13yercelebration
ঢাকা

অনেকেই জানেই না তাদের কোনো মানসিক সমস্যা আছে!

admin
January 23, 2016 12:54 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: আপনার পাশের মানুষটি দিব্যি সুস্থ স্বাভাবিক ? ব্যাপারটা এত সোজা নাও হতে পারে। শারীরিকভাবে সুস্থ মনে হলেও মানসিকভাবে অসুস্থ অনেকেই কিন্তু দিব্যি আমাদের চারপাশে ঘুরে বেড়াচ্ছে, এর মানে এই না যে তারা বিপজ্জনক। অনেকেই জানেই না তাদের কোনো মানসিক সমস্যা আছে ! সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে প্রতি চারজন মানুষের একজন কোনো না কোনো সময় মানসিক অসুখে ভুগেছেন। যুক্তরাজ্যভিত্তিক লাইফস্টাইল ও প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট ‘ওয়্যার্ড’ জানিয়েছে এই খবর।

ওই ওয়েবসাইটের তথ্যানুযায়ী যুক্তরাজ্যের ‘ন্যাশনাল সেন্টার অব সোশ্যাল রিসার্চ’ প্রায় ৫০০০ ব্যক্তির ওপর জরিপ চালিয়ে দেখেছে, ২৬ শতাংশ মানুষ কোনো না কোনো সময় মানসিক অসুখে ভুগে চিকিৎসকের দ্বারস্থ হয়েছে। এরপর আরো প্রায় ১৮ শতাংশ মানুষ অসুখে ভুগলেও চিকিৎসা নেয়নি। রোগীদের মধ্যে মহিলাদের সংখ্যা তুলনামূলকভাবে বেশি।

আক্রান্ত রোগীদের বেশির ভাগই ভুগেছে বিষণ্ণতা, অতিরিক্ত উদ্বিগ্নতা, সিজোফ্রেনিয়াসহ নানাবিধ ফোবিয়ায়। আপাতদৃষ্টিতে সাধারণ মনে হলেও এই অসুখগুলো আক্রান্তদের পারিবারিক ও সামাজিক জীবনে দুর্বিষহ প্রভাব ফেলতে পারে।

মানসিক অসুখের সাথে অর্থনৈতিক পরিস্থিতিরও অদ্ভুত মিল দেখা গেছে এই সমীক্ষায়। আক্রান্তদের বেশির ভাগই নানাবিধ অর্থনৈতিক সমস্যায় ভুগছিল বলে জানা যায়।

সমীক্ষার পরিচালক র‍্যাচেল ক্রেইগের ভাষ্যমতে, ‘মানসিক ব্যাধি যে কতটা বিস্তৃত হতে পারে তা এই সমীক্ষা থেকে বোঝা যায়। তারপরও সমাজে এই সমস্যাগুলোকে বিশেষ গুরুত্ব দেওয়া হয় না, যার ফলাফল পরিশেষে ক্ষতিই ডেকে আনবে।’

মজার ব্যাপার হলো, জরিপে অংশগ্রহণকারীদের ২০ শতাংশ মনে করে, মানসিক ব্যাধি আদতে কোনো অসুখের পর্যায়েই পড়ে না এবং কেবল আত্মবিশ্বাসের অভাবই এসব সমস্যার মূল কারণ।

http://www.anandalokfoundation.com/