13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাস-পারসেন্ট বিবেচ্য নয়, মানুষ হতে হবে

admin
July 23, 2017 2:55 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক :   প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরীক্ষায় কত পারসেন্ট পাস হলো আর কত পারসেন্ট পাস হলো না, তা বিচার-বিবেচনার বিষয় নয়। গুরুত্বপূর্ণ হচ্ছে, সবাইকে লেখাপড়া শিখে মানুষের মতো মানুষ হতে হবে। কারণ, এই শিক্ষার্থীরাই ভবিষ্যতে দেশের নেতৃত্ব দেবে।

আজ রোববার সকাল ১০টার দিকে চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় প্রধানমন্ত্রী এ পরীক্ষায় যারা ফল খারাপ করেছে, তাদের দিকেও বিশেষ নজর ও উৎসাহ দেওয়ার আহ্বান জানান।

চলতি এইচএসসি ও সমমানের পরীক্ষায় এ বছরপাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। ফল গতবারের চেয়ে খারাপ হয়েছে। এর পাশাপাশি কমেছে জিপিএ ৫। গতবার এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ। এবারের পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। দেখা যাচ্ছে, এবার ৫ দশমিক ৭৯ শতাংশ কম পাস করেছে।

বর্তমান সরকার শিক্ষাকে অনেক গুরুত্ব দিচ্ছে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শিক্ষাকে মানুষের কাছে নিয়ে যাওয়া হচ্ছে। বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে তা আধুনিক ও যুগোপযোগী করা হচ্ছে। সরকার শিক্ষাকে বহুমুখী করছে। শিক্ষার মান বাড়ানোর ওপর জোর দিতে হবে।এ সময় শেখ হাসিনা সন্তানদের প্রতি নজর রাখার জন্য মা-বাবার প্রতিও আহ্বান জানান। তিনি সন্তানদের মাদকাসক্তি ও জঙ্গিবাদ থেকে দূরে রাখার জন্য তাঁদের প্রতি আহ্বান জানান।

http://www.anandalokfoundation.com/