13yercelebration
ঢাকা

রাম সেতুর ছবি প্রকাশ

সুমন দত্ত
July 1, 2024 6:17 am
Link Copied!

ইউরোপীয় মহাকাশ সংস্থা রাম সেতুর একটি ছবি প্রকাশ করেছে। ইউরোপের দেশগুলোতে রাম সেতুকে বলা হয় আদমের সেতু। এই সেতুটি ভারতের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত রামেশ্বরম দ্বীপ এবং শ্রীলঙ্কার মান্নার দ্বীপের মধ্যে ৪৮ কিলোমিটার দীর্ঘ। ছবিটি কোপার্নিকাস সেন্টিনেল-২ থেকে তোলা। এই সেতুটি মান্নার উপসাগরকে (দক্ষিণ), ভারত মহাসাগরের প্রবেশদ্বার, পাক স্ট্রেইট (উত্তর), বঙ্গোপসাগরের প্রবেশদ্বার থেকে পৃথক করেছে।

 

ইউরোপের দৃষ্টিকোণ থেকে রাম সেতু

ইউরোপিয়ান স্পেস এজেন্সি জানিয়েছে, রাম সেতু কীভাবে তৈরি হয়েছিল তা নিয়ে অনেক তত্ত্ব রয়েছে। যাইহোক, ভূতাত্ত্বিক প্রমাণ দেখায় এই চুনাপাথর শিলাগুলি স্থলভাগের অবশিষ্টাংশ যা একসময় ভারত ও শ্রীলঙ্কাকে সংযুক্ত করেছিল। রেকর্ড অনুসারে, এই প্রাকৃতিক সেতুটি ১৫ শতাব্দি পর্যন্ত অক্ষত অবস্থায় ছিল। এরপর ধীরে ধীরে ঝড়ের কারণে তা ধ্বংস হয়ে যায়। এর উপর কিছু বালির টিলা শুকনো এবং জলের হালকা রঙ থেকে দেখা যায়। এখানে সমুদ্র খুব অগভীর এবং মাত্র ১-১০ মিটার গভীর।

 

যারা এখানে দৃশ্যমান

মান্নার দ্বীপটি প্রায় ১৩০ বর্গ কিমি জুড়ে বিস্তৃত এবং সড়ক ও রেল সেতুর মাধ্যমে শ্রীলঙ্কার সাথে সংযুক্ত। রাম সেতুর বিপরীত দিকে রামেশ্বরম দ্বীপ (পাম্বান দ্বীপ নামেও পরিচিত) থেকে ২ কিলোমিটার দীর্ঘ পামবান সেতুর মাধ্যমে ভারতে পৌঁছানো যায়। পামবন শহর এই দ্বীপের পশ্চিম দিকে এবং রামেশ্বরম উত্তর দিকে অবস্থিত। অ্যাডামস ব্রিজের উভয় অংশই তাদের নিজ নিজ দেশের সুরক্ষিত জাতীয় উদ্যানের অংশ। বালির টিলা পাখিদের প্রজনন ক্ষেত্র হিসাবে কাজ করে, যখন অনেক প্রজাতির মাছ এবং সামুদ্রিক ঘাস অগভীর জলে জন্মায়। অ্যাডামস ব্রিজের চারপাশে সামুদ্রিক জীবনের মধ্যে রয়েছে ডলফিন, ডুগং এবং কচ্ছপ।

 

ভারতের স্বীকৃতি

ভারতে, রাম সেতু ভগবান শ্রী রামের সাথে যুক্ত। লক্ষ লক্ষ বছর আগে লেখা পুরাণ এবং বহু গ্রন্থে এর উল্লেখ রয়েছে। এই গ্রন্থ ও পুরাণ অনুসারে, রাবণ যখন মা সীতাকে প্রতারণা করে লঙ্কায় (বর্তমান শ্রীলঙ্কা) নিয়ে যান, তখন ভগবান রাম মা সীতাকে খুঁজতে শুরু করেন।

অবশেষে ভগবান হনুমানের সাহায্যে তিনি জানতে পারলেন যে মা সীতা লঙ্কায় রয়েছেন। এর পর ভগবান রাম সুগ্রীবের সৈন্যবাহিনী নিয়ে লঙ্কার দিকে চলে যান। যখন তিনি রামেশ্বরমে পৌঁছান এবং ভূমি ফুরিয়ে গেলে, তিনি সমুদ্রপথে লঙ্কায় যাওয়ার জন্য অনুরোধ করেন।

তখন সাগর বললেন, সুগ্রীবের সেনাবাহিনীতে নল ও নীল নামে দুইজন সৈন্য রয়েছে। তিনি বিশ্বকর্মার আশীর্বাদ পেয়েছেন। এই সেতু নির্মাণ করা যেতে পারে। এরপর নল ও নীল প্রতিটি পাথরে শ্রী রাম লিখে সাগরে ফেলে দেন। তাদের গায়ে শ্রী রাম লেখা পাথরগুলো সাগরে ডুবে যাওয়ার বদলে ভেসে উঠতে থাকে এবং কিছুক্ষণের মধ্যেই রাম সেতু তৈরি হয়। এরপর ভগবান রাম তাঁর সৈন্যবাহিনী নিয়ে লঙ্কায় পৌঁছে রাবণকে বধ করেন এবং মা সীতাকে অযোধ্যায় ফিরিয়ে আনেন।

http://www.anandalokfoundation.com/