13yercelebration
ঢাকা

গরু ছাগল বেশি গ্যাস ছাড়লেই ট্যাক্স আরোপ

সুমন দত্ত
June 27, 2024 6:04 pm
Link Copied!

নিউজ ডেস্ক: ডেনমার্ক ২০৩০ সাল থেকে তাদের গরু, ভেড়া এবং শূকর থেকে যে গ্যাস বের হয় তা মিথেন। এটি একটি গ্রিন হাউজ গ্যাস। এখন থেকে গৃহ পালিত এসব পশু থেকে নির্গত গ্রিনহাউস গ্যাসের জন্য প্রাণিসম্পদ দফতর খামারিদের ট্যাক্স করবে।

বিশ্বের প্রথম দেশ হতে পারে এই ঘটনা, কারণ মিথেন নির্গমনের একটি প্রধান উৎসকে লক্ষ্য করে এ কাজ করা হচ্ছে। গ্লোবাল ওয়ার্মিংয়ে অবদানকারী সবচেয়ে শক্তিশালী গ্যাসগুলির মধ্যে একটি মিথেন।

লক্ষ্য করলে দেখা যাবে, বিশ্বে প্রথমবারের মতো এ ধরনের কর আরোপ করা হচ্ছে।

২০৩০ সাল নাগাদ, ডেনিশ পশুপালনকারীদের প্রতি টন কার্বন ডাই অক্সাইডের সমতুল্য ৩০০ ক্রোনার ($৪৩) কর দিতে হবে। ২০৩৫ সালের মধ্যে এই কর ৭৫০ ক্রোনারে ($১০৮) বৃদ্ধি পাবে। ৬০% আয়কর কমানোর কারণে, প্রতি টন প্রকৃত খরচ ১২০ ক্রোনার ($১৭.৩) থেকে শুরু হবে এবং ২০৩৫ সালের মধ্যে ৩০০ ক্রোনারে উন্নীত হবে।

যদিও কার্বন ডাই অক্সাইড সাধারণত জলবায়ু পরিবর্তনে তার ভূমিকার কারণে বেশি গুরুত্ব পায়, মার্কিন জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় দফতর অনুসারে, ২০ বছরের টাইম স্কেলে মিথেন প্রায় ৮৭ গুণ বেশি তাপ আটকে রাখে।

মিথেনের মাত্রা, যা ল্যান্ডফিল, তেল এবং প্রাকৃতিক গ্যাস সিস্টেম এবং পশুসম্পদ সহ বিভিন্ন উৎস থেকে নির্গত হয়, ২০২০ সাল থেকে বিশেষভাবে দ্রুত বৃদ্ধি পেয়েছে এই গ্যাস।

ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম বলছে, মানব সৃষ্ট মিথেন নির্গমনের প্রায় ৩২% অবদান পশুসম্পদ।

ব্রুস বলেন, “আমরা ২০৪৫ সালের মধ্যে জলবায়ু ঠিক রাখতে একটি বড় পদক্ষেপ নেব।” তিনি বলেছিলেন ডেনমার্ক হবে “বিশ্বের প্রথম দেশ যারা কৃষিতে একটি বাস্তব CO2 কর প্রয়োগ করবে” এবং আশা করেছিল অন্যান্য দেশগুলিও এটি অনুসরণ করবে।

নিউজিল্যান্ডও একটা নিয়ম করেছে

নিউজিল্যান্ড ২০২৫ সালে অনুরূপ আইন পাস করেছিল। কৃষকদের তীব্র সমালোচনা এবং ২০২৩ সালের নির্বাচনে কেন্দ্র-বাম শাসক গোষ্ঠী থেকে কেন্দ্র-ডান গোষ্ঠীতে সরকার পরিবর্তনের পরে বুধবার আইনটি আইনের বই থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। নিউজিল্যান্ড বলেছে তারা মিথেন কমানোর অন্যান্য উপায় অন্বেষণের পক্ষে তার নির্গমন বাণিজ্য প্রকল্প থেকে কৃষিকে বাদ দেবে।

http://www.anandalokfoundation.com/