13yercelebration
ঢাকা

উপকূলীয় অঞ্চল সুরক্ষা, চ্যালেঞ্জ মোকাবেলায় ড. জিনাত হোসেন যুথিঁর গবেষণা

Link Copied!

জলবায়ু পরিবর্তনে সারাবিশ্ব যখন টালমাটাল তখন গবেষণার বিষয়বস্তু জলবায়ুর নেতিবাচক প্রভাব মোকাবেলা। উপকূলীয় অঞ্চল সুরক্ষা, চ্যালেঞ্জ মোকাবেলায় ড. জিনাত হোসেন যুথিঁর গবেষণা প্রত্যেকটি নেতিবাচক প্রভাবের সাথে বিশ্ব আবহাওয়া ও জলবায়ুর পরিবর্তনে একে অপরের সাথে যোগসাজশ ভিন্ন মাত্রায় রুপ নিয়েছে।

সারাবিশ্বে তাপমাত্রা বেড়ে যাওয়া, জোয়ারের পানির উচ্চতা বৃদ্ধি পাওয়া, প্রাকৃতিক দূর্যোগ অতিমাত্রায় বেড়ে যাওয়া, তীব্র জলোচ্ছ্বাস, পরিবেশ দূষণ, সুপেয় পানির সংকট, নিরাপদ খাদ্য সংকট, সবুজায়ন কমে যাওয়া সহ আরো অনেক সমস্যা প্রকট আকার ধারণ করেছে।

আবহাওয়া ও জলবায়ুর পরিবর্তনে পরিবেশের জন্য ক্ষতিকর প্রভাবে আসলেই কি, কেন, কিভাবে দায়ী সেগুলো নিয়ে বিজ্ঞানী, প্রকৌশলী,গবেষক ও পরিবেশবিদরা দীর্ঘদিন থেকে গবেষণা চালিয়ে যাচ্ছেন। বাংলাদেশের দক্ষিণাঞ্চল তথা পৃথিবীর সর্ববৃহত্তম ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবন সুরক্ষা যেমন গবেষণার বিষয়বস্তু হিসেবে আন্তজার্তিক ফোরামে উঠে এসেছে তেমনি দক্ষিণাঞ্চলের উপকূলীয় জনপদ সুরক্ষার বিষয়বস্তু গবেষণায় উঠে এসেছে। সুন্দরবন সুরক্ষার সাথে সাথে উপকূলীয় অঞ্চল সুরক্ষা চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষকরা তাদের গবেষণা চালিয়ে যাচ্ছেন।

বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের সুন্দরবন সুরক্ষা সহ অত্র অঞ্চলের থিসিস করতে আসা একদল গবেষণা টিম সঙ্গে নিয়ে সাতক্ষীরার শ্যামনগর ও কয়রার বিভিন্ন অঞ্চলে গবেষণার অংশ হিসেবে পরিদর্শন করেন গবেষক ড. জিনাত হোসেন যুথিঁ। বাংলাদেশী শিক্ষার্থী ড. জিনাত হোসেন যুথিঁ সুইজারল্যান্ড এর খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অফ বার্ন এর অধীনে পোস্টডক “Local crisis, global demand: The climate change adaptation, gender and shrimp cultivation in the Sundarbans delta of Bangladesh” বিষয় নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। তিনি করোনাকালীন সময়েও বেলজিয়ামের কে ইউ লুভেন বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি সম্মানজনক পিএইচডি ডিগ্রি সফলতার সাথে সম্পন্ন করেছেন। বর্তমানে তিনি “স্হানীয় সংকট ও বৈশ্বিক চাহিদা: বাংলাদেশের সুন্দরবন ব-দ্বীপে জলবায়ু পরিবর্তন অভিযোজন, জেন্ডার ও চিংড়ি চাষ” বিষয়গুলো নিয়ে রিসার্চ চালিয়ে যাচ্ছেন। তাঁর গবেষণায় বাংলাদেশের সুন্দরবন ব-দ্বীপে জলবায়ু পরিবর্তনে ইতিবাচক ও নেতিবাচক প্রভাব কি কি পরিবর্তন হচ্ছে সেগুলো উঠে এসেছে। স্থানীয় সংকট ও বৈশ্বিক চাহিদার সাথে সাথে জলবায়ু পরিবর্তনে অভিযোজন ও চিংড়ী চাষে পরিবর্তন এবং জেন্ডারভেদে নারী প্রভৃতি বিষয় উঠে এসেছে।

এছাড়া লোনা পানি ও মিষ্টি পানির পার্থক্যে জনপদ সুরক্ষায় প্রাকৃতিক পরিবেশ সহনশীল ও কি কি পরিবর্তন হয়েছে কিংবা সুরক্ষার জন্য সেসকল পদক্ষেপ নিলে জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় কি কি পদক্ষেপ আসতে পারে সেটি গবেষণার সারবস্তু পেতে এবং এর সুফল পেতে শুধু এখন সময়ের অপেক্ষামাত্র। লোনা পানির প্রভাব ও উপকূলীয় অঞ্চলের জলবায়ুর ক্ষতিকর প্রভাবে অভিযোজন ও জেন্ডার ঝুঁকি আসতে পারে কিনা এটা নিয়ে বিস্তর তথ্য এখনও জানা যায় নি। অত্র অঞ্চল সুরক্ষাসহ জলবায়ু মোকাবেলায় মিষ্টি পানির প্রভাব ইতিবাচক ভূমিকা রাখতে পারে কিনা, অধিকাংশ লোনা পানির মৎস্যচাষে লোকসান হওয়ার কারনে ধারাবাহিকভাবে ধানচাষ, সবজি চাষ ও রবিশস্য উৎপাদন ও লাভজনক করার উপযোগী হিসেবে ফিরিয়ে আনার গবেষণার বিষয়বস্তু হিসেবে আলোকপাত করা হয়েছে। লোনা পানি মুক্ত করে মিষ্টি পানি উপযোগী এলাকা গড়ে তোলার প্রযুক্তিগত উদ্ভাবন দরকার কিনা গবেষণা চালিয়ে যাচ্ছেন গবেষণা টিমটি।

জলবায়ু প্রভাব মোকাবেলায় সুন্দরবন অঞ্চলের সুরক্ষার জন্য উপকূলীয় সকল নদী ও সরকারী খালগুলো ভরাট হয়েছে এবং প্রভাবশালী মহলের দখলে রয়েছে। অদূর ভবিষ্যতে পানি নিষ্কাশন ও ফসলি জমির জন্য পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি ও কৃত্রিম উপায়ে পানি সংরক্ষণের অংশ হিসেবে উপকূলীয় নদীগুলোর নাব্যতা হ্রাসে ড্রেজিং প্রকল্প ও সরকারী সকল খাল দখলমুক্ত করে পুন:খনন করা গবেষণায় উঠে এসেছে। জলবায়ুর ক্ষতিকর প্রভাবে অন্যতম কারন হিসেবে নদী ও খালগুলোর ভরাট ও দখলকে ধরা হয়েছে। উপকূলীয় অঞ্চল সুরক্ষার জন্য আধুনিক ও টেকসই বেড়ীবাঁধ নির্মাণ করে আগেই জনপদ টিকিয়ে রাখার জন্য সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের ভূমিকা ও উদ্দ্যোগকে আনা হয়েছে। বৈশ্বিক চাহিদার সাথে সাথে স্হানীয় সংকট মোকাবেলায় উপযোগী এবং অনুপযোগী আর্থিক সোর্সকে স্হায়ী ও বিকল্প কি কি হতে পারে গবেষণার বিষয়বস্তু হিসেবে আলোকপাত করা হয়েছে। জলবায়ু পরিবর্তনে অভিযোজনে কি কি প্রভাব পড়ছে এবং বর্তমান লোনাপানি মৎস্য ও চিংড়ি চাষে জেন্ডারভেদে নারী-পুরুষের বৈষম্য, ইতিবাচক-নেতিবাচক দিকগুলো কি কি দায়ী এবং মোকাবেলায় ভূমিকা কেমন হলে সমপর্যায়ে সহনশীল হবে।

বৈশ্বিক চাহিদার সাথে চিংড়ি ও কাঁকড়া চাষসহ অন্যান্য লোনাপানির মৎস্যচাষ লাভজনক কিনা কিংবা স্হানীয় সংকট মোকাবেলায় নতুন উপযোগী সহায়ক পন্য কিংবা লাভজনক উৎপাদনশীল কি কি হতে পারে। সাথে সাথে জলবায়ু প্রভাব মোকাবেলায় কৃষিকাজের চাহিদা বাড়ানো ও খামার তৈরির জন্য আধুনিক ও প্রযুক্তিগত উদ্ভাবনগুলো গবেষণায় আনা হয়েছে। উপকূলীয় নদীবেষ্টিত উপজেলার বেড়ীবাঁধগুলোতে শত শত জায়গায় কাটাছেঁড়া করে নাইনটি অভার পাইপ ও বেড়িবাঁধ কেটে ছিদ্র করে যত্রতত্র গেট বসিয়ে লোকালয়ে লোনাপানি প্রবেশে বেড়ীবাঁধগুলো দূর্বল হয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে ও বেড়ীবাঁধ ভেঙ্গে লোকালয়ে লোনাপানি প্রবেশ করছে, ক্ষতিগ্রস্ত হচ্ছে জনপদ। প্রতিবছর প্রাকৃতিক দূর্যোগ ও জলোচ্ছ্বাসের ফলে বাঁধ ভেঙ্গে প্লাবিত হচ্ছে বিস্তীর্ণ এলাকা। মানুষ বসতভিটা হারানোর পাশাপাশি লোনাপানির প্রভাবে উজাড় হচ্ছে বনজ, ফলদ সম্পদ, আবাদি জমি, গাছপালা ও হারিয়ে যাচ্ছে কৃষিকাজ, গবাদী ও গৃহপালিত পশু-পাখি ও প্রাণি।

স্হানীয় সংকট মোকাবেলায় এলাকা বাসীর চাহিদাকে সুবিধাভোগীরা ও দায়িত্বশীলরা দৃশ্যমান ভূমিকা নিতে বাধাগ্রস্ত করছেন। উপকূলীয় অঞ্চলের সকল নদীগুলোর বেড়ীবাঁধগুলো ছিদ্র করে নাইনটি পাইপ ঢুকিয়ে বেড়িবাঁধগুলোকে আরো দূর্বল করছে, এক্ষেত্রে পানি উন্নয়ন বোর্ড ও সংশ্লিষ্ট সূত্রগুলো দৃশ্যমান কোন পদক্ষেপ নিচ্ছে না। বরং নদীর চরের জায়গা ও জনপদের সকল সরকারী-বেসরকারী খালগুলো ভরাট করে দখল করছে, এখানে সংশ্লিষ্ট দপ্তরের দৃশ্যমান পদক্ষেপ থাকাটা জরুরী। এসকল অঞ্চলগুলোতে লোনা পানি না ঢুকিয়ে সনাতন, সমন্বিত ও নিবিড় পদ্ধতিতে চিংড়ি চাষ করা যায় কিনা এবং বৈশ্বিক চাহিদার সাথে অধিক পরিমাণে লাভজনক করার ক্ষেত্রে প্রযুক্তিগত উদ্ভাবন নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন টিমটি।

গবেষণা টিমটি প্রত্যন্ত এলাকার প্রান্তিক কৃষকদের সাথে কথা বললে তারা জানান, “লোনাপানি ও লবনের আগ্রাসন থেকে মুক্ত হওয়ার জন্য স্হানীয় মানুষরা আবার তাদের পূর্বপুরুষের পেশা তথা কৃষি কাজের দিকে ঝুঁকে পড়তে চান। লবন পানির ঘের শুধুমাত্র কৃষি পেশাকে বিলুপ্তির দিকে ঠেলে দেয়নি বরং জীব-বৈচিত্র বিলুপ্তির হুমকিস্বরূপ। তারা আরো বলেন, দীর্ঘদিন ধরে কৃষি জমিতে লবন পানি উঠিয়ে চিংড়ি, কাঁকড়া ও অন্যান্য মৎস্যচাষ করার ফলে জমির মাটিতে লবনাক্ততা বেড়েছে। জমির লবনাক্ততা কাটতে একটু সময় লাগবে। কয়েকটি বর্ষা মৌসুম গেলে জমির মাটির উপরের অংশ ধুয়ে ধীরেধীরে জমির মাটির লবনাক্ততা কেটে যাবে। তারপর কৃষি জমিতে ফসল ও সবজি ফলন ভালো হবে। আগের মত ফিরে পাবো মিষ্টি পানির এলাকার পরিবেশ ও প্রকৃতি। লবন পানির আগ্রাসন থেকে বাঁচতে চান উপকূলীয় অঞ্চলের মানুষজন। সব কিছুর পূর্বে টেকসই ও শক্তিশালী বেড়ীবাঁধ নির্মাণ প্রয়োজন বলে জানান জনপদের সকল সরকারী-বেসরকারী ব্যাক্তি ও প্রতিষ্ঠান। অত্র অঞ্চলে লোনা পানি প্রবেশ বন্ধ করতে পারলে সবকিছু পূর্বের মত ফিরে পাবেন বলে জানান কৃষকরা। এক্ষেত্রে জলবায়ুর পরিবর্তন মোকাবেলা ও ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে পারবে দক্ষিণাঞ্চলের মানুষজন। জনপদ সুরক্ষিত থাকবে।

“সুইজ্যারল্যান্ডের বার্ন ইউনিভার্সিটির পোস্টডক ও গবেষক ড. জিনাত হোসেন যুথিঁ বাংলাদেশের উপকূলীয় অঞ্চল নিয়ে গবেষণার কাজে পরিদর্শন করেন। সফরসঙ্গী হিসেবে গবেষণার কাজকে এগিয়ে নিতে বেলজিয়ামের খ্যাতনামা প্রতিষ্ঠানের চিকিৎসক ডা:নিটল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং কাউন্টার ফটো’র ফটোগ্রাফি শিক্ষক রাসেল হোসেন উপস্থিত ছিলেন। এবং স্হানীয়ভাবে গবেষণার বিষয়বস্তু সার্বিকভাবে সহযোগিতা করেন পুরকৌশল (সিভিল) বিষয়ের শিক্ষার্থী যুব সংগঠক,তরুন উদ্দ্যোক্তা মধুসূদন মন্ডল।

ড.জিনাত হোসেন যুথিঁ তাঁর গবেষণার বিষয়বস্তু সফলভাবে ফুটিয়ে তুলতে চান। গবেষণার কাজকে আরো সৃজনশীল, আধুনিক ও প্রযুক্তিগত উদ্ভাবন নিয়ে তরুনদের সম্পৃক্ত করতে চান, উদ্দ্যোগী হিসেবে গতিশীল করতে চান। তিনি আগামীর বাংলাদেশ কেমন হবে সেটা নিয়ে অনেক স্বপ্ন দেখেন, সফল হতে চান। গবেষণাকে এগিয়ে নিতে দেশবাসীর কাছে আশীর্বাদ চান এই তরুন উদ্দ্যোক্তা ও গবেষক।

http://www.anandalokfoundation.com/