13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ব্রিটিশ আমেরিকান টোবাকো ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের অনুমতি পেল

Brinda Chowdhury
December 20, 2020 7:43 am
Link Copied!

লাকি স্ট্রাইক, ডানহিল, রোথম্যানস এবং বেনসন অ্যান্ড হেজেস ব্র্যান্ডের সিগারেট প্রস্তুতকারী ব্রিটিশ-আমেরিকান টোবাকো (বিএটি) মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন মানুষের উপর পরীক্ষা করার অনুমতি পেয়েছে । এই অনুমোদন দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবকদের উপর ক্লিনিকাল ট্রায়ালের জন্য অনুমতি দেয় এফডিএ। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, যদিও এরইমধ্যে বড় বড় ওষুধ সংস্থাগুলো ইতিমধ্যে ভ্যাকসিন তৈরি করছে।

বিএটি জানিয়েছে, প্রচলিত পদ্ধতি ব্যবহার করে যে কয়েক মাস লাগে তার চেয়ে ছয় সপ্তাহের আগে উত্পাদনে যাওয়া যাবে। বিএটি ভ্যাকসিনটি ঘরের তাপমাত্রায় রাখা যাবে। আর যুক্তরাজ্যে ফাইজার ও বায়োএনটেক ভ্যাকসিন নির্দিষ্ট তাপমাত্রা সংরক্ষণ এবং পরিবহন করতে হবে।

ভ্যাকসিনটি উৎপাদনে বিএটি’র বায়োটেকনোলজি বিভাগ ও কেন্টাকি বায়োপ্রসেসিং যৌথভাবে কাজ করছে। এর আগে ইবোলার চিকিত্সায় তারা একসঙ্গে কাজ করেছে।

চলতি বছরের এপ্রিলে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির ঘোষণা দিয়েছে বিএটি। তারা জানায়, তামাক জাতীয় উদ্ভিদ ব্যবহার করে ৩০ লাখ ডোজ ভ্যাকসিন তৈরি করবে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, টেকসই উদ্ভিদের বিকাশের জন্য একটি সম্ভাব্য করোনভাইরাস ভ্যাকসিন তৈরি করা সম্ভব। সেটিই তৈরি করার চেষ্টা করে যাচ্ছি।

ব্রিটিশ আমেরিকান টোবাকোর বৈজ্ঞানিক গবেষণাবিষয়ক পরিচালক ড. ডেভিড ও’রিলি বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির বিষয়টি অনেক জটিল এবং চ্যালেঞ্জিং। কিন্তু আমরা বিশ্বাস করি যে, আমরা আমাদের তামাক উদ্ভিদ প্রযুক্তি প্ল্যাটফর্ম ব্যবহার করে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছি।

বিএটি জানিয়েছে, উদ্ভিদভিত্তিক ভ্যাকসিন তৈরি করাসহ তামাক গাছের বিকল্প ব্যবহারের দিকে নজর দিচ্ছে কেন্টাকি বায়োপ্রসেসিং (কেবিপি)। কোনো ধরনের লাভ ছাড়াই প্রতিষ্ঠানটি করোনা ভ্যাকসিন তৈরি করবে। এর আগেও ২০১৪ সালের দিকে ইবোলার ভ্যাকসিন তৈরিতে কেবিপি সহযোগিতা করেছিল।

http://www.anandalokfoundation.com/