13yercelebration
ঢাকা

আইএমও কাউন্সিল ক্যাটাগরি সি সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ

পিঁ আই ডি
December 2, 2023 8:07 pm
Link Copied!

ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (IMO) কাউন্সিলের ২০২৪-২০২৫ মেয়াদের জন্য সি সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। উপস্থিত ও ভোটদানে ১৬৬ টি সদস্য রাষ্ট্রের মধ্যে বাংলাদেশ ১২৮টি ভোট পেয়েছে।

১ ডিসেম্বর শুক্রবার  লন্ডনে IMO সদর দপ্তরে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ IMO কাউন্সিলের সদস্যপদে একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক ক্যাটাগরি C-তে IMO সদস্য রাষ্ট্রগুলির দুই-তৃতীয়াংশেরও বেশি সমর্থন নিয়ে নির্বাচনে জিতেছে। এটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে আইএমও সদস্য রাষ্ট্র এবং আন্তর্জাতিক মেরিটাইম সম্প্রদায় বাংলাদেশকে একটি সামুদ্রিক জাতি হিসাবে এবং এর নীতি ও কর্মের প্রতি যে আস্থা ও বিশ্বাস রাখে তার স্পষ্ট বহিঃপ্রকাশ।

গত সপ্তাহে, যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার এবং আইএমওতে স্থায়ী প্রতিনিধি সাইদা মুনা তাসনিমকে সর্বসম্মতিক্রমে আইএমও অ্যাসেম্বলির ৩৩তম অধিবেশনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়।

IMO একমাত্র জাতিসংঘের বিশেষায়িত সংস্থা যা বৈশ্বিক শিপিং মান নিয়ন্ত্রণ করে যা জাহাজ পরিচালনা পতাকা রাষ্ট্র, সমুদ্রযাত্রী এবং সামুদ্রিক নিরাপত্তা নিরাপত্তা এবং সামুদ্রিক দূষণকে প্রভাবিত করে।

২০২৪-২০২৫ সময়ের জন্য কাউন্সিলের সদস্য হিসাবে তার মেয়াদকালে, বাংলাদেশ তার আন্তর্জাতিক বাণিজ্য (যার 90% সমুদ্র দ্বারা পরিচালিত হয়), এর সামুদ্রিক বন্দরগুলিকে সবুজ, ডিজিটালাইজড এবং স্মার্ট বন্দরে রূপান্তর করা, এর সাথে তার সম্মতি নিয়ে আলোচনা করবে। হংকং কনভেনশন অন জাহাজ রিসাইক্লিং এবং বাংলাদেশের জাহাজ দ্বারা সবুজ জ্বালানীর ব্যবহার বাংলাদেশের শিপিং এবং মেরিটাইম শিল্পের অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে।

http://www.anandalokfoundation.com/