13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এই প্রথম কলকাতায় মুসলিম মেয়র হচ্ছেন ফিরহাদ হাকিম

admin
November 22, 2018 9:16 pm
Link Copied!

মমতা ব্যানার্জীর সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসা ফিরহাদ হাকিম এবার কলকাতার মেয়র হচ্ছেন। বৃহস্পতিবার (২২ নভেম্বর) মেয়র হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

ভারতের স্বাধীনতার পর এই প্রথম কলকাতা করপোরেশনে প্রথম কোনও মুসলিম মেয়র হতে যাচ্ছেন তিনি। অন্যদিকে ডেপুটি মেয়র ইকবাল আহমেদ অসুস্থ থাকায় তার স্থলে আনা হচ্ছে অতীন ঘোষকে।

এর আগে কলকাতার মেয়র পদ থেকে সরে দাঁড়ান শোভন চ্যাটার্জী। বৃহস্পতিবার দুপুরে এই পদ থেকে সরে দাঁড়ান তিনি।

সোমবার রাজ্য সরকার থেকে অব্যাহতি নেন শোভন চ্যাটার্জী। হঠাৎ করে এমন সিদ্ধান্ত নেয়ায় মমতা ব্যানার্জী তাকে মেয়র পদ থেকেও সরে দাঁড়াতে বলেন। মমতার ইচ্ছাতেই মেয়র পদ থেকেও সরে দাঁড়ান শোভন।

এ সম্পর্কে কলকাতা মিউনিসিপ্যাল করপোরেশনের চেয়ারপার্সন মালা রায় বলেন, একজন প্রতিনিধির মাধ্যমে তিনি (শোভন) অব্যাহতিপত্র পাঠিয়েছেন।

অব্যাহতির পর শোভন বলেন, তিনি কাউন্সিলর পদ থেকেও অব্যাহতি নেয়ার জন্য তৈরি আছেন।

এদিকে মেয়র হিসেবে ফিরহাদ হাকিমকে নিয়োগ দেয়ার পর সমালোচনা শুরু হয়েছে। অনেকে বলছেন, ফিরহাদ হাকিম নির্বাচিত কাউন্সেলর নন। মেয়র হিসেবে তার নাম ঘোষণা ঠিক হয়নি। এ জায়গাটিতে নির্বাচিত যেকারও নাম ঘোষণা করা যেত।

অবশ্য মেয়র হিসেবে ফিরহাদ হাকিমকে নিয়োগ দেয়ার জন্য ইতোমধ্যে রাজ্য বিধানসভায় পৌর করপোরেশন আইন সংশোধন করা হয়েছে। সংশোধনীতে বলা হয়, কাউন্সেলর ছাড়াও অন্য কাউকে মেয়র পদে বসানো যাবে। তবে সেক্ষেত্রে তাকে ৬ মাসের মধ্যে করপোরেশনের কোনও এলাকা থেকে কাউন্সিলর হয়ে আসতে হবে।

http://www.anandalokfoundation.com/