ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আরেকটি সফল ছাত্র আন্দোলন

admin
September 14, 2015 9:24 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ দেশের ছাত্র আন্দোলনের ইতিহাসে আরেকটি পালক যুক্ত হলো। বেশ কয়েক বছর পর ছাত্রদের দাবি দাওয়া নিয়ে একটি আন্দোলনের সফল পরিসমাপ্তি প্রত্যক্ষ করলো দেশের মানুষ।

ভ্যাটবিরোধী আন্দোলনকারীদের টানা কর্মসূচির মুখে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট তুলে নিলো। সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভ্যাট প্রত্যাহারের এ খবর বিদ্যুৎ গতিতে ছড়িয়ে পড়ে চারদিকে। আর আনন্দে মেতে ওঠে আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা। এসময় রাজপথে অনেক শিক্ষার্থীকে উল্লাস প্রকাশ করতে দেখা যায়। আনন্দে অনেকের চোখ দিয়ে অশ্রুও গড়িয়ে পড়ে। চলতি বছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বেসরকারি মেডিকেল কলেজের টিউশন ফি’র ওপর সাড়ে সাত শতাংশ হারে ভ্যাট আরোপ করে সরকার।

ভ্যাট আরোপের সময় বেসরকারি বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানায়। কিন্তু সরকার তখন কর্ণপাত করেনি। বাজেট কার্যকরের দুই মাসের মাথায় বিষয়টি আবার আলোচনায় ওঠে আসে। ভুক্তভোগী শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে। ভ্যাট প্রত্যাহারের দাবিকে ঘিরে বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা এবং সরকার মুখোমুখি অবস্থান নেয়। এই অবস্থায় শিক্ষায় ভ্যাট আরোপের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন ওঠে। রাজধানীর ধানমন্ডি, বনানী, মিরপুর, রামপুরা, বাড্ডা, বসুন্ধরা রাস্তা বন্ধ করে টানা তিনদিন সমাবেশ করে ভ্যাটবিরোধী শিক্ষার্থীরা। রাস্তা বন্ধ করে দেয়ায় সৃষ্টি হয় তীব্র যানজটের। দুর্ভোগে পড়ে নগরবাসী।

নগরবাসীর দুর্ভোগের পরও আন্দোলন চালিয়ে নেয়ার দৃঢ় মনোভাব পোষণ করে আন্দোলনকারীরা। জাতীয় রাজস্ব বোর্ডের একজন সাবেক সদস্য আবদুল মান্নান পাটোয়ারি বলছেন, সরকারের গত কিছুদিনের চেষ্টা হচ্ছে ভ্যাটের ভিত্তি বাড়িয়ে রাজস্ব আয় বাড়ানো। সেজন্যে নতুন নুতন খাতকে ভ্যাটের আওতায় আনা হচ্ছে। ভ্যাটবিরোধী আন্দোলন শুরুর পর থেকে সবগুলো ছাত্র সংগঠন আন্দোলনকারীদের পক্ষে অবস্থান নিলেও সরকার সমর্থক ছাত্র সংগঠন ছাত্রলীগের ভূমিকা ছিল উল্টো। পরে সোমবার তারাও ভ্যাট প্রত্যাহারের অনুরোধ জানান প্রধানমন্ত্রীর কাছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ভ্যাট প্রত্যাহারের অনুরোধ জানিয়েছিলেন অর্থমন্ত্রীর কাছে। এই পরিস্থিতি রোববার এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী অর্থমন্ত্রী ভ্যাট ইস্যুতে পিছু হটার ইঙ্গিত দেন। বলেন, ভ্যাট নিয়ে সরকার অনড় নয়। আলাপ আলোচনার মাধ্যমে সমস্যা নিরসন করা যেতে পারে। আগে সরকারের গণবিরোধী নীতি ও কর্মের বিরুদ্ধে রাজপথে সোচ্চার থাকতো দেশের ছাত্র সংগঠনগুলো। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে সরকারের গণবিরোধী কার্যক্রমের বিরুদ্ধে ছাত্রদের লেজুড়বৃত্তি করতে দেখা গেছে। বিশেষ করে ছাত্রদল ও ছাত্রলীগ তাদের সরকারের আমলে কোনো আন্দোলন গড়ে তুলতে দেয়নি অন্য ছাত্রসংগঠন গুলোকে। সংশ্লিষ্টরা বলছেন, ভ্যাটবিরোধী ছাত্র আন্দোলন সেই লেজুড়বৃত্তি থেকে বেরিয়ে আসতে পেরেছিল বলেই আজকের এই সাফল্য ধরা দিয়েছে তাদের কাছে।

http://www.anandalokfoundation.com/