বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ০৬:২২ অপরাহ্ন

সর্বশেষ খবর :
ধামইরহাটে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত ধামইরহাটে ফিল্মী কায়দায় ৪ বিঘা জমির রবিশষ্য নিধন, ২ লক্ষাধিক টাকার ক্ষতি কুড়িগ্রামের ফুলবাড়ীতে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপিত শার্শায় উপজেলা প্রশাসনের মাসিক সভা অনুষ্ঠিত ২০ হাজার মার্কিন ডলার সহ বেনাপোলে পাসপোর্টযাত্রী নারী আটক কলকাতা থেকে ৮ সদস্যের একটি বাইসাইকেল র‌্যালী বাংলাদেশে “কেরানীগঞ্জের অগ্নিদগ্ধদের চিকিৎসা ব্যয় সরকার বহন করবে” -স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, এমপি ঝিনাইদহে শ্রেষ্ঠ সহকারি শিক্ষিকা মল্লিকা কুন্ডু ঝিনাইদহে অস্বাস্থ্যকর খোলা খাবার বিক্রি বন্ধে মতবিনিময় সভা অনুষ্ঠিত ঝিনাইদহে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত

আগুনের বলয়ে সূর্যগ্রহণের মহাজাগতিক দৃশ্যের স্বাক্ষী হবে বিশ্ব

আগুনের বলয়ে সূর্যগ্রহণ

১৭২ বছর আবার এরকম সূর্যগ্রহণ হবে আগামী ২৬ ডিসেম্বর। এটা কোন সাধারণ সূর্যগ্রহণ নয়। এই গ্রহণের সময় সূর্যের চারপাশে থাকবে আগুনের বলয়। বিজ্ঞানীরা যাকে বলছেন, “Ring of Fire”. যা পৃথিবী থেকে খালি চোখেই দেখা যাবে।  তবে চোখ দিয়ে সরাসরি এই দৃশ্য দেখা ঠিক হবে না বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

১৮৪৭ সালে সেই ঘটনার সাক্ষী ছিল বিশ্ব। এবার প্রায় দুই শতক বাদে সেই মহাজাগতিক ঘটনা চাক্ষুষ করবে পৃথিবী। এরপর আবার কবে এরকম অভিজ্ঞতা হবে, তা জানা যায়নি।

মূলত আরব আমিরশাহী থেকে দেখা যাবে সেই দৃশ্য। আবু ধাবির এক বিশেষ অঞ্চল থেকে সহজেই চোখে পড়বে সেই দৃশ্য। এছাড়াও দেশের অন্যান্য জায়গাতেও এই সূর্যগ্রহণ দেখা যাবে। তবে, সেটা হবে নিছকই সাধারণ সূর্যগ্রহণ।

অন্তত আড়াই ঘণ্টা ধরে চলবে গ্রহণ। চাঁদ এদিন প্রায় গোটা সূর্যটাকেই ঢেকে ফেলবে। অন্তত ৯১.৯৩ শতাংশ ঢেকে ফেলবে বলে জানা গিয়েছে। সেই অবস্থা স্থায়ী হবে ২ মিনিট ৪৭ সেকেন্ড। স্থানীয় সময় সকাল ৭টা ৩৫ মিনিট থেকে ৭টা ৩৮ মিনিট পর্যন্ত সেই দৃশ্য দেখা যাবে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 News Time Media Ltd.
IT & Technical Support: BiswaJit