13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

admin
August 16, 2015 12:06 am
Link Copied!

জাতীয় শোক দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী রাজধানীতে ধানমন্ডির ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে স্বাধীনতার স্থপতি ও জাতির সর্বকালের মহামানব বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে শ্রদ্ধা জানান।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় শোক দিবসে রাষ্ট্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকাল ৬টা ৩৫ মিনিটে পৃথকভাবে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান।শ্রদ্ধা জানানোর পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় সেনাবাহিনীর একটি দল গার্ড অব অনার প্রদান করে। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে।পরে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে ঘাতকদের নারকীয় হত্যাযজ্ঞে শাহাদাতবরণকারীদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা, মন্ত্রিপরিষদ সদস্যবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, সংসদ সদস্য, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধানগণ, আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ ও ১৪-দলীয় জোটের নেতৃবৃন্দ এবং সিনিয়র সরকারি কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা পৃথকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।এর আগে রাষ্ট্রপতি সকাল সাড়ে ৬টায় ধানমন্ডি ৩২ নম্বরে পৌঁছালে প্রধানমন্ত্রী তাঁকে অভ্যর্থনা জানান।পরে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা পৃথকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিমের নেতৃত্বে ১৪-দলীয় জোটের নেতা তথ্যমন্ত্রী ও জেএসডি সভাপতি হাসানুল হক ইনু, বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী এবং ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সভাপতি ও সাবেক মন্ত্রী দিলীপ বড়–য়া জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে প্রধানমন্ত্রী নগরীর বনানী কবরস্থানে যান এবং তাঁর মা বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব, তাঁর ভাই শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল এবং ১৫ আগস্টের অন্যান্য শহীদদের কবরে ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা জানান।তিনি সেখানে ফাতেহা পাঠ করেন এবং ১৫ আগস্টের হত্যাযজ্ঞে শহীদের আত্মার শান্তি কামনা করে দোয়া করেন।পরে প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়ায় গিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক প্রদান ও দোয়া মাহফিলে অংশ নেন।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সামরিক সচিব ব্রিগেডিয়ার জেনারেল শহীদ জামিল উদ্দিন আহমেদের প্রতি তার ৪০তম শাহাদাৎ দিবসে গভীর শ্রদ্ধা জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, প্রধানমন্ত্রীর পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন  শনিবার সকালে বনানী কবরস্থানে শহীদ জামিল উদ্দিনের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন।

জাতির পিতার জীবন বাঁচাতে ১৯৭৫ সালে ১৫ আগস্ট সকালে ধানমন্ডি ৩২ নম্বরে যাওয়ার পথে সোবহানবাগ মসজিদের কাছে রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সামরিক সচিব কর্নেল জামিল উদ্দিন আহমেদকে বিপথগামী সৈন্যরা হত্যা করে।আওয়ামী লীগ সরকার ২০১০ সালে শহীদ কর্নেল জামিল উদ্দিন আহমেদকে ব্রিগেডিয়ার জেনারেল পদে মরণোত্তর পদোন্নতি প্রদান করে।এ ছাড়াও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এমপি এবং তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট আফজাল হোসেনের নেতৃত্বে কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল আজ সকালে বনানী কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি শ্রদ্ধা জানান।

http://www.anandalokfoundation.com/