13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এই উপমহাদেশে শিক্ষা প্রসারের ইতিহাস

admin
October 13, 2018 10:06 am
Link Copied!

সুমন ঠাকুরঃ প্রাগৈতিহাসিক কালে শিক্ষা শুরু হয়েছিল বয়স্ক ব্যক্তিদের দ্বারা যুবকদের সমাজের জন্য প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতার প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে । প্রাক-শিক্ষিত সমাজ মূলত মৌখিকভাবে এবং অনুকরণের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল । গল্প-বলার মাধ্যমে জ্ঞান, মূল্যবোধ এবং দক্ষতা এক প্রজন্ম থেকে পরের প্রজন্মের কাছে স্থানান্তরিত হয়েছে । সাংস্কৃতিক দক্ষতা প্রসারিত হতে পারে অনুকরণের মাধ্যমে জ্ঞান অর্জন ও আনুষ্ঠানিক শিক্ষা উন্নত করার মধ্যমে ।

নালন্দা বিশ্ববিদ্যালয়ঃ   নালন্দা বিশ্ববিদ্যালয়য় স্থাপিত হয় গুপ্ত বংশের রাজা শকরাদিত্যের আমলে। যা আধুনিক বিহারে ৫ম-১২শ শতাব্দী পর্যন্ত অর্থাৎ ৬০০ সাল পর্যন্ত প্রচার ও খ্যাতি লাভ করে। নালন্দা বিশ্ববিদ্যালয় পৃথিবীর সর্বপ্রথম বিশ্ববিদ্যালয় যেখানে শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য আবাসিক সুব্যবস্থা ছিল। প্রতি রবিবার জনসম্মুখে বিশ্ববিদ্যালয়ের স্কোলারদেরকে নিয়ে একটি মুক্ত আলোচনা আয়োজন করা হত যা অনুষ্ঠিত হত একটি বিশাল কক্ষে। কোরিয়া, জাপান, চীন, তিব্বত, ইন্দোনেশিয়া, পারস্য এবং তুরস্ক ছাড়াও পৃথিবীর বিভিন্ন স্থান থেকে এখানে শিক্ষার্থীরা জ্ঞান অর্জন লাভের উদ্দেশ্যে আসতেন।প্রাচীন বিশ্বে নালন্দা বিশ্ববিদ্যালয়ের পাঠাগার আকৃতিতে পৃথিবীর সর্ববৃহৎ ছিল এবং তাতে ব্যাকরণ, যুক্তিবিদ্যা, সাহিত্য, জ্যোতির্বিদ্যা, মহাকাশবিদ্যা এবং চিকিৎসাবিদ্যার হাজারো প্রাচীন পাণ্ডুলিপি সংরক্ষিত ছিল। পাঠাগারের ভবনটি ধর্মগঙ্গা নামে পরিচিত ছিল। এছাড়াও তিনটি বৃহদাকার ভবন ছিলঃ রত্নসাগর, রত্নদধি এবং রত্নরঞ্জক নামে পরিচিত। রত্নদধি ভবনটির নয়টিতলায় বিভক্ত ছিল এবং সেখানে সর্বাধিক পবিত্র পাণ্ডুলিপিগুলো সংরক্ষণ করা হত তন্মধ্যে প্রজ্ঞাপারমিতা সূত্র এবং সমাজগূহ্য পাণ্ডুলিপিগুলো।

তক্ষ্যশীলা বিশ্ববিদ্যালয়ঃ  তক্ষ্যশীলা যদিও এখনকার নাম, কিন্তু এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ২৭০০ সাল পূর্বে। তখন প্রতি বছর বিশ্বের বিভিন্ন কোণ থেকে ১০,৫০০ থেকেও অধিক সংখ্যক জ্ঞ্যনপিপাসু ৬৪ টিরও অধিক শাখায় শিক্ষা অর্জনের জন্য আসতেন। তার মধ্যে উল্লেখযোগ্য বিষয় ছিল বেদ, ব্যাকরণ, দর্শন, আয়ুর্বেদ, কৃষি, শল্যবিদ্যা, রাজনীতি, ধনুর্বিদ্যা, রণবিদ্যা, অর্থশাস্ত্র, ভবিষ্যচর্চা, নৃত্য, জ্যোতির্বিদ্যা, বাণিজ্য, সংগীত ইত্যাদি। এই বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত স্নাতোকত্তর শিক্ষার্থীদের মধ্যে চাণক্য, পানিনি, চরক, বিষ্ণু শর্মা, জীবকা সহ অসংখ্য ব্যক্তিত্ব ছিলেন। এই বিশ্ববিদ্যালয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়।
Takkhashila University

বিক্রমশীলা বিশ্ববিদ্যালয়ঃ  পাল বংশের রাজা ধর্মপাল এর শাসনকালে বিক্রমশীলা বিশ্ববিদ্যালয় স্থাপিত হয় এবং ৮ম শতাব্দী থেকে ৪০০ বছর ব্যাপী ১২শ শতাব্দী পর্যন্ত উন্নিত হয়। বর্তমান বিহার যা প্রাচীনকালে ভাগলপুর নামে পরিচিত ছিল সেখানে নালন্দা বিশ্ববিদ্যালয় অবস্থিত। নালন্দা বিশ্ববিদ্যালয়ের সাথে এর প্রতিযোগীতা হতো কারণ এই বিদ্যাপীঠেও ১০০ এর অধিক সংখ্যক শিক্ষক এবং ১০০০ এর অধিক শিক্ষার্থী নাম লিপিবদ্ধ আছে। এই বিশ্ববিদ্যালয় তন্ত্র বিদ্যার জন্য বিখ্যাত ছিল কারণ তন্ত্রবিদ্যার জন্য এখানে বিশেষভাবে শিক্ষা দেয়া হত। অতীশ দীপঙ্কর এই বিশ্ববিদ্যালয়ের একজন খ্যাতনামা শিক্ষার্থী, যিনি শর্মাদের তিব্বতীয় বৌদ্ধ রীতির প্রবর্তক ছিলেন এবং তিব্বতের বৌদ্ধধর্মের পুনর্জ্জীবিত করেন ।
Vikramshila University

বল্লভী বিশ্ববিদ্যালয়ঃ  আধুনিক গুজরাটের সৌরাষ্ট্রে বল্লভী বিশ্ববিদালয় স্থাপিত হয় ৬ষ্ঠ শতাব্দীতে এবং এই বিশ্ববিদ্যালয় ৬০০ সাল পর্যন্ত অর্থাৎ ১২শ শতাব্দী পর্যন্ত উন্নিত হয়। চীনা পরিব্রাজক ইতসিং ৭ম শতাব্দীতে ভ্রমনকালে এই বিশ্ববিদ্যালয়কে শিক্ষার অন্যতম স্থান বলে বর্ণিত করেন।গুনমতি এবং স্থিরমতি বৌদ্ধধর্মের বিখ্যাত দই পণ্ডিত এখান থেকেই শিক্ষা জীবন পূর্ণ করেন। এই বিশ্ববিদ্যালয়যতি তার উন্মুক্ত শিক্ষা ব্যবস্থা এবং বহুজাতিক শিক্ষার্থীদের জনয জগৎবিখ্যাত ছিল। এর অতি উচ্চ শ্রেণঈর শিক্ষা ব্যবস্থার কারনে এই বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা শিক্ষার্থীদের বিভিন্ন জায়গায় উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হতো।
Vallabi University

পুষ্পগিরী বিশ্ববিদ্যালয়ঃ  প্রাচীন কলিঙ্গ রাজ্যে (যা এখন অধুনিক উড়িষ্যা)পুষ্পগিরি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। যা বিস্তৃতি লাভ করে কুট্টাক এবং জয়পুর পর্যন্ত। তৃতীয় শতকে ইহা স্থাপিত হয় যা পরবর্তীতে ৮০০ বছর জ্ঞ্যান সাধনার উন্মেষ ঘটায় ১১ শতকে ধ্বংসপ্রাপ্ত হয়। মজার ব্যাপার হলো এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটি বিস্তৃত হয় তিনটি পাহাড়ের সমন্বয়ে যার নামগুলো হল ললিতগিরি রত্নাগিরি এবং উদয়গিরি।এই বিশ্ববিদযালয়কে প্রাচিন ভারত যা সমগ্র পৃথিবীর মধ্যে বিদ্যার্জনের জন্য বিখ্যাত একটি স্থান ছিল, সেই ভারতের মধ্যে অন্যতম একতি বিশ্ববিদ্যালয় ছিল এই পুষ্পগিরি বিশ্ববিদ্যালয়। তখনকার সময়ে এই বিশ্ববিদ্যালয়কে তক্ষ্যশীলা নালন্দা এবং বিক্রমশীলার সঙ্গের তুলনা করা হত। চীনা পরিব্রাজক জুং এন যাং(হিউয়েন সাং) এই বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন ৬৩৯ খ্রীষ্টাব্দে। ললিতগিরি খ্রিষ্টপূর্ব দ্বিতীয় শতাব্দির সবচেয়ে পুরাতন বৌদ্ধিস্ট স্থাপত্যকর্ম। খুব সম্প্রতি কিছু ছবি পাওয়া গিয়েছে। এই প্রামাণ্য দলিলের উপর ভিত্তি করে নৃতত্ত্ববিদেরা ধারণা করছেন সম্রাট অশোকের সময় এই বিশ্ববিদ্যালয় স্থাপিত হয় অথবা সম্রাট এর প্রধান পৃষ্ঠপোষকদের মধ্যে একজন ছিলেন।
Pushpagiri University

অদন্তাপুরী বিশ্ববিদ্যালয়ঃ  পাল সাম্রাজ্যের রাজা ধর্মপাল অষ্টম শতাব্দীতে মগধে(আধুনিক বিহার) স্থাপন করা হয় যা ৮ম শতাব্দীর শেষভাগ থেকে ৪০০ বছর পর্যন্ত ১২শ শতাব্দী পর্যন্ত এটি উন্নিত হয়। বিক্রমশীলার বিখ্যাত আচার্য শ্রীগঙ্গা ছিলেন অদন্তাপুরী বিশ্ববিদ্যালয়ে স্নাতোকত্তর সম্মাননা অর্জন করেন। প্রাচীন তিব্বত ইতিহাস মতে তখন প্রায় ১২,০০০ সংখ্যক শিক্ষার্থি এখানে অধ্যয়নরত ছিলেন।প্রাচীন তিব্বতীয় ইতিহাসে ইহাও লিপিবদ্ধ আছে যে তদানিন্তকালে অদন্তাপুরী সহ বিক্রমশীলা, নালন্দা, সোমপুর এবং জগদ্দলা নামক বিশ্ববিদ্যালয় প্রাচীন ভারতে অবস্থিত ছিল।

Adantapuri University

সোমপুর বিশ্ববিদ্যালয়ঃ  সোমপুর মহাবিহার প্রতিষ্ঠিত হয় পাল সাম্রাজ্যের রাজা ধর্মপালের রাজত্ব কালে যা অষ্টম শতাব্দীত শেষভাগে থেকে ৪০০ বছর পর্যন্ত ১২শ শতাব্দী পর্যন্ত এটি উন্নিত হয়। এই বিশ্ববিদ্যালয় এর ভূমির বিস্তরণ ছিল ২৭ একর যার মধ্যে মূল কাঠামোটি ছিল ২১ একর জমির উপর যা তদানিন্তনকালের স্থাপত্যকর্মের মধ্যে সর্ববৃহৎ ছিল বলে ধারণা করা হয়। এটি বৌদ্ধ ধর্ম, জৈন ধর্ম এবং সনাতন ধর্মে জ্ঞ্যান অর্জনের জন্য প্রধান বিদ্যাপীঠ ছিল। এমনকি এখনও অনেকে এই বিশ্ববিদ্যালয়ের বাইরের দেয়ালগুলোতে অসাধারন কারুকার্য সমন্বিত মাটির তৈরি ভাস্কর্য দেখতে পান যা পৃথিবীর তিন অতি সুপ্রাচীন ধর্মের নিদর্শন বহন করে।
Sompura University

অন্যান্য বিবিধ
উপরের উল্লেখিত তালিকার বাইরেও আরও অনেক বিশ্ববিদ্যালয় , শিক্ষা প্রতিষ্ঠান বা টোল ছিল। জানা যায়, পাল সাম্রাজ্যের রাজা ধর্মপাল নিজে ৫০টির অধিক শিক্ষাপ্রথিষ্ঠানের অধিকর্তা ছিলেন। যা উনার পুরো রাজ্য জুড়ে বিস্তৃত ছিল। আর এইগুলো উপরের উল্লেখিত বাকিগুলর মতনই খুব উন্নত আর বিখ্যাত ছিল। উদাহরন স্বরূপ বলা যায়, গত ২৩ মার্চ ২০১৩ সালে মুন্সিগঞ্জ জেলায় বিহারে কিছু ঘোর আবিষ্কার করা হয়েছে যা প্রত্নতাত্ত্বিকবিদেরা ৯ম শতাব্দির নিদর্শন বলে উল্লেখ করেছেন। আরও বলা হয়েছে যে, এইসব ঘরে প্রায় ৮০০০ শিক্ষার্থী খুব খোলামেলা ভাবে আরামে থাকতে পারতেন। এখানে উল্লেখ্য যে এইসব ঘোর গুলো এক একটা এক এক রকমের। মানে, এইসব ঘরে তাঁরাই থাকতো যারা অনেক দূর দূরান্ত থেকে আসতো যেমন চীন, তিব্বত, নেপাল, থাইল্যান্ড ইত্যাদি দেশর শিক্ষ্যার্থী।

http://www.anandalokfoundation.com/