13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

১৭০ কিমি বেগে আছড়ে পড়বে ‘বায়ু’, ভারতীয় আবহাওয়া দফতরের দাবী

Rai Kishori
June 13, 2019 8:35 am
Link Copied!

ভারতের  উপকূলের দিকে ধেয়ে আসছে সাইক্লোন ‘বায়ু’। ইতিমধ্যেই তার প্রভাব পড়তে শুরু করেছে। গুজরাতের বিভিন্ন জায়গায় এই ঝড়ের প্রভাবে মোট ছ’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

নর্মদায় দু’জন, তাপিতে দু’জন, দাং এলাকায় একজন ও গান্ধীনগরে একজনের মৃত্যু হয়েছে। নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে ৩ লক্ষ ১০ হাজার মানুষকে। নৌকা, গাছ কাটার মেশিন সহ বিভিন্ন জিনিসপত্র নিয়ে প্রস্তুত রয়েছে এনডিআরএফের ৫২টি টিম। সমুদ্রে অপেক্ষা করছে ভারতীয় সেনা ও নৌবাহিনীর ১০ কলাম এয়ারক্রাফট ও যুদ্ধজাহাজ।

ইতিমধ্যেই এই ঝড় ‘very severe’ বা অত্যন্ত ভয়ঙ্কর চেহারা নিয়েছে। ঝড়ের অভিমুখও খানিকটা পরিবর্তন হয়েছে। এবার জানা যাচ্ছে, ঝড় আছড়ে পড়বে গুজরাত উপকূলের ভেরাভাল ও দ্বারকার মাঝে। মহারাষ্ট্র ও গোয়ায় ইতিমধ্যেই এই ঝড়ের প্রভাবে প্রবল ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। মহারাষ্ট্র সরকার সব সমুদ্র সৈকত বন্ধ রেখেছে। গুজরাতের বিভিন্ন জায়গায় ১৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে এই ঝড় আছড়ে পড়তে পারে বলে সতর্কবার্তা জারি হয়েছে।

বুধবার সন্ধে ৬ টা থেকেই বহু ট্রেন বাতিল করে দিয়েছে রেল। গুজরাত থেকে ছাড়ে এমন ১১০ টি ট্রেন বাতিল করা হয়েছে। আগামী দু’দিন বাতিল থাকবে সেসব ট্রেন। ভারতীয় রেল জানিয়েছে, বাতিল ট্রেনের বদলে চালানো হবে কিছু স্পেশাল ট্রেন। বুধবার সন্ধে ৬টা থেকে বন্ধ হয়েছে ট্রেন। ১৪ জুন পর্যন্ত বন্ধ থাকবে। ৬থেকে ১০ টি কোচ নিয়ে স্পেশাল ট্রেন চালানো হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

ইতিমধ্যেই তিন লক্ষ লোককে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ৭০০ টি সাইক্লোন শেল্টারে তাদের নিয়ে যাওয়া হয়েছে। গুজরাতের গান্ধীনগর, ভাবনগর পারা, পোরবন্দর, ভেরাভার ও ওখা এলাকা সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে জানা গিয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ট্যুইট করে প্রস্তুতির কথা জানিয়েছেন। তিনি গুজরাত সরকারের সঙ্গে যোগাযোগ রাখছেন বলেও উল্লেখ করেছেন। স্কুল-কলেজ বন্ধ রাখার কথা ঘোষণা করেছেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। সাইক্লোন মোকাবিলার পুরো প্রস্তুতি খতিয়ে দেখেছেন স্বরাষ্ট্রমন্ত্রী তথা গান্ধীনগরের সাংসদ অমিত শাহ।

বিমানযাত্রীরা যাতে কোনওরকম বিপদে না পড়ে যান তার জন্য বিমান পরিষেবা বেশ কয়েকটি বিমানবন্দরে বন্ধ রাখা হয়েছে৷ এই তালিকায় রয়েছে পোরবন্দর, দিউ, ভাবনগর, কেশোড় এবং কান্ডলা বিমানবন্দরগুলি৷ বৃহস্পতিবার মধ্যরাত্রি পর্যন্ত এইসব বিমানবন্দরে পরিষেবা বন্ধ রাখা হয়েছে বলে জানা গিয়েছে৷

http://www.anandalokfoundation.com/