13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রোবট একদিন হয়ে যেতে পারে মানুষের চরম শক্রু!

admin
January 9, 2016 1:56 pm
Link Copied!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: রোবট যন্ত্রটিকে মানুষ বিভিন্ন কাজে ব্যবহার করছে। এমনকি বড় বড় বৈজ্ঞানিক পরীক্ষায় এবং গবেষণায় বর্তমানে রোবট ব্যবহৃত হচ্ছে। বিজ্ঞানের আধুনিকায়নের সঙ্গে সঙ্গে ব্যাপকভাবে উন্নতি ঘটছে রোবট প্রযুক্তির।

কিন্তু এই রোবট-ই একদিন হয়ে যেতে পারে মানুষের চরম শক্রু!

কানাডার টরোন্টোর সায়েন্স ফিকশন লেখক লোগান স্ট্রেওনজ এমনটিই লিখেছেন তার একটি ব্লগ পোস্টে। তার মতে, আল্ট্রা-ইন্টেলিজেন্ট রোবট ২০৪০ সালের মধ্যে মানব সম্প্রদায়ের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে পারে।

তিনি মানব সম্প্রদায়কে সতর্ক করে দিয়ে বলেন, রোবট নিয়ন্ত্রিত সামরিক ড্রোন এর ব্যবহার ভবিষ্যতে এ ধরনের যুদ্ধকে আরো তড়ান্বিত করবে। তিনি সংঘাতের নিষ্পত্তির জন্য এ ধরনের মানব হত্যাকারী যন্ত্র তৈরি না করতে বিশ্ব নেতাদের পরামর্শ দেন।

স্ট্রেওনজের মতে, ভবিষ্যতে রোবট পৃথিবীতে তাদের নিজস্ব বাসস্থান দাবি করতে পারে। তিনি তার ব্লগে জানান, ‘২০৪০ সালের মধ্যে একটি বড় রোবট বিদ্রোহ সংঘঠিত হতে পারে। কারণ এর মধ্যে এই বুদ্ধিমান যন্ত্রটি সংখ্যায় মানব সম্প্রদায়কে ছাড়িয়ে যাবে। তখন তারা এই পৃথিবীর নিয়ন্ত্রণ নিতে চাইবে। ২০৪০ থেকে ২০৫৫ সালের মধ্যে এ ধরনের একটি কৃত্রিম যুদ্ধ শৈলী সংঘঠিত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। কারণ ততদিনে নিজেদের জন্য একটি স্থান দাবী করার মত যথেষ্ট পরিমাণে বুদ্ধিমান রোবট তৈরি হয়ে যাবে, যারা সংখ্যায় এই পৃথিবীর মানব সম্প্রদায়ের চেয়ে বেশি বা কাছাকাছি হতে পারে।’

‘এই সময়র মধ্যে আগুন প্রজ্বলিত করতে সমর্থ রোবট সৈন্যের উত্থান ঘটবে। ভবিষ্যতের এই যুদ্ধের জন্য আরো সামরিক শক্তি সম্পন্ন রোবটের দেখা মিলবে বলে আমি আশা করি।’

ইন্টারন্যাশনাল রোবটিকস ফেডারেশনের তথ্যানুযায়ী, ২০১৪ সালে প্রায় ১১ হাজার সামরিক রোবট তৈরি করা হয়েছে। যদিও শ্রেণীবদ্ধ রোবট জন্য এ সংখ্যা আরো বেশি হতে পারে।

স্ট্রেওনজের মতে ভবিষ্যতে যে কোনো প্রযুক্তি বিপ্লবের ভিত্তিতে ‘সামরিক গ্রেড রোবট’ গঠন হতে পারে ।

তিনি বলেন, বর্তমানে সাধারণ মানুষ্যবিহীন যানবাহন যেমন মানুষ্যবিহীন বায়বীয় যানবাহন (UAVs), মানুষ্যবিহীন স্থল যানবাহন (UGVs) এবং দূরবর্তী অবস্থান থেকে পরিচালিত ডুবো যানবাহন (ROVs) এর সংখ্যা ক্রমবর্ধমান বৃদ্ধি পাচ্ছে যাকে ভবিষ্যতে পৃথিবীতে মানুষের কর্তৃত্বহীনতার একটি ধাপ হিসেবেই ধরা যায়।

তিনি লিখেন, এটা খুবই লজ্জাকর বিষয় মানুষ যন্ত্রকে তাদের অনুগত চাকর হিসেবে ব্যবহার অন্য মানুষের ওপর কর্তৃত্ব অর্জন করার চেষ্টা করছে। এখন এই যন্ত্রগুলো একে অপরকে ধ্বংস না করে, বরং যদি একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নেয় তাহলে সেটি বিশ্ব সরকারের বিরুদ্ধে একটি আকর্ষণীয় পদক্ষেপ হতে পারে।

মানুষ গড়ে ৭০ বছর বাঁচে। ওয়ার্ল্ড ফ্যাক্ট বুক এর পরিসংখ্যান অনুযায়ী, একটি রোবট এর আয়ু মাত্র ১০ বছর। তাই সংখ্যায় মানুষকে ছাড়িয়ে যেতে প্রতি বছর প্রায় সাত গুণ বেশি রোবট তৈরি হলে, ২০৫০ সালের মধ্যে সংখ্যায় মানুষকে ছাড়িয়ে যেতে পারবে রোবট।

তথ্যসূত্র: ডেইলি মেইল

 

http://www.anandalokfoundation.com/