13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পুরুষদের চেয়ে নারীরা নিজেদের সৌন্দর্য নিয়ে হীনমন্যতায় বেশি ভুগেন

admin
January 6, 2016 1:13 am
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: পুরুষদের চেয়ে নারীরা নিজেদের সৌন্দর্য নিয়ে হীনমন্যতায় ভুগেন বেশি। সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, একজন নারী প্রতিদিন গড়ে আট বার বিভিন্ন বিষয়ে আত্মসমালোচনা করে থাকেন। তাদের আত্মসমালোচনার বেশিরভাগ অংশ জুড়ে থাকে তাদের দৈহিক সৌন্দর্য।

ওয়েট ওয়াচার নামে একটি প্রতিষ্ঠান দুই হাজার নারীর ওপর জরিপটি চালান। জরিপে দেখা যায়, প্রতি সাতজন নারীর মধ্যে একজন তার স্বাস্থ্য, ব্যক্তিত্ব এবং ক্যারিয়ার নিয়ে সন্তুষ্ট নন এবং তিনি আত্মসমালোচনাও করেন।

প্রায় ৪৬ শতাংশ নারী স্বীকার করেছেন, তারা সকাল সাড়ে ৯টার আগ পর্যন্ত কমপক্ষে একবার নিজেদের সম্পর্কে নেতিবাচক চিন্তাভাবনা করেন।

মিররের প্রতিবেদনে বলা হয়, নারীরা বেশিরভাগই শারীরিক সৌন্দর্য ও ওজন কমানো নিয়ে নেতিবাচক চিন্তা করে। তাছাড়া পর্যাপ্ত আয় করতে না পারা এবং লোকদের প্রশংসার বিষয়টিকেও গুরুত্ব দেয়।

গবেষণায় দেখা যায়, ৮৯ শতাংশ নারী তাদের বন্ধুদের যেভাবে প্রশংসা করে, নিজেদের ক্ষেত্রে তারা সেরকম প্রশংসা করে না।

গবেষকরা মনে করেন, এই ধরনের সমালোচনা তৈরির মূল কারণ হচ্ছে, আমরা ‘শো অফ বা লোক দেখানো’ যুগে বাস করছি। বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম মানুষের উপলব্ধিকে বিকৃত করে দিচ্ছে।

জনস্বাস্থ্য এবং ওয়েট ওয়াচার প্রোগ্রামের প্রধান জোয়ি গ্রিফিথস বলেন, বর্তমান বিশ্বে বাহ্যিক বিষয়গুলোকে বেশি গুরুত্ব দেয়া হয়। যার কারণে নারীরা আত্মসমালোচক হয়ে উঠছেন। আমাদের গবেষণায় এই বিষয়টি উঠে এসেছে, নারীরা দীর্ঘকাল ধরেই নিজেদের ভালোবাসার পরিবর্তে নিষ্ঠুর আচরণ করেছে। আধুনিক যুগে এসে, এই ধরনের নিষ্ঠুরতা প্রবলভাবে বাড়ছে। যা এড়িয়ে যাওয়া অনেক কঠিন কাজ

http://www.anandalokfoundation.com/