কিন্তু মোদী সরকার এখনও সেই প্রস্তাবে ‘হ্যাঁ’ বলেনি। তাই আপাতত, ওই যুদ্ধবিমানের ডানা ভারতে বানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লকহিড মার্টিন অ্যারোনটিক্সের স্ট্র্যাটেজি অ্যান্ড বিজনেস (কৌশল ও ব্যবসা) ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট বিবেক লাল বলেছেন, ‘‘ইতিমধ্যেই টিএএসএল-এর সঙ্গে হাত মিলিয়ে ভারতে ‘সি-১৩০জে’ সুপার হারকিউলিস এয়ারলিফ্টার এবং ‘এস-৯২ হেলিকপ্টার’ বানাচ্ছে লকহিড মার্টিন। ভারতে ‘এফ-১৬’-এর ডানা বানানোর ইউনিট হবে তার পরবর্তী পদক্ষেপ।’’

http://www.anandalokfoundation.com/