13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নতুন নামকরণ করা হলো পরিবেশ ও বন মন্ত্রণালয়ের

admin
May 14, 2018 3:19 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নাম বদলে ফেলা হয়েছে। নতুন নামকরণ করা হয়েছে ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন’ মন্ত্রণালয়। আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই নাম বদলের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, নাম পরিবর্তনের এ প্রস্তাব আগেই এসেছিল। আশপাশের দেশগুলোর সঙ্গে মিলিয়ে ‘ক্লাইমেট চেঞ্জ’ যুক্ত করা হয়েছে।

এখন থেকে বাংলায় ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়’ এবং ইংরেজিতে ‘Ministry of Environment, Forest and Climate Change’ হবে এ মন্ত্রণালয়ের নাম।

গত বছর ৬ অগাস্ট জাতীয় পরিবেশ কমিটির চতুর্থ বৈঠকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন’ করার সিদ্ধান্ত হয়। সোমবার তা মন্ত্রিসভার সায় পেল। এখন রাষ্ট্রপতির স্বাক্ষরে প্রজ্ঞাপন জারি হলেই নতুন নাম কার্যকর হয়ে যাবে।

এসময় কোটা সংস্কারের প্রজ্ঞাপনের বিষয়েও কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, কোটা সংস্কারের প্রজ্ঞাপনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ক্যাবিনেট সচিবকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং নারী কোটার বিষয়ে একটি সামারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে।

তিনি বলেন, আমি এখনও কোনও কাগজপত্র পাইনি। হয়তো কয়েকদিনের মধ্যেই পেয়ে যাবো। অবিলম্বে এই প্রজ্ঞাপন জারি কার্যকর করা হবে।

http://www.anandalokfoundation.com/