13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মুসলিমদের নির্মূল করার ছকে সফল চীন সরকার

Palash Dutta
September 23, 2020 11:29 pm
Link Copied!

চীনের শিনজিয়াং প্রদেশের উইঘুর এলাকায় মুসলিমদের বাস। এই এলাকায় মুসলিমদের নির্মূল করার যে ছক তিনি কষেছিলেন তাতে দারুণ ভাবে সফলতা লাভ করছে চীন সরকার।

এই প্রদেশে মুসলিম সম্প্রদায়ের উপর নানাভাবে চীন সরকার অত‍্যাচার চালিয়ে এসেছে। চীন থেকে তাদের সম্পূর্ণ রূপে নির্মূল করার জন্য নানা ধরনের ফন্দি এটেছে চীন সরকার জিনপিং। তবে বর্তমানে তাঁর এক পরিকল্পনা মাস্টারস্ট্রোকের মত কাজ করছে।

চীনের শিনজিয়াং প্রদেশ থেকে প্রায় ৮০ লক্ষেরও বেশি উইঘুর মুসলিমদের ডিটেনশন ক্যাম্পে শিক্ষা প্রশিক্ষণের কারণে আটকে রেখে চলছে অত‍্যাচার। অভিযোগ উঠেছে, পরিকল্পনা অনুযায়ী জোর করে এই সম্প্রদায়ের মহিলাদের গর্ভপাত করানো হচ্ছে। যাতে করে সন্তান জন্মাতে না পারায় ধীরে ধীরে তাদের বংশ লোপ পায়।

রিপোর্ট থেকে জানা গেছে, ২০১৬ সাল থেকে ২০১৮ সালের মধ্যে চীন প্রশাসনের এই পাশবিক কর্মকাণ্ড আরও বহুগুণ বেড়েছে। যার প্রভাব দেখা দিচ্ছে উইঘুর মুসলিমদের মধ্যে। চীন সরকারের এই পরিকল্পনায় শুধুমাত্র ২০১৮ সালেই উইঘুর মুসলিমদের সন্তান জন্মানোর হার প্রায় এক-তৃতীয়াংশ কমেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, চীনের শিনজিয়াং প্রদেশে আগে প্রতি এক লক্ষের মধ্যে ৫০ জন মহিলা বন্ধ্যাত্বের শিকার হচ্ছিলেন। তবে বর্তমানে সেই সংখ্যা গিয়ে পৌঁছেছে ২৫০ জনে।

যদিও এরকম সমস্ত অভিযোগ অস্বীকার করে শিনজিয়াং সরকার বলেছে, কোন পূর্ব পরিকল্পনা নয়, পরিবার পরিকল্পনার স্বার্থেই এই ফলাফল প্রকাশ হয়েছে।

http://www.anandalokfoundation.com/