13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গরু-রক্ষার নামে তাণ্ডব চালানো যাবে না

admin
June 29, 2017 9:15 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ স্বঘোষিত গো-রক্ষকদের সমালোচনা করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, গরু রক্ষার নামে তাণ্ডব চালানো যাবে না।

গো-রক্ষার নামে ভারতে বেশ কয়েকজন মুসলিমকে হত্যার পর দেশজুড়ে প্রতিবাদ শুরুর হওয়ার পরদিন বৃহস্পতিবার মোদি এই মন্তব্য করেন।

আজ বৃহস্পতিবার ভারতের দিল্লি থেকে মথুরাগামী একটি ট্রেনে একদল উচ্ছৃঙ্খল জনতার হামলায় নিহত হয় জুনায়েদ খান নামের ১৬ বছর বয়সী এক কিশোর। ব্যাগে গরুর মাংস রাখার অভিযোগে জুনায়েদ, তার সহোদর ও দুই জ্ঞাতি ভাইসহ চারজনের ওপর এই হামলা চালানো হয়।

এ ঘটনার প্রতিবাদে বুধবার ভারতের বিভিন্ন শহরে বিক্ষোভ শুরু হয়েছে। ‘নট ইন মাই নেম’ বা ‘আমার নামে নয়’ স্লোগানে চলা বিক্ষোভে কথিত গো-রক্ষকদের সহিংসতা বন্ধের জোর দাবি জানানো হয়।

বৃহস্পতিবার গুজরাটের আহমেদাবাদে সবরমতি আশ্রমের এক অনুষ্ঠানে মোদি বলেন, গো-রক্ষার নামে তাণ্ডব বরদাশত করা হবে না। গোভক্তির নামে মানুষ খুন কখনই গ্রহণযোগ্য নয়। মহাত্মা গান্ধী এমনটা অনুমোদন করতেন না।

‘আমাদের ভুলে গেলে চলবে না আমরা মহাত্মা গান্ধীর স্মৃতিধন্য দেশের মানুষ। অন্যের বিরুদ্ধে কোনো অংশের মানুষের হিংসা ছড়ানো মহাত্মা গান্ধীর আদর্শের পরিপন্থী। আসুন আমরা একসঙ্গে কাজ করি। মহাত্মা গান্ধীর স্বপ্নের ভারত গড়ি। আমরা এমন এক ভারত গড়ি, যা ভারতের স্বাধীনতা সংগ্রামীদের গর্বের ভারত হতে পারে’, বলেন মোদি।

‘আইন কারো নিজের হাতে তুলে নেওয়া উচিত নয়। হিংসা দিয়ে কখনও কোনো ধরনের সমস্যার সমাধান ইতিপূর্বে হয়নি, হতেও পারে না’, যোগ করেন মোদি।

১০ শহরে বিক্ষোভ

গো-রক্ষার নামে মানুষ হত্যার প্রতিবাদে ভারতের মুম্বাই, কলকাতা হায়দরাবাদ, লক্ষ্ণৌ, এলাহাবাদ, থিরুভানান্তাপুরাম, চেন্নাই,  বেঙ্গালুরুর মতো ১০টি শহরে বুধবার ‘নট ইন মাই নেম’ স্লোগানে বিক্ষোভ হয়েছে। রাজধানী নয়াদিল্লিতে এই বিক্ষোভের সূচনা করেন তথ্যচিত্র নির্মাতা সাবা দেওয়ান।

ফেসবুকে একটি পেজ খোলার পরই  ‘নট ইন মাই নেম’ আন্দোলন ছড়িয়ে পড়ে ভারতজুড়ে। বুধবার সন্ধ্যায় দিল্লির যন্তরমন্তরে কয়েক হাজার মানুষ এই আন্দোলনে শরিক হন।

এই আন্দোলনে যুক্ত হয়েছে ভারতের বিরোধী দল জাতীয় কংগ্রেস, সংযুক্ত জনতা দল (জেডিইউ), আম আদমি পার্টি (এএপি) ও কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া-মার্কসিস্ট তথা সিপিএম।

http://www.anandalokfoundation.com/