13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বাধীনতা বিরোধীদের ইন্ধনেই বি.বাড়িয়ায় সাংস্কৃতিক প্রতিষ্ঠানে হামলা

admin
January 15, 2016 11:51 am
Link Copied!

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিঃ ব্রাহ্মণবাড়িয়ায় বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠানে হামলা সুপরিকল্পিত এবং এর পেছনে স্বাধীনতা বিরোধীদের ইন্ধন রয়েছে বলে অভিযোগ করেছেন সাংস্কৃতিক কর্মীরা। তারা বলছেন, এই হামলা বাংলাদেশের স্বাধীনতার চেতনা বিরোধীদের রাজনীতিক প্রতিহিংসার ফল। এর বিরুদ্ধে দেশের মানুষকে সোচ্চার থাকার আহ্বান জানিয়েছেন তারা।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে প্রতিটি আন্দোলন সংগ্রামেই চেতনার মশাল জ্বালিয়ে রাখেন সাংস্কৃতিক কর্মীরা। আর তাই স্বাধীনতা অর্জনের আগে-পরে বাঙালি সংস্কৃতি এবং এর কর্মীরা নানাভাবে আক্রান্ত হয়েছেন ভিন্ন ভিন্ন সময়।

সবশেষ, ব্রাহ্মণবাড়িয়ায় ত্রি-পক্ষীয় সংঘর্ষের কোন পক্ষের না হয়েও সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলো হয়ে উঠে হামলার মূল টার্গেট। প্রতিহিংসা গুড়িয়ে দিয়েছে হারমোনিয়াম, তবলা, বই আর অগণিত মানুষের স্বপ্নকে।

পেছনের কারণটি সুপরিকল্পিত, তাই এ ধরনের ঘটনার বিরুদ্ধে দেশের সব মুক্তিকামী মানুষকে সোচ্চার হওয়ার আহ্বান সাংস্কৃতিক কর্মীদের।

ধর্মের নামে সাংস্কৃতিক প্রতিষ্ঠানের ওপর হামলার ঘটনা যাতে ভবিষ্যতে আর না ঘটে, সে ব্যাপারে সর্তক থাকার পরামর্শ সরকারকে।

নাট্যব্যক্তিত্ব হাসান ইমাম বলেন, ‘এটি একটি মুক্তিযুদ্ধের বিরুদ্ধের একটি রাজনৈতিক কর্মকাণ্ড। অতএব এ সম্বন্ধে সচেতন হয়ে জনগণকে মাঠে নামতে হবে। যাতে মুক্তিযুদ্ধের বিপক্ষের যে শক্তি তারা ধর্মের নামে রাজনীতি করার সুযোগ আর না পায়।’

সুষ্ঠু সংস্কৃতিচর্চার পরিবেশ ফিরিয়ে আনতে সরকারের হস্তক্ষেপ কামনা করে, এই ঘটনার দ্রুত বিচারের দাবি জানিয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্বরা।

http://www.anandalokfoundation.com/