13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা জাদুঘরের প্রতিষ্ঠাতা নলিনীকান্ত ভট্টশালীর মৃত্যুদিন আজ

ডেস্ক
February 6, 2024 7:28 am
Link Copied!

বাঙালি মুদ্রাতত্ত্ববিদ,ইতিহাসবেত্তা, প্রত্নলিপিবিশারদ ও ঢাকা জাদুঘরের প্রতিষ্ঠাতা নলিনীকান্ত ভট্টশালীর মৃত্যুদিন আজ। শিল্পকলা, প্রত্নতত্ত্ব, মুদ্রা ইত্যাদি নানা বিষয়ে তিনি তাঁর গভীর ব্যুৎপত্তির নিদর্শন রেখেছেন। খড়্গ, চন্দ্র, দেব, বর্মণ প্রভৃতি রাজার শাসনকালের নানা শিলালিপির পাঠোদ্ধারে তাঁর অবদান আজও স্মরণীয়।

১৮৮৮ সালের ২৪ জানুয়ারি অধুনা বাংলাদেশের মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরের নয়ানন্দ গ্রামে মাতুলালয়ে নলিনীকান্ত ভট্টশালীর জন্ম হয়। তাঁর পৈতৃক নিবাস ছিল বিক্রমপুরের পাইকপাড়া গ্রামে। তাঁর বাবা রোহিনীকান্ত ভট্টশালী পেশায় একজন পোস্টমাস্টার ছিলেন। তাঁর মায়ের নাম ছিল শরৎকামিনী দেবী। মাত্র চার বছর বয়সেই কলেরায় তাঁর বাবা মারা যান এবং তখন থেকেই নলিনীকান্ত তাঁর কাকা অক্ষয়কান্তের স্নেহে-যত্নে মানুষ হন। তাঁর কাকা পেশায় ছিলেন একজন স্কুলশিক্ষক। এই অক্ষয়কান্তের অভিভাবকত্বেই পড়াশোনা শুরু হয় তাঁর। ছোটবেলা থেকেই পূর্ববঙ্গের অপরূপ, নির্জন পল্লীপ্রকৃতির মধ্যে বড় হওয়ার দরুণ তাঁর মধ্যে বাংলাকে আরও গভীরভাবে জানার আগ্রহ তৈরি হয়।

পাইকপাড়া পাঠশালায় তাঁর প্রাথমিক শিক্ষাজীবন শুরু হয় এবং পরে সোনারগাঁও হাইস্কুলে ভর্তি হন নলিনীকান্ত। এই স্কুল থেকেই ১৯০৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন তিনি। প্রবেশিকা পরীক্ষায় ভালো ফল করার জন্য পাঁচ টাকা বৃত্তি ও রৌপ্যপদক পেয়েছিলেন তিনি। এরপরে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯০৯ সালে ইতিহাসে স্নাতক উত্তীর্ণ হন নলিনীকান্ত এবং তারপর ১৯১২ সালে সেই কলকাতা বিশ্ববিদ্যালয় থেকেই স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। তাঁর গোটা শিক্ষাজীবনে কাকার সঙ্গে ঘুরে ঘুরে বহু স্কুলে পড়ার কারণে বাংলার জল-হাওয়া-মাটি ইত্যাদি বিষয়ে দরদী হয়ে ওঠেন তিনি। ছাত্র থাকাকালীন তাঁর কাকার খরচ কমানোর জন্য গল্প-কবিতা লিখে অর্থ উপার্জনের চেষ্টা করতেন নলিনীকান্ত। ১৯২২ সালে নলিনীকান্ত ভট্টশালী তাঁর গবেষণাপত্র ‘বাংলার স্বতন্ত্র সুলতানি শাসনের সালতামামি এবং মুদ্রা’-র জন্য কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে গ্রিফিথ পুরস্কার অর্জন করেন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয় ১৯২২ সালে। এর পরে ১৯৩৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। তাঁর গবেষণার বিষয় ছিল মুদ্রাতত্ত্ব ও মূর্তিতত্ত্ব।

স্থানীয় একটি উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু হয় নলিনীকান্ত ভট্টশালীর। তারপরে তিনি যোগ দেন কুমিল্লার ভিক্টোরিয়া কলেজে ইতিহাসের অধ্যাপক হিসেবে। ১৯১৪ সালে সদ্য প্রতিষ্ঠিত ঢাকা জাদুঘরের একজন প্রত্ন-সংগ্রাহক তথা কিউরেটর হিসেবে যোগ দেন নলিনীকান্ত। মৃত্যুর আগে পর্যন্ত তিনি এই সংস্থাতেই কাজ করে গিয়েছেন এবং ঢাকা জাদুঘরের শ্রীবৃদ্ধির জন্য নিজের সর্বস্ব দিয়ে চেষ্টা করে গিয়েছেন। এই জাদুঘরের নির্মাণ প্রসঙ্গেও একটি গল্প আছে। ১৯১২ সালে পুরনো ঢাকার নর্থব্রুক হলে একটি সভায় লর্ড কারমাইকেলের সামনে একটি বক্তৃতার মাধ্যমে নলিনীকান্ত বুঝিয়ে দেন যে ঢাকায় একটি জাদুঘর নির্মাণ করা আশু দরকার। কারমাইকেল তাঁর বক্তব্যে মুগ্ধ হয়ে তাঁর হাতে দুই হাজার টাকা তুলে দেন এবং এভাবেই ঢাকা জাদুঘরের ভিত্তি স্থাপন হয়। মাত্র ছাব্বিশ বছর বয়সে এই জাদুঘরের কিউরেটর পদে নিযুক্ত হয়েছিলেন তিনি। প্রাচীনকালের মুদ্রা, শিলালিপি, ভাস্কর্য বা স্থাপত্য সংগ্রহ করার কাজ করেছেন তিনি ঢাকা জাদুঘরের হয়ে এবং সেই সব সংগৃহীত উপাদানগুলি প্রাচীন বাংলার ইতিহাস পুনর্নির্মাণ করতে অনেকাংশে সাহায্য করেছে। এই সময়পর্বের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাসের লেকচারার হিসেবেও কাজ করেছেন তিনি। ইংরাজিতে তাঁর নানা আবিষ্কারের কথা লিখেছেনভট্টশালী, এর পাশাপাশি বাংলা ভাষাতেও বিভিন্ন সাময়িক পত্রিকায় প্রবন্ধ-নিবন্ধ লিখেছেন। এছাড়াও ছোটগল্প, কবিতা এবং নাটক লেখার অভ্যাসও ছিল নলিনীকান্তের। একজন ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক হিসেবে প্রাচীন বাংলার নানাবিধ পুরাকীর্তি সম্পর্কে বাংলায় লেখালিখি শুরু করেন তিনি যা কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আশুতোষ মুখোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করে। বাংলার গ্রামে-গঞ্জে ঘুরে ঘুরে তিনি এইসব দুষ্প্রাপ্য উপাদান সংগ্রহ করতেন। আর এই কাজের জন্য অনেক সময় ছলনাও করতে হয়েছে তাঁকে। কোথাও গিয়ে গ্রামবাসীকে বোঝাতে হয়েছে কোন মূর্তি জাদুঘরে নিয়ে গিয়ে পুজো করা হবে, কোথাও আবার ব্রাহ্মণ সেজে মূর্তি চাইতে গিয়েছেন নলিনীকান্ত। আবার কোন প্রশাসনিক কর্তার কাছে পুরাকীর্তি সংগ্রহ করতে যাওয়ার সময় প্যান্ট, শার্ট, নেকটাই পরে যেতেন তিনি। বিক্রমপুর অঞ্চল থেকে প্রাপ্ত মূর্তি, তাম্রশাসন, মুদ্রা ইত্যাদি থেকে নলিনীকান্ত অনুমান করেছিলেন যে বিক্রমপুরের রামপাল অঞ্চলই প্রাচীন বাংলার রাজধানী ছিল। এর ফলে বাংলার ইতিহাস রচনার পথটি নতুনভাবে লেখা হয়। দেশের বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে ছবি তোলা, অনুসন্ধান করা, পুরাকীর্তি সংগ্রহ করার মাধ্যমে বাঙালির স্থানীয় ইতিহাস সংরক্ষণের চেষ্টা করতে থাকেন নলিনীকান্ত। তিনি ছিলেন পেশায় একজন এপিগ্রাফিস্ট যিনি পুরাকীর্তি সংগ্রহের মাধ্যমে বাংলার ইতিহাস পুনর্নির্মাণ করতে চেষ্টা করেন। তাঁরই প্রচেষ্টায় প্রাচীন বাংলার পাল, চন্দ্র, দেব, বর্মণ প্রভৃতি রাজবংশের শাসনকালের একটা স্পষ্ট ছবি পাওয়া যায়। প্যালিওগ্রাফি অর্থাৎ পাণ্ডুলিপিবিদ্যা এবং এপিগ্রাফি সম্পর্কে তাঁর গভীর জ্ঞান তাম্রপত্রের পাঠোদ্ধার করতে সাহায্য করেছে।

শুধুমাত্র জাদুঘরে প্রদর্শনীর জন্য পুরাকীর্তিই সংগ্রহ করেননি তিনি, এই বিষয়ে চারটি মৌলিক গ্রন্থও লিখেছেন যার মধ্যে ‘আইকনোগ্রাফি অব বুদ্ধিস্ট স্কাল্পচার ইন দ্য ঢাকা মিউজিয়াম’ (১৯২৯) অন্যতম। তাঁর লেখা ‘কয়েনস অ্যাণ্ড ক্রনোলজি অব দ্য আর্লি ইণ্ডিপেণ্ডেন্ট সুলতানস অব বেঙ্গল’ (১৯২২) বইতে ঢাকা জাদুঘরের সংগৃহীত মুসলিম শাসকদের মুদ্রা বিষয়ে নলিনীকান্তের গভীর গবেষণার ছাপ পাওয়া যায়। এশিয়াটিক সোসাইটি এই বইটি প্রকাশের চেষ্টা করলেও অর্থাভাবের কারণে প্রকাশনার কাজ স্থগিত হয়ে যায়। নলিনীকান্ত নিজের খরচেই প্রকাশ করেন সেই বই। বাংলার বারো ভুঁইয়াদের উপর বিস্তারিত আলোচনা করেছিলেন তিনি তাঁর লেখা ‘বেঙ্গল চিফস স্ট্রাগল ফর ইন্ডিপেন্ডেনস ইন দি রেইন অফ আকবর অ্যান্ড জাহাঙ্গীর’ নামক প্রবন্ধে যা পরে ‘বেঙ্গল পাস্ট অ্যাণ্ড প্রেজেন্ট’ বইয়ের পয়ঁত্রিশতম খণ্ডে সংকলিত হয়। এছাড়াও ১৯১৫ সালে তাঁর লেখা ‘হাসি ও অশ্রু’ নামের একটি ছোটগল্প সংকলন প্রকাশ পেয়েছিল। তাঁরই উদ্যোগে স্থাপিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ও সংস্কৃত পাণ্ডুলিপি সংরক্ষণাগার। ঢাকা জাদুঘরের জন্য তালপত্র ও তুলট কাগজে লেখা বেশ কিছু দুর্লভ পুঁথি সংগ্রহ করেছিলেন নলিনীকান্ত ভট্টশালী। ময়নামতির গান, মীনচেতন, গোপীচন্দ্রের সন্ন্যাস ইত্যাদি পুঁথি সম্পাদনা করে তার ভূমিকা অংশে তিনি পুঁথিগুলো নিয়ে গভীরভাবে আলোচনা করেছেন। এছাড়া ১৯৩৬ সালে কৃত্তিবাসী রামায়ণের মূল পাণ্ডুলিপিটি সম্পাদনা করে গ্রন্থাকারে প্রকাশ করেন নলিনীকান্ত ভট্টশালী। তাঁর লেখা ‘নিঃসঙ্গ’ ও ‘পূর্বরাগ’ গল্প দুটি অনূদিত হয়ে একটি জার্মান গল্প সঙ্কলনে স্থান পেয়েছিল। প্রায় চল্লিশটিরও বেশি পাঠ্যপুস্তক রচনা করেছেন নলিনীকান্ত এবং ‘বীরবিক্রম’ নামে লিখেছেন একটি নাটকও।

ন্যুমিসম্যাটিক সোসাইটি (Numismatic Society) ও ঢাকা সাহিত্য পরিষদের সম্পাদকমণ্ডলীর সদস্যপদ লাভ করেছিলেন তিনি। ১৯৮৯ সালে সইফুদ্দিন চৌধুরী তাঁর একটি জীবনী রচনা করেন যা ঢাকার বাংলা একাডেমি কর্তৃক প্রকাশিত হয়।

১৯৪৭ সালের ৬ ফেব্রুয়ারি ঢাকা জাদুঘরের কম্পাউণ্ডের মধ্যেই কাজ করতে করতে নলিনীকান্ত ভট্টশালীর মৃত্যু হয়।

http://www.anandalokfoundation.com/