13yercelebration
ঢাকা

অবশেষে দু’টি বিতর্কে সম্মত হলেন বাইডেন-ট্রাম্প

Link Copied!

অবশেষে দু’টি বিতর্কে সম্মত হলেন বাইডেন-ট্রাম্প।  যুক্তরাষ্ট্রে প্রথা হচ্ছে, নির্বাচনের আগে দুই বড় দলের দুই প্রেসিডেন্ট প্রার্থী তিনটি প্রকাশ্য বিতর্কে অংশ নিয়ে থাকেন। এবার বাইডেন ও ট্রাম্প কেউই তাতে আগ্রহ দেখাচ্ছিলেন না। বিতর্ক হবে কিনা তা নিয়ে টালবাহানা চলছিলো। শেষপর্যন্ত অচলাবস্থার নিরসন হয়েছে, দুই পক্ষ আপাতত: অন্তত: দু’টি বিতর্কে অংশ নিতে সম্মত হয়েছে। প্রথম বিতর্ক ২৭শে জুন সিএনএন-এর; দ্বিতীয় বিতর্ক ১০ই সেপ্টেম্বর এবিসি-এর। বিস্তারিত হয়তো পরে জানানো হবে। বাইডেন ৮১, বিতর্কে তাঁর স্বাস্থ্য সম্পর্কে সংশয় উঠবে, প্রশ্ন থাকবে। ট্রাম্প ৭৭, তিনি মেজাজী হতে উঠতে পারেন। ২০২০-তে এদের মধ্যকার বিতর্ক যথেষ্ট উত্তপ্ত ছিলো।

প্রেসিডেন্ট নির্বাচনের এখনো ছয় মাসের একটু কম সময় বাকি আছে। কে জয়ী হবেন বলা শক্ত। ট্রাম্পের জেতার সম্ভবনা উজ্জ্বল। দোদ্যুল্যমান ষ্টেটগুলোতে ট্রাম্প এগিয়ে আছেন, বরাবর এগিয়ে থাকছেন। এমনিতে বিভিন্ন ষ্টেট ডেমক্রেট ও রিপাবলিকান শিবিরে বিভক্ত। দোদ্যুল্যমান ষ্টেটগুলোতে  জয়-পরাজয় নির্ধারিত হয়ে থাকে। নিউইয়র্ক টাইমস, সিয়েনা কলেজ ও ফিলাডেলফিয়া ইনকোয়ারার এক জরীপে বলছে, জর্জিয়া ও মিশিগান বা ক’টি দোদ্যুল্যমান ষ্টেট জিতলে ট্রাম্প জয়ী হবেন। জর্জিয়াতে ট্রাম্প-বাইডেন ৪৯-৩৯%, নেভাদায় ৫০-৩৮%, আরিজোনা ৪৯-৪২%, ও পেনসিভানিয়া ৪৭-৪৪%।, উইস্কন্সিন ও পেনসিলভানিয়ায় ট্রাম্প এগিয়ে।

আরিজোনার সাবেক রিপাবলিকান কংগ্রেসম্যান স্ট্যান ব্রানস বলেছেন, ট্রাম্প ২০২০-তে আরিজোনা হেরেছেন, গত ৬টি নির্বাচনে এমনটি ঘটেনি। এবার ট্রাম্প আরিজোনা জিতবেন। ভোটাররা রিপাবলিকানদের ক’টি ইস্যু পছন্দ করছেন, যেমন ইমিগ্রেশন ও ব্যক্তিগত ফাইন্যান্স। রিপাবলিকান ষ্ট্রাটেজিস্ট জেসি হান্ট বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন সম্পর্কে মানুষের মনে যে নেতিবাচক ধারণা জন্মেছে, তা কাটিয়ে ওঠা দুস্কর হবে। ট্রাম্প যে জনপ্রিয় তা নয়, তবে তিনি ক্ষমতায় নেই, যদিও মিডিয়ায় আছেন বহাল তবিয়তে।

থার্ড পার্টি প্রার্থী রবার্ট এফ কেনেডী জুনিয়র ফ্যাক্টর উড়িয়ে দেবার মত নয়। তিনি প্রার্থী হচ্ছেন, দোদ্যুল্যমান ষ্টেটগুলোর ব্যালটে তাঁর নাম থাকছে। তিনি হয়তো বাইডেন ও ট্রাম্পের ভোট কাটবেন কিন্তু বাইডেনের ভোট সামান্য বেশি কাটলে ট্রাম্পের কপাল খুলে যাবে। বাইডেনের পক্ষে কালো ভোট, হিস্পানিক ভোট, শহরতলী নারীদের ভোট কমছে, এঁরা মনে করছে যে, বুড়ো বাইডেন ঠিকমত তাঁদের স্বার্থ রক্ষা করতে পারছেন না। ওয়াশিংটন পোষ্ট-ইপসস জরীপ বলছে, কালোরা হয়তো ভোট দিতেই যাবেনা। গাঁজা যুদ্ধের কারণে বাইডেন কিছু মুসলিম ভোট হারাবেন।

নভেম্বরে নির্বাচনে ডেমক্রেটরা হয়তো সিনেটে সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারেন। ওয়েষ্ট ভার্জিনিয়ায় গভর্নর জিম জাষ্টিস জিওপি প্রাইমারিতে জয়ী হয়েছেন। এ আসনে এক্ষণে ডেমক্রেট জো মানচিন সিনেটর, তিনি অবসর নিচ্ছেন। ডেমক্রেটরা এ আসনটি হারাবে তা প্রায় নিশ্চিত। আরো ৮টি সিট্ নিয়ে ডেমক্রেটরা চিহ্নিত। কংগ্রেসে রিপাবিকানরা এখন সামান্য সংখ্যাগরিষ্ট, আগামী নির্বাচনে তারা সেটি ধরে রাখতে পারবেন কিনা তা বলা যাচ্ছেনা। মার্কিন ভোটার কিন্তু একই সাথে কংগ্রেস, সিনেট ও হোয়াইট হাউস একটি দলকে দিতে চায়না।

http://www.anandalokfoundation.com/