13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

হিন্দু দমন পীড়নে অতীতের রেকর্ড ভঙ্গ, ৬২ আসনে পরাজয় হতে পারে লীগের

নিউজ ডেস্ক
July 3, 2022 9:36 am
Link Copied!

বাংলাদেশে প্রতিদিনই কোনো না কোনো স্থানে ঘটছে হৃদয়বিদারক ঘটনা। হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর, মঠ-মন্দিরে হামলা, ভাংচুর, হত্যা, হত্যা প্রচেষ্টা, জমি দখল, দেশ ত্যাগে বাধ্যকরণসহ নানা নির্যাতন অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে। নির্যাতন নিপীড়নে অতিষ্ঠ হিন্দু সম্প্রদায় দুর্বিসহ অবস্থার মধ্যে দিন যাপন করছে। এর মধ্যে নতুন উপসর্গ হিন্দু শিক্ষকদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিতাড়িত করতে অভিনব কৌশল। যার দৌরাত্ম দিনের পর দিন বেড়েই চলেছে। পুলিশ ও প্রশাসনের উপস্থিতিতে ও সক্রিয় সহযোগীতায় গলায় জুতার মালা পড়ানোসহ নানাভাবে হেনস্থা, অপমান-অপদস্থ্যের মধ্য দিয়ে শিক্ষকদের মান মর্যাদা ধূলিস্যাৎ করা হচ্ছে। ঢাকা, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, নড়াইল, সাভারসহ দেশের বিভিন্ন স্থানে বিরামহীনভাবে প্রতিনিয়ত একটার পর একটা ঘটনা ঘটেই চলেছে।

দেশে একের পর এক সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক নীপিড়িনের ঘটনা ঘটলেও আজ পর্যন্ত সেসব ঘটনা নিরসনে জাতীয় সংসদ কোনো পদক্ষেপ গ্রহণ করেনি, কোনো আলোচনা হয়নি, ভূমিকা রাখে নাই। রাজনৈতিক দলগুলো সংখ্যালঘু সমস্যার স্থায়ী সমাধান না করে হিন্দু সম্প্রদায়কে রাজনৈতিক দলসমূহ ফুটবলের মত ব্যবহার করছে। সংখ্যালঘু সম্প্রদায় যদি সিদ্ধান্ত নেয় ভোট দেবে না, তাহলে জাতীয় সংসদের নির্দিষ্ট ৬২টি নির্বাচনী এলাকায় জয়ী হতে পারবে না আওয়ামী লীগ।

হিন্দু মহাজোটের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট দীনবন্ধু রায় বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের ও অসাম্প্রদায়িক সরকারের সময়ে পাংশা কলেজের অধ্যক্ষ অরুণ প্রামাণিক, নারায়ণগঞ্জের শিক্ষক শ্যামল কান্তি, কলেজ শিক্ষিকা লতা সমাদ্দার, হৃদয় মণ্ডল, আমোদিনী পাল, অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস, বিশ্ববিদ্যালয় শিক্ষক সঞ্জয় সরকার, উমেশ রায়সহ অর্ধশত শিক্ষককে জুতার মালা পরানোসহ নানাভাবে অপমান-অপদস্থ করা হয়েছে। গত বছর সাভার রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ মিন্টু চন্দ্র বর্মনকে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যার পর ধারালো অস্ত্র দিয়ে ৫ টুকরো করে কলেজ চত্ত্বরেই পুতে রেখেছিলো, এক বছর পরে এই সাভারেই অধ্যাপক উৎপল কুমার সরকারকে নৃশংসভাবে পিটিয়ে হত্যা করা হলো। সবচেয়ে বেদনার বিষয় সরকার অতীতের কোনো ঘটনারই বিচার করেনি। কাউকে শাস্তি দেয়নি।

আরও বলেন, স্বাধীনতার ৫০ বছর পার হলেও কোনো সরকারই হিন্দুদের দাবি মেনে নেয়নি। বাজেটে হিন্দুদের বঞ্চিত করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনে ধর্ম অবমাননার অজুহাতে হিন্দু ছেলেমেয়েদের মামলায় ফাঁসিয়ে জেলে ঢুকানো হচ্ছে।

উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির আওয়ামী লীগের উদ্দেশে বলেন, ‘আপনারা আবার নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। কী জবাব দেবেন বাংলাদেশের সংখ্যালঘু জনগোষ্ঠীকে? আপনাদের বলতে হবে, যে প্রতিশ্রুতি দিয়েছিলাম রক্ষা করিনি। ৬২টি নির্বাচনী এলাকা (সংসদীয় আসন) আছে, যদি সংখ্যালঘু সম্প্রদায় সিদ্ধান্ত নেয় যে আওয়ামী লীগকে ভোট দেব না—এসব নির্বাচনী এলাকা থেকে আপনারা নির্বাচিত হতে পারবেন না। আপনাদের স্বার্থে, আওয়ামী লীগের স্বার্থে বলছি, সংখ্যালঘু স্বার্থকে আলাদা করে দেখবেন না।’ ক্ষমতাসীন আওয়ামী লীগের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী সংখ্যালঘু কমিশন গঠনের দাবি জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ বলেন, মৌলবাদীরা এতটাই সাহসী হয়েছে যে তারা পোশাক, সংস্কৃতি, পয়লা বৈশাখ, শিক্ষানীতি, পাঠ্যসূচি সব বিষয়ে এখন প্রশ্ন তুলতে শুরু করেছে। সামনে নির্বাচন, রাষ্ট্র এখন কিছুই করবে না। কয়েকজন বুদ্ধিজীবীর ভোটের চেয়ে হেফাজতের ভোট তাদের (ক্ষমতাসীন দল) কাছে গুরুত্বপূর্ণ। মুক্তিযুদ্ধের চেতনা রক্ষা করার চেয়ে তারা বরং ঋণখেলাপি, করখেলাপি এবং টাকা পাচারকারীদের ওপর নির্ভর করছে।

শুধু রাস্তাঘাট বানালেই চলবে না উল্লেখ করে মুন্সীগঞ্জের নির্যাতিত শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডল বলেন, ‘মানুষ মরে যাবে, কিন্তু মনুষ্যত্ব যদি মরে যায়, জাতি হিসেবে আমরা টিকতে পারব না।’

সমাবেশে সভাপতিত্ব করেন উদীচীর সভাপতি বদিউর রহমান। তিনি বলেন, বাংলাদেশের সব অর্জন ক্রমশ বিসর্জন দেওয়া হচ্ছে। ক্রমশ পেছনের দিকে যাচ্ছে দেশ। এখন যেসব ঘটনা ঘটছে, তা কল্পনারও অতীত। অনাসৃষ্টি ঘটানো হচ্ছে। এসবের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ এর মানববন্ধন ও বিক্ষোভ মিছিল থেকে জানিয়েছে, গত দুর্গাপূজার সময় কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালীসহ দেশব্যাপী ২৬টি জেলায় পূজামণ্ডপ ও সাম্প্রদায়িক সহিংসতা ও তাণ্ডবের সময়ও পররাষ্ট্রমন্ত্রী একই রকম মিথ্যাচার করেছিলেন। দাবি না মানলে আগামী সংসদ নির্বাচনে যে কোনো দল থেকে তাকে (পররাষ্ট্রমন্ত্রী) প্রার্থী করা হোক, সংখ্যালঘু ভোটাররা বর্জন করবে।

উল্লেখ্য, বাংলাদেশের ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুন (৬মাসের) হিন্দু নির্যাতনের রেকর্ড প্রকাশ করেছেন। এই ৬ মাসের রেকর্ড আপনি দেখলে আতকে উঠবেন। এতটাই হিন্দু নির্যাতনের ভয়াবহ রেকর্ড সেখানে তুলে ধরা আছে।

১ জানুয়ারি ২০২২ থেকে ৩০ জুন ২০২২ এর (৬ মাসের) বাংলাদেশে হিন্দু নির্যাতনের জাতীয় হিন্দু মহাজোট এর রিপোর্ট নিম্মে দেওয়া হলোঃ

হত্যাঃ ৭৯ জন।
হত্যা হুমকিঃ ৬২০ জন।
হত্যার চেস্টাঃ ১৪৫ জন।
চাঁদাবাজিঃ ২৭ কোটি ২ লাখ ৮৩ হাজার।
মন্দির লুটপাটঃ ১৫৬ টি।
বসতবাড়ি ভাঙচুরঃ ৬৬৮ টি।
অগ্নিসংযোগঃ ৩৪৩ টি।
ব্যবসা প্রতিষ্ঠানে হামলাঃ ৯৩ টি।
ভূমি দখলঃ ২ হাজার ১৫৯ একর ৬৩ শতাংশ।
ঘরবাড়ি দখলঃ ১৭ টি।
মন্দিরের জমি দখলঃ ২৯ টি।
বসতবাড়ী উচ্ছেদ পরিবারঃ ১৩২ টি।
উচ্ছেদের চেস্টা করা হয়েছেঃ ৭১৭ টি পরিবার কে।
উচ্ছেদের হুমকিঃ ৮৯৪৩
দেশ ত্যাগে বাধ্যঃ ১৫৪ টি পরিবার।
দেশ ত্যাগে হুমকিঃ ৩৮৯৭ টি পরিবার।
নিরাপত্তাহীনতাঃ ১লাখ ১৫ হাজার ৪ শত ২৯ টি পরিবার।
সঙ্গবদ্ধ হামলাঃ ৫০১ টি।

মন্দিরে হামলা,অগ্নিসংযোগঃ ৫৬ টি।
প্রতিমা ভাঙচুরঃ ২১৯ টি।
প্রতিমা চুরিঃ ৫০ টি।

অপহরনঃ ৭৭ জন।
গনধর্ষণঃ ১৩ জন।
ধর্ষনের পর হত্যাঃ ৩ জন।
ধর্ষনের চেস্টাঃ ১৯ জন।
ধর্মান্তরিতঃ ৯৫ জন।
ধর্মীয় অনুভূতিতে আঘাতঃ ৮৫৬৩
মিথ্যা মামলার আসামিঃ ৯৬ টি
২ জুলাই ২০২২।। জাতীয় হিন্দু মহাজোট

http://www.anandalokfoundation.com/