13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আসিয়ান-বাংলাদেশ সহযোগিতা বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা এবং প্রশিক্ষণ শুভ উদ্বোধন

পিআইডি
May 27, 2024 5:55 pm
Link Copied!

টেকসই এবং জলবায়ু সহনশীল মৎস্য খাত নিশ্চিতকরণের লক্ষ্যে পারস্পরিক জ্ঞান এবং অভিজ্ঞতা আদান-প্রদান বাংলাদেশ এবং আসিয়ান-এর মধ্যে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির মূল ভিত্তি। জাকার্তাস্থ আসিয়ান সচিবালয়ে মৎস খাতে আসিয়ান-বাংলাদেশ সহযোগিতা বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা এবং প্রশিক্ষণ শুভ উদ্বোধন করা হয়।

আজ জাকার্তাস্থ আসিয়ান সচিবালয়ে ৩ দিনব্যাপী অনুষ্ঠিতব্য “Building Climate Resilience in Aquaculture and Fisheries: An ASEAN-Bangladesh Initiative” শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা এবং “Regional Knowledge Exchange to Apply Ecosystem Approaches in Managing Inland Fisheries: An ASEAN-Bangladesh Training Initiative”-বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে আসিয়ান-এর Political Security Community বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল Dato’ Astanah Abdul Aziz এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব জনাব সাঈদ মাহমুদ বেলাল হায়দার এ বিষয়ে সহমত পোষণ করেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত পররাষ্ট্র সচিব (দ্বিপাক্ষিক-পূর্ব ও পশ্চিম) ডঃ মোঃ নজরুল ইসলাম এবং জাকার্তাস্থ বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত জনাব মোঃ তারিকুল ইসলাম। এছাড়া, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মোঃ তোফাজ্জল হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আঞ্চলিক সংস্থাসমূহ অনুবিভাগের মহাপরিচালক জনাব মোঃ রইস হাসান সরোয়ার এবং মৎস অধিদপ্তরের মহাপরিচালক জনাব সাইদ মোঃ আলমগির সহ ৯টি আসিয়ান দেশ ও বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী কূটনীতিক, আমলা, নীতিনির্ধারক, গবেষক এবং শিক্ষাবিদগণ।

বাংলাদেশ ও আসিয়ান-এর মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ‘ASEAN-Bangladesh Cooperation Project on Fisheries Aquaculture’- প্রকল্পটির অধীনে মৎস অধিদপ্তর, মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়, পরারষ্ট্র মন্ত্রণালয় ও আসিয়ান সচিবালয়ের সমন্বয়ে ৩ দিনব্যাপী এ কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে। নয়টি আসিয়ান সদস্য রাষ্ট্র এবং বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী বিশেষজ্ঞগণ তাদের অভিজ্ঞতা এবং জ্ঞান বিনিময়ের মাধ্যমে মৎস খাতে বাংলাদেশ এবং আসিয়ান-এর মধ্যে সহযোগিতা জোরদারে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করেন।

আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে অন্তর্ভুক্তি প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে ‘ASEAN-Bangladesh Cooperation on Aquaculture and Fisheries Project’- এর অংশ হিসেবে এ কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে। উল্লেখ্য, প্রকল্পটির অংশ হিসেবে এ বছরের মার্চে ময়মনসিংহ এবং কক্সবাজারে একটি আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়।

এছাড়া, উক্ত অনুষ্ঠানের সাইডলাইনে আসিয়ান-এর Political Security Community বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল Dato’ Astanah Abdul Aziz এবং আঞ্চলিক সংস্থাসমূহ অনুবিভাগের মহাপরিচালক জনাব মোঃ রইস হাসান সরোয়ারের মধ্যে একটি দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী জুনে ভিয়েনতিয়েনে অনুষ্ঠিতব্য আসিয়ান উচ্চ পর্যায়ের সভায় বাংলাদেশের সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে অন্তর্ভুক্তির বিষয়টি এজেন্ডা হিসেবে অন্তর্ভুক্তকরণ, মৎস খাত ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পর্যটন, দূর্যোগ ব্যবস্থাপনা এবং বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি এবং এ বছর আসিয়ানভুক্ত দেশসমূহের কূটনীতিকদের জন্য ফরেন সার্ভিস একাডেমিতে স্বল্পমেয়াদী প্রশিক্ষণ আয়োজন বিষয়ে ফলপ্রসু আলোচনা হয়।

http://www.anandalokfoundation.com/