13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চলে গেলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু মুচকুন্দ দুবে

Link Copied!

চলে গেলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু মুচকুন্দ দুবে(৯০)। ১৯৩৩ সালে ঝাড়খণ্ডের দেওঘরে জন্মগ্রহণ করেছিলেন তিনি। পাটনা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৬ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর, বছর খানেক সেখানে শিক্ষকতা করেন মুচকুন্দ দুবে। এরপর তিনি অক্সফোর্ড ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি নিয়ে পড়াশোনা করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডি–লিট ডিগ্রি পান তিনি।

মুচকুন্দ দুবে ১৯৫৭ সালে যোগ দেন ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে। ১৯৫৮ সালের ২৮ মে বাসন্তী মিশ্রর সঙ্গে তাঁর বিবাহ হয়। এই দম্পতির দুই কন্যা। মধুমতী দুবে যুক্তরাষ্ট্রের শিকাগো ইউনিভার্সিটির ইংরেজির অধ্যাপক আর মেধা দুবে দিল্লিতে সাংবাদিকতা পেশায় যুক্ত।

মুচকুন্দ দুবে ১৯৭৯ থেকে ১৯৮২ সাল পর্যন্ত ঢাকায় ভারতীয় হাইকমিশনার ছিলেন। সেই সময় তাঁর স্ত্রী বাসন্তী মিশ্র দুবে প্রায় তিন বছর বাংলাদেশের বিখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব সোহরাব হোসেনের নিকট নজরুল সঙ্গীত শেখেন।

১৯৮২ থেকে ১৯৮৫ পর্যন্ত মুচকুন্দ দুবে ছিলেন জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি। ১৯৯১ সালে ভারতের পররাষ্ট্রসচিব হিসেবে অবসর গ্রহণের পর, ১৯৯২ থেকে ১৯৯৯ পর্যন্ত তিনি দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক ছিলেন। পরে তিনি দিল্লির কাউন্সিল ফর সোশ্যাল ডেভেলপমেন্টের প্রেসিডেন্ট ছিলেন।

বিশ্ব অর্থনীতি, আন্তর্জাতিক বাণিজ্য ও অর্থব্যবস্থা, আন্তর্জাতিক নিরাপত্তা ও নিরস্ত্রীকরণ, উন্নয়ন সহযোগিতা; বিশেষত দক্ষিণ এশিয়ার দেশগুলোর সহযোগিতা এবং ভারতের আর্থসামাজিক উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে বহুমুখী গবেষণা করেছেন মুচকুন্দ দুবে।

মুচকুন্দ দুবে লালনভক্ত ছিলেন। লালনের অনেক গান তিনি হিন্দিতে অনুবাদ করেছেন। বই আকারেও সেই অনুবাদ প্রকাশিত হয়েছে।

মহান লালন সম্পর্কে মুসকুন্দ দুবে বলেছেন, “লালন পৃথিবীর এই অংশের মহত্তম সন্ত কবিদের একজন। আমি মনে করি, উত্তর ভারতের সন্ত কবিদের ওপরে তাঁর স্থান। এটা দুর্ভাগ্যজনক যে পশ্চিমবঙ্গ ছাড়া ভারতের অবশিষ্ট অংশে লালনকে পরিচিত করানো হয়নি। এমনকী পশ্চিমবঙ্গেও লালনের গান ও কবিতা নিয়ে সেই মাত্রায় কাজ হয়নি- যতটা করা হয়েছে বাংলাদেশে। আমার মনে হয় : আজকের বিভক্ত, সংঘাতময়, ঘৃণা-বিদ্বেষপূর্ণ পৃথিবীতে, যেখানে বিপুলসংখ্যক মানুষ প্রাণ হারাচ্ছে ― যেখানে কেবল এক ধর্মের মানুষের বিরুদ্ধে অন্য ধর্মের মানুষের ঘৃণাই শুধু নয়; বরং একই ধর্মের বিভিন্ন গোত্রের মধ্যেও ঘৃণা-বিদ্বেষ ও সংঘাত চলছে – সেখানে লালন অত্যন্ত প্রাসঙ্গিক। কারণ, এই মানুষটি মানবজাতির ঐক্যের কথা ভেবেছিলেন।”

http://www.anandalokfoundation.com/