13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ ই-নাইন সম্মেলনের ‘ঢাকা ঘোষণা’

admin
February 6, 2017 9:44 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি প্রতিনিধিত্বকারী ৯টি দেশের শিা ও উন্নয়নবিষয়ক মন্ত্রীদের ই-নাইন ফোরামে আজ ‘ঢাকা ঘোষণা’ প্রকাশ করা হবে। এতে জাতিসঙ্ঘের টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা শিক্ষা বিষয়ক ‘এসডিজি-৪’ লক্ষ্য অর্জনে কার্যকর কৌশল উপস্থাপন করা হবে। শিা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বেলা ১টায় সম্মেলন স্থলে ‘ঢাকা ঘোষণা’ নিয়ে যৌথভাবে সংবাদ সম্মেলন করবে বাংলাদেশ ও ইউনেস্কো।

সবার জন্য শিক্ষা কর্মসূচি সফল করতে এর আগে ই-নাইনের ১০টি সম্মেলন হয়েছে। এবারের ১১তম সম্মেলনে সদস্য দেশগুলো শিাবিষয়ক এসডিজি-৪ ল্য অর্জনে কার্যকর কৌশল নির্ধারণ করতে একত্রিত হয়েছে। এরপর ‘মিনিস্টেরিয়াল প্যানেল : প্রায়োরিটিজ অ্যান্ড পারসপেকটিভস অন এডুকেশন-২০৩০’ সেশনে সভাপতিত্ব করেন শিামন্ত্রী নাহিদ।

চেয়ারম্যানের দায়িত্ব পাওয়ার পর শিামন্ত্রী বলেছেন, বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি এ ৯টি দেশে। আবার এসব দেশেই বয়স্ক শিেিতর হার সবচেয়ে কম। এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে ই-নাইন ফোরাম গঠিত হয়।

মন্ত্রী নাহিদ আরো বলেন, সদস্য দেশগুলোর সাধারণ সমস্যাগুলোর বিষয়ে একসাথে কাজ করতে হবে। মানসম্মত শিা নিশ্চিত করা, নারী শিার সমতার দিকে জোর দিতে হবে। সব দেশের জন্য মানসম্মত শিা নিশ্চিত করা একটি বড় চ্যালেঞ্জ। এজন্য প্রয়োজন উপযুক্ত শিক।

পারস্পরিক যোগাযোগ ও তথ্যবিনিময়ের মাধ্যমে ইউনেসকোর সবার জন্য শিা কর্মসূচি এগিয়ে নেয়া এবং দ্রুততার সাথে সামষ্টিক সাফল্য অর্জনের ল্য নিয়ে ১৯৯৩ সালে ভারতের নয়াদিল্লিতে গঠিত হয় ই-নাইন। বাংলাদেশ ও ভারত ছাড়াও ব্রাজিল, চীন, মিসর, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মেক্সিকো ও নাইজেরিয়া এ ফোরামের সদস্য। বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলো এক বা একাধিকবার এ ফোরামে সভাপতির দায়িত্ব পালন করেছে।

http://www.anandalokfoundation.com/