13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আফগানিস্তানের প্রেসিডেন্টের সাথে ভারতীয় প্রধানমন্ত্রীর সফল বৈঠক

admin
September 20, 2018 9:26 am
Link Copied!

তালিবানের সঙ্গে শান্তি প্রক্রিয়া এবং দক্ষিণ পশ্চিম এশিয়ার সার্বিক নিরাপত্তা নিয়ে আজ প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। পাশাপাশি ইরানের চাবাহার বন্দরের মাধ্যমে পাকিস্তানকে এড়িয়ে সরাসরি কাবুলের সঙ্গে বাণিজ্যপথ তৈরি নিয়েও বিস্তারিত কথা হয়েছে বলে বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান।

কূটনৈতিক শিবিরের মতে, প্রতিবেশীদের সঙ্গে ক্রমশ সংঘর্ষপূর্ণ সম্পর্কে ভারতের প্রাপ্তির ঘরে রয়েছে আফগানিস্তানের সঙ্গে পাক-মুক্ত সম্পর্ক। সম্প্রতি ‘টু প্লাস টু’ বৈঠকে আমেরিকা বলেছে, আফগানিস্তানের পুনর্গঠনের কাজে যতটা সম্ভব শামিল হোক দিল্লি। এখানে পাকিস্তানের হুঁশিয়ারিকে তোয়াক্কা করছে না আমেরিকা, তা-ও স্পষ্ট হয়ে গিয়েছে যৌথ সাংবাদিক সম্মেলনে। মোদী এবং গনি তাই যথেষ্ট খোলা মনে সহযোগিতার পথে হাঁটতে পারবেন বলেই আশা করছে বিদেশ মন্ত্রক।

চাবাহার নিয়েও আপাতত সবুজ সঙ্কেত দিয়েছে আমেরিকা। কূটনৈতিক সূত্রের খবর, ‘টু প্লাস টু’ বৈঠকে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এবং প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন আমেরিকার সামনে চাবাহার নিয়ে আফগান-তাসই খেলেছিলেন। মার্কিন নেতৃত্বকে বোঝানো হয়, চাবাহারকে কাজে লাগিয়ে আফগান পুনর্গঠনে সুবিধা হবে। বিদেশ মন্ত্রকের বক্তব্য, পাকিস্তানকে এড়িয়ে আফগানিস্তান হয়ে মধ্য এশিয়া পর্যন্ত বাণিজ্যপথ তৈরি করার কাজে চাবাহারের গুরুত্ব অসীম। স্থলপথ, সমুদ্রপথ এবং বিমানপথ মিলিয়ে তৈরি হবে এই বাণিজ্য করিডর। তবে আজ পাক সেনাপ্রধানকে চিনের তরফে আশ্বাস দিয়ে এবং পরোক্ষে ভারতকে হুমকি দিয়ে বলা হয়েছে, চিন-পাক করিডরের বিরোধীরা কখনও সফল হবে না।

http://www.anandalokfoundation.com/