13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আফ্রিকায় শুল্কমুক্ত বাজার পেয়েছি

admin
March 22, 2016 12:40 pm
Link Copied!

আঞ্চলিক বাণিজ্যের পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রেও বাংলাদেশের বাণিজ্যিক প্রসার ঘটছে। সেই ধারাবাহিকতায় আফ্রিকায় শুল্কমুক্ত বাজার পাওয়া গেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রোববার (২০ মার্চ) সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা: বাংলাদেশের চ্যালেঞ্জ’ শীর্ষক সংলাপে মন্ত্রী এ তথ্য জানান। ইন্টারন্যাশনাল চেম্বার্স অব কমার্স (আইসিসি) এ সংলাপের আয়োজন করে।

তোফায়েল আহমদে বলেন, রিজার্ভ আছে ২৮ বিলিয়ন, কৃষি খাতে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৮ শতাংশ, সার্ভিস খাতে জিডিপি প্রবৃদ্ধি ২৬ শতাংশ; পাশাপাশি রফতানি আয়ও বাড়ছে। বাংলাদেশ এখন তলাবিহীন ঝুড়ি নয়। বাংলাদেশ মিরাকলের (অলৌকিক) মতো বাণিজ্যিক ও অর্থনৈতিক উন্নয়ন করছে।’

জিএসপি সুবিধা না পাওয়ার সমালোচনা করে বাণিজ্যমন্ত্রী বলেন, আমি যুক্তরাষ্ট্রে গিয়ে দেখেছি বেসরকারি খাতে ৭ শতাংশ এবং সরকারি খাতে ১৩ শতাংশ ট্রেড ইউনিয়ন আছে। অথচ তারা বাংলাদেশে শতভাগ ট্রেড ইউনিয়ন চায়। আমি অনেক পোশাক কারখানা পরিদর্শন করেছি। শ্রমিকেরা নিজের মুখে বলেছে- ১০ হাজার টাকা বেতন পাই। আমাদের কর্মপরিবেশও ভালো। তবুও জিএসপি সুবিধা না পাওয়া দুঃখজনক।

দেশের অর্থনীতির অবস্থা ভালো উল্লেখ করে তিনি বলেন, আমি গ্রামের মানুষ। গ্রামে রাস্তাঘাট ও কালভার্টও ছিল না। এখন অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে। গ্রামগুলো নগরে পরিণত হয়েছে। মাতৃমৃত্যু হার ও গড় আয়ুতে বাংলাদেশ ভারত ও পাকিস্তানের থেকে এগিয়ে। দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমরা সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় এসডিজি অন্তর্ভুক্ত করেছি। তাই সপ্তম বার্ষিক পরিকল্পনা সঠিকভাবে বাস্তবায়িত হলে এসডিজি অর্জনে এগিয়ে যাবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমডিজি অর্জনে সফল হয়েছে সেই ধারাবাহিকতায় এসডিজি অর্জনেও সফল হবেন।

আইসিসি’র সভাপতি মাহবুবুর রহমানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম, প্রফেসর ওয়াহিদ উদ্দিন মাহমুদ, সিপিডি’র নির্বাহী পরিচালক মুস্তাফিজুর রহমান, বিশ্বব্যাংকের ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেইন প্রমুখ।

http://www.anandalokfoundation.com/