13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এটিএম বুথে জাল নোট পেলে যা করবেন

admin
September 9, 2015 3:58 pm
Link Copied!

ছবির আহমদ আবিরঃ ব্যাংক শাখার চেয়ে অটোমোটেড টেলার মেশিন (এটিএম) বুথে গিয়ে নগদ অর্থ উত্তোলন দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে প্রয়োজনের অতিরিক্ত টাকা কেউই নিজের কাছে রাখেন না। আর ঈদের কেনাকাটায় এটিএম বুথের ব্যবহার অনেক বেড়ে গেছে। কিন্তু এ সুযোগে প্রতারক চক্রের দৌরাত্ম্য বেড়ে যাওয়া ও নিখুঁতভাবে আসল নোটের কাছাকাছি টাকা বাজারে ছাড়ায় অনেক সময় এটিএম বুথেও দুয়েকটি জাল নোট চলে আসতে পারে। সে ক্ষেত্রে ওই গ্রাহকের করণীয় নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এটিএম বুথ থেকে টাকা উত্তোলনের সময় জাল নোট নিশ্চিত হওয়ার পর সংশ্লিষ্ট ব্যাংকের ফোন নম্বরে অভিযোগ করতে হবে। বুথ থেকে যে রসিদ বের হবে তাও সংরক্ষণ করতে হবে।

সর্বোপরি বুথে স্থাপিত সিসিটিভির সামনে জাল নোটটি প্রদর্শন করে প্রতিক্রিয়া দেখাতে হবে। সে ক্ষেত্রে বুথের নিরাপত্তার দায়িত্বে থাকা গার্ডকেও নোটটি এই বুথ থেকে তোলা হয়েছে, এমন স্বীকৃতিস্বরূপ সঙ্গে রাখা যেতে পারে।

এছাড়া বিকল্প উপায় হিসেবে বলা হয়েছে, নকল নোট হাতে আসা মাত্র প্রথমেই এটিএম কাউন্টারের সিকিউরিটি গার্ডের কাছে চলে যেতে হবে। সবকিছু জানিয়ে তার রেজিস্টারে একটি কমপ্লেইন লিখতে হবে। সম্ভব হলে গার্ডকে দিয়ে সই করিয়ে তার একটি নকলপত্র জোগাড় করে রাখুন। সব নথি নিয়ে এরপর থানায় গিয়ে আরও একটি অভিযোগ করুন এবং যে ব্যাংকের এটিএম থেকে নকল নোট পাওয়া গেছে সেই ব্যাংকের সঙ্গে যোগাযোগ করুন।

ব্যাংকে গিয়ে আপনার প্রথম কাজ হবে নোটটা যে নকল সেই স্ট্যাম্প ব্যাংক থেকে লাগানো। ব্যাংক এরপর রেজিস্টারে রেকর্ড করে আপনাকে একটি রসিদ দেবে এবং প্রশাসনের সাহায্যে এটিএম থেকে এ ধরনের জাল নোট বেরুনো বন্ধ করে দেবে।

অতিরিক্ত সাবধানতার জন্য সবশেষে রিজার্ভ ব্যাংকের ইস্যু ডিপার্টমেন্টকে বিস্তারিত জানিয়ে চিঠি লিখতে পারেন। এতেও যদি কাজ না হয়, তাহলে বিস্তারিত বর্ণনা দিয়ে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্টে অভিযোগ করতে পারেন।

সে ক্ষেত্র প্রমাণস্বরূপ কোন ব্যাংকের এটিএম বুথ, উত্তোলনের তারিখ ও সময়, টাকার পরিমাণ উল্লেখ করতে হবে। কেন্দ্রীয় ব্যাংক গ্রাহকের অভিযোগের ভিত্তিতে নির্ধারিত দিনের ভিডিও ফুটেজ চেয়ে যাচাই-বাছাই করে ব্যাংককে জাল নোটের সমপরিমাণ অর্থ গ্রাহককে ফেরত দেওয়ার নির্দেশনা দেবে।

http://www.anandalokfoundation.com/