13yercelebration
ঢাকা

আজ আন্তর্জাতিক পুরুষ দিবস

ডেস্ক
November 19, 2023 7:30 am
Link Copied!

আজ ১৯ নভেম্বর আন্তর্জাতিক পুরুষ দিবস। বর্তমান সমাজ উন্নয়নে নারী-পুরুষ উভয়েরই গুরুত্ব ও অবদান রয়েছে। পুরুষদের মানসিক বিকাশ, তাঁদের স্বাস্থ্য, ইতিবাচক গুণাবলীর উপলব্ধি এবং লিঙ্গ সমতার লক্ষ্য নিয়ে প্রতি বছর বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক পুরুষ দিবস (International Men’s Day 2023)। এইবছর আন্তর্জাতিক পুরুষ দিবসের থিম হল ‘জিরো মেল সুইসাইড’ (Zero Male Suicide)

বিশ্বের ৬০টিরও বেশি দেশ আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপন হয়। পুরুষ দিবস উপলক্ষ্যে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপনের দাবি প্রথম উপাস্থাপন হয় ১৯২৩ সালে। আন্তর্জাতিক নারী দিবসের আদলে ২৩ ফেব্রুয়ারি পুরুষ দিবস পালনের দাবি উপস্থাপন করা হয়। আমেরিকা, অস্ট্রেলিয়া এবং মাল্টা থেকে সংস্থাগুলিকে পুরুষ দিবস উদযাপনের জন্য আমন্ত্রণ জানানো হয়।১৯৯৫ সাল পর্যন্ত খুব কম সংস্থাই এই ইভেন্টের অংশ নেয়। ফলে অনুষ্ঠান বন্ধ হয়ে যায়।  এরপর ১৯৯৯ সালে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর ওয়েস্ট ইন্ডিজ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ডঃ জেরোম তিলক সিং ১৯ নভেম্বর তাঁর বাবার জন্মদিন উদযাপন করেছিলেন। তিনি মানুষকে পুরুষ দিবসসের গুরুত্ব সম্পর্কে বিভিন্নভাবে উৎসাহিত করেছিলেন। তারপর থেকে ১৯ নভেম্বর  আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ৪৫ বছরের কম বয়সী পুরুষের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেশি। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, রাশিয়াসহ বিশ্বের অনেক দেশেই এটি ঘটছে। পরিসংখ্যান বলছে, পুরুষের তুলনায় নারীরা বিষণ্নতায় বেশি ভোগেন। কিন্তু, পুরুষের আত্মহত্যার সম্ভাবনা বেশি থাকে। তাই পুরুষের মাঝে সামাজিক সচেতনতা বাড়াতে ও মানসিক সুস্থতার জন্য পুরুষ দিবস উদযাপন গুরুত্বপূর্ণ।

এটা মনে রাখতে পুরুষ দিবসের উদ্দেশ্য নারী দিবসের সঙ্গে প্রতিযোগিতা করা নয়। বরং পুরুষের সামাজিক অভিজ্ঞতাকে সবার কাছে তুলে ধরা এই দিবসের উদ্দেশ্য। তাই সচেতনতা বাড়াতে দিবসটি উদযাপন করা যেতে পারে।

http://www.anandalokfoundation.com/