13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গর্ভধারণের কত দিন পর প্রেগন্যান্সি টেস্ট করাতে হবে

সুমন দত্ত
July 1, 2024 8:28 am
Link Copied!

গর্ভাবস্থা পরীক্ষা: একজন মহিলা গর্ভবতী কিনা তা গর্ভাবস্থা পরীক্ষার মাধ্যমে জানা যায়। যদি প্রেগন্যান্সি টেস্ট পজিটিভ হয়, তাহলে এর মানে হল যে মহিলাটি গর্ভবতী এবং যদি নেতিবাচক হয়, তার মানে হল তিনি গর্ভবতী নন। হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন (HCG) গর্ভাবস্থা পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা হয়। এটি এক ধরনের হরমোন, যা নারীরা গর্ভবতী হলে তৈরি হয়।

অনেক মহিলা এই পরীক্ষার সময় (প্রেগন্যান্সি টেস্ট টাইম) নিয়ে বিভ্রান্তিতে থাকেন। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে জানাব গর্ভধারণের কত দিন পর গর্ভাবস্থা পরীক্ষা করা উচিত…

কিভাবে HCG সঙ্গে গর্ভাবস্থা সনাক্ত করতে?

গর্ভধারণের প্রথম দিন থেকেই একজন মহিলার শরীরে নানা পরিবর্তন আসতে থাকে। এটি শিশুর মধ্যে বিকাশকারী কোষগুলিকে সমর্থন করার জন্য ঘটে। এই সময় যখন HCG খুব দ্রুত শরীরে উত্পাদিত হয়। এই কারণে, জরায়ুতে নিষিক্ত ডিম্বাণু বসানোর পর HCG-এর মাত্রা বাড়তে থাকে। এটি গর্ভাবস্থার 6 থেকে 10 দিন পরে ঘটে।

কখন গর্ভাবস্থা পরীক্ষা করা উচিত?

স্ত্রীরোগ বিশেষজ্ঞদের মতে, পিরিয়ড মিস হওয়ার 2 থেকে 3 দিন পর গর্ভাবস্থা পরীক্ষা করা উচিত। এই সময়ের মধ্যে, আশা করা হচ্ছে যে ফলাফল সঠিক হবে। ফলাফল ভালো না হলে অন্তত ১ সপ্তাহ অপেক্ষা করতে হবে। গর্ভাবস্থার কিট সঠিক ফলাফল না দেখালে, ডাক্তাররা বিটা এইচসিজি পরীক্ষা করার পরামর্শ দেন। এর মাধ্যমে সঠিকভাবে গর্ভধারণ শনাক্ত করা যায়।

গর্ভাবস্থায় কোন হরমোন পরীক্ষা করা হয়?

বিশেষজ্ঞদের মতে, HCG এর বর্ধিত মাত্রা পরীক্ষা করার জন্য গর্ভাবস্থা পরীক্ষা করা হয়। গর্ভাবস্থার প্রথম সপ্তাহে এটি কয়েক দিনের ব্যবধানে দ্বিগুণ হয়ে যায়। HCG প্লাসেন্টা দ্বারা উত্পাদিত হয়। প্লাসেন্টা শুধুমাত্র গর্ভবতী মহিলাদের মধ্যে পাওয়া যায়।

http://www.anandalokfoundation.com/